Advertisement
৩০ এপ্রিল ২০২৪
CBSE Central Sector Scheme of Scholarship 2023

কলেজ-বিশ্ববিদ্যালয়ের পড়ুয়াদের জন্য সিবিএসই-র তরফে স্কলারশিপের আবেদন প্রক্রিয়া শুরু

কেন্দ্রের উচ্চশিক্ষা দফতরের প্রধানমন্ত্রী উচ্চতর শিক্ষা প্রোৎসাহন যোজনার অধীনে এই সেন্ট্রাল সেক্টর স্কিম অফ স্কলারশিপ (সিএসএসএস) প্রদান করা হয়।

প্রতীকী চিত্র।

প্রতীকী চিত্র।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৬ অক্টোবর ২০২৩ ১৭:০০
Share: Save:

কলেজ এবং বিশ্ববিদ্যালয় স্তরের পড়ুয়াদের জন্য সেন্ট্রাল সেক্টর স্কিম অফ স্কলারশিপ (সিএসএসএস)-এর জন্য আবেদন প্রক্রিয়া শুরু করল সেন্ট্রাল বোর্ড অফ সেকেন্ডারি এডুকেশন (সিবিএসই)। ২০২৩-২৪ শিক্ষাবর্ষের জন্য এই স্কলারশিপ বা বৃত্তির জন্য আবেদন করতে পারবেন পড়ুয়ারা। সম্প্রতি সেই মর্মে বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে সিবিএসই-র তরফে। আগ্রহীরা অনলাইনেই এর জন্য আবেদন করতে পারবেন। যাঁরা এই স্কলারশিপের রিনিউয়াল বা পুনর্নবীকরণ করতে চান, তাঁরাও অনলাইনে সেই প্রক্রিয়া সম্পন্ন করতে পারবেন।

২০০৮ সাল থেকে কলেজ-বিশ্ববিদ্যালয়ের পড়ুয়াদের জন্য এই স্কলারশিপ বা বৃত্তি প্রকল্প চালু করা হয়। কেন্দ্রের উচ্চশিক্ষা দফতরের প্রধানমন্ত্রী উচ্চতর শিক্ষা প্রোৎসাহন যোজনার অধীনে এই স্কলারশিপ প্রদান করা হয়। দুঃস্থ পরিবারের মেধাবী পড়ুয়াদের উচ্চশিক্ষার ক্ষেত্রে আর্থিক সাহায্যের জন্য এই স্কলারশিপ চালুর ভাবনা। উচ্চশিক্ষার জন্য যাতে তাঁরা নিজেদের খরচ নিজেরাই বহন করতে পারেন, সেটাই এই প্রকল্প চালুর উদ্দেশ্য।

প্রতি বছরই এই স্কলারশিপ পান পড়ুয়ারা। কলেজ-বিশ্ববিদ্যালয়ে পাঠরতদের প্রথম তিন বছরে বার্ষিক ১২,০০০ টাকা এবং চতুর্থ এবং পঞ্চম বছরে বার্ষিক ২০,০০০ টাকা দেওয়া হয়।

বৃত্তির জন্য আবেদন করতে পারবেন যে কোনও বোর্ড থেকে দ্বাদশ শ্রেণিতে ৮০ পার্সেন্টাইল নম্বর নিয়ে পাশের পর কলেজ-বিশ্ববিদ্যালয়ে যে কোনও বিষয় নিয়ে স্নাতক এবং স্নাতকোত্তর স্তরে পাঠরতরা। যাঁদের পারিবারিক আয় বার্ষিক ৪.৫ লক্ষ টাকার কম, শুধু মাত্র তাঁরাই এই বৃত্তি প্রকল্পে আবেদনের জন্য যোগ্য বলে বিবেচিত হবেন।

বৃত্তির জন্য পড়ুয়াদের ন্যাশনাল স্কলারশিপ পোর্টালের ওয়েবসাইট scholarships.gov.in- এ গিয়ে সমস্ত নথি-সহ আবেদন জানাতে হবে। নিজেদের শিক্ষাগত যোগ্যতার শংসাপত্রের পাশাপাশি পারিবারিক আয়ের শংসাপত্রও পাঠাতে হবে পড়ুয়াদের। আবেদনের শেষ দিন আগামী ৩১ ডিসেম্বর।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE