Advertisement
০১ জুন ২০২৪
Courses after 12th

স্পোর্টস সাইকোলজি নিয়ে বিশেষ কোর্স, ক্লাস হবে অনলাইনে

ক্রীড়াবিদদের শারীরিক পরিশ্রমের পাশাপাশি, মানসিক স্বাস্থ্যের খেয়াল রাখতে মনোবিদদের প্রয়োজন হয়ে থাকে। এই বিশেষ ক্ষেত্রে পেশাদার হিসাবে মনোবিদদের চাহিদা কেমন, কাজের সুযোগ কতটা রয়েছে, সেই সমস্ত বিষয় নিয়েই একটি ইনট্রোডাকটরি কোর্স করানো হবে।

Representative Image.

প্রতীকী চিত্র।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৬ ফেব্রুয়ারি ২০২৪ ১৫:১৩
Share: Save:

খেলাধুলা সংস্কৃতির এক গুরুত্বপূর্ণ অঙ্গ। ক্রীড়াবিদদের শারীরিক পরিশ্রমের পাশাপাশি, মানসিক স্বাস্থ্যের খেয়াল রাখতে মনোবিদদের প্রয়োজন হয়ে থাকে। ক্রীড়া-মনস্তত্ত্ব এই মহূর্তে সারা বিশ্বেই জরুরি চর্চার বিষয় হয়ে দাঁড়িয়েছে। বাড়ছে ক্রীড়া-মনস্তত্ত্ববিদ বা ‘স্পোর্টস সাইকোলজিস্ট’দের চাহিদাও। সংশ্লিষ্ট পেশার বিষয়ে প্রাথমিক জ্ঞান অর্জনের সুযোগ দিচ্ছে কেন্দ্রীয় পোর্টাল স্বয়ম। ওই পোর্টালের তরফে ‘স্পোর্টস সাইকোলজি’ শীর্ষক একটি কোর্স করানো হবে।

স্বয়ম পোর্টালের তরফে বিনামূল্য ওই কোর্সটি করানো হবে। কোর্সটি আট সপ্তাহের মধ্যে সম্পূর্ণ হবে। স্পোর্টস অথরিটি অফ ইন্ডিয়া, জাতীয় স্তরের বিভিন্ন ক্রীড়া সংস্থা এবং দেশের বিভিন্ন কেন্দ্রীয় এবং বেসরকারি বিশ্ববিদ্যালয়ের আধিকারিকরা ক্লাস চলাকালীন সহযোগিতা করবেন। স্বয়ম পোর্টালে সংশ্লিষ্ট কোর্স সম্পর্কিত একটি বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, ক্লাসের পাশাপাশি, হাতেকলমে প্রশিক্ষণের সুযোগও থাকছে। তবে সবটাই অনলাইনে সংঘটিত হবে।

দ্বাদশ উত্তীর্ণ থেকে শুরু করে বিভিন্ন বিষয়ে স্নাতকদের জন্য এই পাঠক্রমটি পরিকল্পিত হয়েছে। শুধু মাত্র তাঁরাই এই কোর্সের ক্লাসে ভর্তি হওয়ার জন্য আবেদন করতে পারবেন। এই কোর্সের ক্লাস শুরু হবে ২০২৪-এর ১৯ ফেব্রুয়ারি, ক্লাস সম্পূর্ণ হবে ১২ এপ্রিল। পাঠক্রমে স্পোর্টস সাইকোলজিস্ট হিসাবে কী ভাবে কাজ করতে হবে, সেই বিষয়ে শেখানো হবে। থিয়োরি ক্লাসের পাশাপাশি সাইকোলজিক্য়াল স্কিল ট্রেনিংয়ের মাধ্যমে প্রশিক্ষণও দেওয়া হবে।

একই সঙ্গে পরীক্ষার মাধ্যমে এই কোর্সের ক্লাসে অংশগ্রহণকারীদের মেধাও যাচাই করে নেওয়া হবে। তবে, কেবল মাত্র আগ্রহী শিক্ষার্থীদের জন্য পরীক্ষার আয়োজন করা হয়েছে। যে সমস্ত অংশগ্রহণকারী ৭০ শতাংশের বেশি নম্বর পাবেন, তাঁদের শংসাপত্রও দেওয়া হবে।

অংশগ্রহণকারীদের কাছে লাইভ ক্লাসের পাশাপাশি, আগে থেকে রেকর্ড করে রাখা ক্লাসের ভিডিয়ো থেকেও পাঠ গ্রহণের সুযোগ থাকছে। এ ছাড়াও অনলাইনে আন্তর্জাতিক মানের বই এবং স্টাডি মেটিরিয়াল থেকেও পড়াশোনার সুযোগ দেওয়া হবে। উল্লিখিত কোর্সে ভর্তি হওয়ার জন্য অনলাইনে আবেদন করতে হবে।

১৯ ফেব্রুয়ারি পর্যন্ত আবেদনপত্র পাঠানো যাবে। কোর্সের ক্লাস করার জন্য আলাদা করে কোনও কোর্স ফি দিতে হবে না। তবে পরীক্ষা দেওয়ার জন্য আলাদা করে ১,০০০ টাকা ফি জমা দিতে হবে। তাই এই বিষয়ে বিশদ জানতে আগ্রহীদের স্বয়ম পোর্টালটি দেখে নিতে হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

SWAYAM Free Online Courses sports education
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE