Advertisement
০৬ মে ২০২৪
UGC Prohibits Professional Courses

ডিস্টেন্সের লার্নিং-এ একাধিক কোর্স বাদ, বিজ্ঞপ্তি জারি ইউজিসির

ইউজিসি-র ওয়েবসাইটে সম্প্রতি এই সংক্রান্ত বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে। মূলত, পড়ুয়াদের স্বার্থে এমন সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে জানিয়েছে ইউজিসি।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২২ মার্চ ২০২৪ ১৮:০৪
Share: Save:

দূরশিক্ষার মাধ্যমে ভুয়ো বিষয় পড়ানো নিয়ে সতর্ক করল বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউনিভার্সিটি গ্রান্ড কমিশন)। ইউজিসি-র ওয়েবসাইটে সম্প্রতি এই সংক্রান্ত বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে। মূলত, পড়ুয়াদের স্বার্থে এমন সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে জানিয়েছে ইউজিসি।

বিজ্ঞপ্তি অনুযায়ী, ইউজিসি স্বীকৃত কোনও দূরশিক্ষা মাধ্যমের বিশ্ববিদ্যালয় এমন কিছু বিষয়ে পড়াতে পারবে না যা ইউজিসি স্বীকৃত নয়। বিষয়গুলি হল–

১) ইঞ্জিনিয়ারিং

২) মেডিক্যাল

৩) ফিজ়িয়োথেরাপি

৪) অকুপেশন্যাল থিয়োরি অ্যান্ড আদার প্যারা মেডিক্যাল ডিসিপ্লিন

৫) ফার্মাসি

৬) ডেন্টাল

৭) আর্কিটেকচার

৮) ল

৯) এগ্রিকালচার

১০) হর্টিকালচার

১১) হোটেল ম্যানেজমেন্ট

১২) ক্যাটারিং টেকনোলজি

১৩) কালেনারি সায়েন্সেস

১৪) এয়ারক্রাফট মেইনটেনেন্স

১৫) ভিজ়ুয়াল আর্টস অ্যান্ড সায়েন্স

১৬) অ্যাভিয়েশন

এ ছাড়াও যোগ, টুরিজ়ম অ্যান্ড হসপিট্যালিটি ম্যানেজমেন্ট বিষয়গুলি স্নাতক ও স্নাতকোত্তর স্তরে পড়া যাবে না। শুধু ইউজি বা পিজি স্তরেই নয়, উপরের এই বিষয়গুলিতে দূরশিক্ষার মাধ্যমে পিএইচডি বা এমফিল-ও পড়াতে পারবে না কোনও প্রতিষ্ঠান।

এই বিষয়ে রবীন্দ্রভারতী বিশ্ববিদ্যালয়ের উপাচার্য শুভ্রকমল মুখোপাধ্যায় বলেন, ‘‘মূলত শিক্ষাব্যবস্থার উন্নতির স্বার্থেই এমন সিদ্ধান্ত। বেশির ভাগ প্র্যাক্টিক্যাল/ ল্যাবরেটরি ভিত্তিক বিষয়গুলিই রাখা হয়েছে। যে কোনও প্র্যাক্টিক্যাল ভিত্তিক বিষয় পড়ার জন্য ছাত্রছাত্রীদের প্রতিষ্ঠানে গিয়ে পড়তে হয়। যা দূরশিক্ষা মাধ্যমে সমস্যা হতে পারে। সে কারণেই এমন সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে প্রাথমিক ভাবে মনে হয়।’’

প্রসঙ্গত শিক্ষা মহলের একাংশ মনে করছেন, বহু এমন বিশ্ববিদ্যালয় রয়েছে যেখানে ইউজিসি স্বীকৃত নয় এমন বিষয় পড়ানো হয়। শেষে ডিগ্রির সার্টিফিকেটও হাতে পান পড়ুয়ারা। কিন্তু পরবর্তী সময় শিক্ষার্থীরা জানতে পারেন, নয় সেই প্রতিষ্ঠানটি ইউজিসি স্বীকৃত নয়, বা বিষয়টি স্বীকৃত নয়। তাই পড়ুয়াদের যাতে এমন সমস্যার মুখে আর পড়তে না হয়, ইউজিসি-র তরফে তাই এই বিজ্ঞপ্তি জারি করা হয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

ODL Mode UGC
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE