Advertisement
৩০ এপ্রিল ২০২৪
UGC NET

ইউজিসি নেট-এর ৫৭টি বিষয়ের পরীক্ষার অ্যাডমিট কার্ড প্রকাশ এনটিএ-এর

শুক্রবারের বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, ফরাসি ভাষা, হিন্দু স্টাডিজ, ফরেন্সিক সায়েন্স, পার্সি ভাষা এবং রাশিয়ান ভাষার পরীক্ষা হবে ২১ ফেব্রুয়ারির প্রথম পর্বে।

এনটিএ ইউজিসি নেটের অ্যাডমিট কার্ড প্রকাশ করল।

এনটিএ ইউজিসি নেটের অ্যাডমিট কার্ড প্রকাশ করল। প্রতীকী ছবি।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৮ ফেব্রুয়ারি ২০২৩ ১৭:০৭
Share: Save:

গত ১০ ফেব্রুয়ারি ইউজিসি নেট (ন্যাশনাল এলিজিবিলিটি টেস্ট)-এর ৫৭টি বিষয়ের দিন ক্ষণ ঘোষণা করেছিল জাতীয় পরীক্ষা নিয়ামক সংস্থা (এনটিএ)। শুক্রবার তারই অ্যাডমিট কার্ড প্রকাশ করল এনটিএ। ২০২২-এর ডিসেম্বর পর্বের জন্য চলতি মাসেই প্রথম পর্যায়ের পরীক্ষা শুরু হবে। পরীক্ষার জন্য নির্ধারিত ওয়েবসাইট ugcnet.nta.nic.in-এ গিয়ে নেট-এর অ্যাডমিট কার্ড সংগ্রহ করতে পারবেন পরীক্ষার্থীরা।

আগামী ২১, ২২, ২৩ এবং ২৪ ফেব্রুয়ারি এই ৫৭টি বিষয়ের উপর ইউজিসি নেট পরীক্ষাটি হবে। দেশের বিভিন্ন পরীক্ষাকেন্দ্রে পরীক্ষা নেওয়া হবে। গত ১৩ ফেব্রুয়ারি পরীক্ষার ‘সিটি ইন্টিমেশন স্লিপ’ প্রকাশ করে পরীক্ষার্থীদের কোন শহরের কোন পরীক্ষাকেন্দ্রে যেতে হবে তাও জানানো হয়েছে এনটিএ-র তরফে।

শুক্রবারের বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, ফরাসি ভাষা, হিন্দু স্টাডিজ, ফরেন্সিক সায়েন্স, পার্সি ভাষা এবং রাশিয়ান ভাষার পরীক্ষা হবে ২১ ফেব্রুয়ারির প্রথম পর্বে। একই ভাবে বাকি বিষয়ের পরীক্ষাগুলি কোন দিন কোন পর্বে হবে তাও বিস্তারিত ভাবে জানানো হয়েছে বিজ্ঞপ্তিতে।

পরীক্ষার্থীরা এনটিএ-র ওয়েবসাইট https://ugcnet.nta.nic.in/ -এ গিয়ে তাঁদের অ্যাপ্লিকেশন নম্বর এবং জন্মতারিখ দিলেই অ্যাডমিট কার্ড ডাউনলোড করতে পারবেন। এই অ্যাডমিট কার্ড নিয়েই পরীক্ষার্থীদের পরীক্ষা দিতে যেতে হবে।

সংস্থার তরফে জানানো হয়েছে, পরীক্ষা নিয়ে কোনও প্রশ্ন থাকলে পরীক্ষার্থীরা এনটিএ-কে ০১১-৪০৭৫৯০০০ নম্বরে ফোন করে বা ugcnet@nta.ac.in-এ মেল করতে পারবেন।

ইউজিসি নেট ২০২২-এর পরীক্ষাটি কম্পিউটারের মাধ্যমে নেওয়া হবে। এনটিএ-এর দ্বারা আয়োজিত এই পরীক্ষাটি ভারতের বিভিন্ন কলেজ এবং বিশ্ববিদ্যালয়ে জুনিয়র রিসার্চ ফেলোশিপ এবং অ্যাসিস্ট্যান্ট প্রফেসর নিয়োগের যোগ্যতা নির্ণায়ক পরীক্ষা বলে বিবেচিত হয়। পরীক্ষাটি আগামী ২১ ফেব্রুয়ারি থেকে শুরু হয়ে ১০ মার্চ পর্যন্ত চলবে। মোট ৮৩টি বিষয়ে পরীক্ষা হবে। যার মধ্যে ৫৭টি বিষয়ের খবর ইতিমধ্যেই জানানো হয়েছে। এনটিএ জানিয়েছে, যথাসময়ে বাকি বিষয়গুলির পরীক্ষার সময়সূচিও প্রকাশ করা হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE