Advertisement
১৬ মে ২০২৪
Madhyamik Admit Card 2024

২২ জানুয়ারি প্রকাশিত হবে মাধ্যমিকের অ্যাডমিট কার্ড, পরীক্ষার্থীরা হাতে পাবে কবে?

স্কুলের কত সংখ্যক পড়ুয়ার রেজিস্ট্রেশন বাকি আর কত সংখ্যক সম্পূর্ণ হয়ে গেছে তা নন-জুডিশিয়াল স্ট্যাম্প পেপারে এ বার লিখে দিতে হবে স্কুলের প্রধানশিক্ষকদের। মাধ্যমিক পরীক্ষার অ্যাডমিট কার্ড সংগ্রহের সময়ই সেন্টারে তাঁদের জমা দিতে হবে।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৫ জানুয়ারি ২০২৪ ১৮:৩৪
Share: Save:

চলতি বছর মাধ্যমিক পরীক্ষার অ্যাডমিট কার্ড প্রকাশ করা হবে ২২ জানুয়ারি ’২৪। মধ্যশিক্ষা পর্ষদের তরফে বিজ্ঞপ্তি জারি করে এমনটাই জানানো হয়েছে। ওই দিন সকাল ১১টা থেকে বিকেল ৫টার মধ্যে স্কুলগুলিকে শিক্ষার্থীদের অ্যাডমিট কার্ড সংগ্রহ করতে হবে। বিজ্ঞপ্তি অনুযায়ী, ২৪ জানুয়ারি থেকে পরীক্ষার্থীরা নিজের স্কুল থেকে অ্যাডমিট কার্ড সংগ্রহ করতে পারবেন। পাশাপাশি, যদি অ্যাডমিট কার্ডে কোনও ভুল থাকে তা সংশোধনের জন্য বোর্ডের রিজিওনাল কাউন্সিল অফিসে লিখিত জমা দিতে হবে ২৯ জানুয়ারির মধ্যে।

প্রসঙ্গত, ২৩ জানুয়ারি নেতাজী সুভাষচন্দ্র বোসের জন্মদিন, ২৬ জানুয়ারি প্রজাতন্ত্র দিবস। অর্থাৎ, স্কুলগুলি ওই সময় ব্যাস্ত থাকে নানান অনুষ্ঠান নিয়ে। এই বিষয়ে নারকেলডাঙা হাই স্কুলের শিক্ষক স্বপন মণ্ডল বলেন, ‘‘একদম ছুটির দোরগোড়ায় না দিয়ে, আরও আগে স্কুলগুলির হাতে অ্যাডমিট কার্ড তুলে দিলে ভাল হত পর্ষদের তরফে। স্কুলগুলির উপর পড়ুয়াদের হাতে অ্যাডমিট কার্ড দেওয়ার অনেক কম সময় থাকবে, যার ফলে পড়ুয়ারাও ভুল সংশোধনের সময় কম পাবে’’।

তবে, শুক্রবারই আরও একটি বিজ্ঞপ্তি স্কুলগুলিকে পর্ষদের তরফে পাঠানো হয়েছে। ওই বিজ্ঞপ্তি অনুযায়ী, চলতি বছর যে সমস্ত পরীক্ষার্থী মাধ্যমিক দিচ্ছে, তাদের অ্যাডমিট কার্ড রেজিস্ট্রেশন করার শেষ দিন ছিল ৩১ ডিসেম্বর ’২৩। এই সময়সীমার মধ্যে বহু স্কুল এখনও পড়ুয়াদের অ্যাডমিট কার্ড রেজিস্ট্রেশন প্রক্রিয়া সম্পূর্ণ করেনি। স্কুলগুলির আবেদনের ভিত্তিতে ১০ জানুয়ারি পর্যন্ত সময়সীমা বৃদ্ধি করেছে পর্ষদ। ১০ তারিখের মধ্যেও যদি কোনও পড়ুয়া রেজিস্ট্রেশন না করে থাকে তা হলে আর সেই পরীক্ষা এই বছর মাধ্যমিকে বসতে পারবে না।

পাশাপাশি, ২০২৫ সালে মাধ্যমিক পরীক্ষার জন্য এখনও রেজিস্ট্রেশন সম্পন্ন করেনি বহু পড়ুয়া। স্কুলের কত সংখ্যক পড়ুয়ার রেজিস্ট্রেশন বাকি আর কত সংখ্যক সম্পূর্ণ হয়ে গেছে তা নন-জুডিশিয়াল স্ট্যাম্প পেপারে এ বার লিখে দিতে হবে স্কুলের প্রধান শিক্ষকদের। যে মুচলেকা স্কুলগুলির প্রধান শিক্ষককে চলতি বছরের মাধ্যমিক পরীক্ষার অ্যাডমিট কার্ড সংগ্রহের সময়ই সেন্টারগুলিতে জমা দিতে হবে।

সুতরাং এই বছর ২ ফেব্রুয়ারি থেকে মাধ্যমিক শুরু হলেও বহু পড়ুয়াই আদৌ পরীক্ষায় বসতে পারবে কি না তা নিয়ে অনেকটাই ধোঁয়াশা থেকে যাচ্ছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE