Advertisement
১৯ মে ২০২৪
WB HS Topper 2024

মাধ্যমিকে ২০ থেকে উচ্চ মাধ্যমিকে দ্বিতীয়, ফলাফল শুনে কেঁদেই ফেললেন সৌম্যদীপের বাবা-মা

উচ্চ মাধ্যমিকে একেবারে তাকলাগানো ফল করে মেধাতালিকায় দ্বিতীয় স্থান দখল করে নিলেন নরেন্দ্রপুর রামকৃষ্ণ মিশনের ছাত্র সৌম্যদীপ সাহা। ৪৯৫ নম্বর পেয়ে দ্বিতীয় হয়েছেন তিনি। বাড়ি উত্তর ২৪ পরগনার বারাসাতে।

সৌম্যদীপ সাহা (উচ্চ মাধ্যমিকে দ্বিতীয়)।

সৌম্যদীপ সাহা (উচ্চ মাধ্যমিকে দ্বিতীয়)। নিজস্ব ছবি।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৮ মে ২০২৪ ১৬:১২
Share: Save:

উচ্চ মাধ্যমিকে শীর্ষ কোনও স্থান দখল করার লক্ষ্য ছিল প্রথম থেকেই। মাধ্যমিকে মেধাতালিকায় নাম ছিল ২০ নম্বরে। উচ্চ মাধ্যমিকে একেবারে তাকলাগানো ফল করে মেধাতালিকায় দ্বিতীয় স্থান দখল করে নিলেন নরেন্দ্রপুর রামকৃষ্ণ মিশনের ছাত্র সৌম্যদীপ সাহা। ৪৯৫ নম্বর পেয়ে দ্বিতীয় হয়েছেন তিনি। বাড়ি উত্তর ২৪ পরগনার বারাসাতে। গণিত সৌম্যদীপের প্রিয় বিষয়। তাই ভবিষ্যতেও গণিত চর্চাতেই থাকতে চান। সেই মতো রাশিবিজ্ঞান (স্ট্যাটিস্টিক) নিয়ে পড়ার ইচ্ছে রয়েছে।

পড়ার বাঁধাধরা সময় কিছু না থাকলেও দিনে পাঁচ-ছ’ঘণ্টা পড়তেন সৌম্যদীপ। অবসর সময়ে গল্পের বই, আবৃত্তি নিয়ে থাকতে ভালবাসেন। তাঁর এই ফলাফলে স্কুলের প্রত্যেকেই খুব খুশি। তাঁকে ঘিরে প্রত্যাশা ছিল স্কুলের। তাই একটা লক্ষ্য তিনি স্থির করে নিয়েছিলেন। স্কুলের নিয়ম অনুসারে মোবাইল ফোন সঙ্গে রাখা যেত না। কেবল ছুটির সময় বাড়িতে এলেই হাতে মোবাইল মিলত। সৌম্য মনে করেন, সে জন্যই পড়াশোনার প্রতি আরও বেশি করে মনোযোগ দেওয়া সম্ভব হয়েছিল।

মাধ্যমিকে ২০ স্থান থেকে উচ্চ মাধ্যমিকে দ্বিতীয় স্থান, কী করে সম্ভব হল প্রশ্ন করতে উত্তরে সৌম্যদীপ বলেন, ‘‘মাধ্যমিকের সময় ভাবিনি কখনও, কিন্তু এই ক্ষেত্রে প্রথম থেকেই আমার একটাই টার্গেট ছিল উচ্চ মাধ্যমিকে র‍্যাঙ্ক করতে হবে। তাই প্রস্তুতিও সেই মতোই নিয়েছিলাম। আমি খুব খুশি আমার এই ফলাফলে।’’

বাবা-মায়ের প্রতিক্রিয়া জানতে চাইলে, উত্তরে সৌম্যদীপ বলেন, ‘‘বাবা-মা খুবই খুশি। প্রথম যখন জানতে পারলেন কেঁদে ফেলেছিলেন দু’জনেই।’’

সৌম্যদীপের এই ফলাফলে তাঁর স্কুলের প্রধানশিক্ষক স্বামী ইষ্টেশানন্দ বলেন, ‘‘সৌম্যদীপ সব সময়ই একটু গম্ভীর প্রকৃতির। আমরা আশা করেছিলাম ওর ফল ভাল হবে। কারণ প্রথম থেকেই খুব সিরিয়াস ভাবেই ও পড়াশোনা করেছে।’’

প্রসঙ্গত, বুধবার দুপুর ১টায় সাংবাদিক বৈঠকের মাধ্যমে ঘোষণা করা হল পরীক্ষার রেজ়াল্ট। ফল ঘোষণা করলেন উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদের সভাপতি চিরঞ্জীব ভট্টাচার্য। এ বছর পরীক্ষা শুরু হয়েছিল গত ১৬ ফেব্রুয়ারি। শেষ হয় ২৯ ফেব্রুয়ারি। অর্থাৎ, পরীক্ষা শেষের ৬৯ দিনের মাথায় ঘোষণা করা হল ফলাফল। ৬০টি বিষয়ে পরীক্ষা নেওয়া হয়েছিল। যার মধ্যে ১৫টি ভাষার পরীক্ষা। চলতি বছরে মোট পরীক্ষার্থী নথিভুক্ত করেছিল ৭,৬৪,৪৪৮ জন। তার মধ্যে পরীক্ষা দিয়েছে ৭,৫৫,৩২৪ জন। মোট উত্তীর্ণ পরীক্ষার্থী ৬,৭৯,৭৮৪। জেলাভিত্তিক পাশের হারের নিরিখে শীর্ষ স্থানে রয়েছে পূর্ব মেদিনীপুর, পাশের হার ৯৯.৭৭ শতাংশ। এ বছর উচ্চ মাধ্যমিকে প্রথম দশে রয়েছেন ৫৮ জন। ৪৯৬ নম্বর পেয়ে প্রথম হয়েছেন অভীক দাস। তৃতীয় স্থানে রয়েছেন অভিষেক গুপ্ত। প্রাপ্ত নম্বর ৪৯৪।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

WB HS Result 2024 WB HS 2024
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE