Advertisement
১৫ মে ২০২৪
BSc Nursing Admission 2023

স্নাতকস্তরে নার্সিং নিয়ে পড়তে চান? কী ভাবে আবেদন করবেন? প্রকাশিত বিশেষ বিজ্ঞপ্তি

এই মর্মে দ্য ওয়েস্ট বেঙ্গল ইউনিভার্সিটি অফ হেলথ সায়েন্সেস-এর ওয়েবসাইটে বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে। বিজ্ঞপ্তিতে চলতি শিক্ষাবর্ষে ভর্তি হওয়ার জন্য নাম নথিভুক্তকরণের দিন উল্লেখ করা হয়েছে।

Nursing Professionals.

প্রতীকী ছবি।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৩ অক্টোবর ২০২৩ ১৫:১৪
Share: Save:

স্বাস্থ্যক্ষেত্রে নার্স পদে স্নাতকোত্তীর্ণদের চাহিদা ক্রমবর্ধমান। এই চাহিদা মেটাতে রাজ্যের বিভিন্ন সরকারি শিক্ষা প্রতিষ্ঠানে ব্যাচেলর অফ সায়েন্স (বিএসসি) ইন নার্সিং পড়ানো হয়ে থাকে। চলতি শিক্ষাবর্ষে এই কোর্সে ভর্তি হওয়ার জন্য সম্প্রতি অনলাইনে পোর্টাল চালু করা হয়েছে। এই মর্মে দ্য ওয়েস্ট বেঙ্গল ইউনিভার্সিটি অফ হেলথ সায়েন্সেস-এর ওয়েবসাইটে একটি বিজ্ঞপ্তিও প্রকাশিত হয়েছে।

বিজ্ঞপ্তি অনুযায়ী, অনলাইনে দ্বাদশ উত্তীর্ণ ব্যক্তিরা স্নাতকস্তরে নার্সিং পড়ার জন্য আবেদন করতে পারবেন। অনলাইন ব্যতীত অন্য কোনও মাধ্যমে ভর্তির আবেদন গ্রহণ করা হবে না। আবেদনকারীদের একাদশ এবং দ্বাদশ শ্রেণিতে পদার্থবিদ্যা, রসায়ন এবং গণিত থাকা বাঞ্ছনীয়।

আবেদনকারীদের উচ্চ মাধ্যমিকে ৫০ শতাংশের বেশি নম্বর থাকা প্রয়োজন। লিখিত পরীক্ষার মাধ্যমে উল্লিখিত পাঠক্রমে ভর্তি হওয়ার সুযোগ মিলবে। স্নাতকস্তরে মোট চার বছর উল্লিখিত কোর্সটি পড়ানো হবে। আগ্রহীরা দ্য ওয়েস্ট বেঙ্গল ইউনিভার্সিটি অফ হেলথ সায়েন্সেস অনুমোদিত শিক্ষা প্রতিষ্ঠানগুলিতে ভর্তি হওয়ার সুযোগ পাবেন।

আগ্রহীদের অনলাইনে নাম নথিভুক্ত করতে হবে। চলতি মাসের ১ অক্টোবর থেকে ৩০ অক্টোবর মধ্যরাত পর্যন্ত পোর্টাল চালু রাখা হবে। শিক্ষার্থীরা দ্য ওয়েস্ট বেঙ্গল ইউনিভার্সিটি অফ হেলথ সায়েন্সেস-এর অনুমোদিত শিক্ষা প্রতিষ্ঠানগুলির ওয়েবসাইটে গিয়ে সরাসরি নাম নথিভুক্ত করতে পারবেন। এ ক্ষেত্রে, উল্লিখিত সময়সীমার মধ্যে কোনও প্রার্থী আবেদন জমা দিতে না পারলে, তিনি ৩১ অক্টোবর মধ্যরাত পর্যন্ত নাম নথিভুক্তকরণের আবেদন জমা দেওয়ার সুযোগ পাবেন।

তবে, এই ক্ষেত্রে আবেদনকারীদের লেট ফি জমা দিতে হবে। শিক্ষার্থীদের অনলাইনে আবেদন করতে কোনও সমস্যা হলে পোর্টালের ‘আই নিড হেল্প’ বিভাগে তা জানানোর সুযোগ থাকছে। আবেদন এবং ভর্তি সংক্রান্ত বিষয়ে আরও জানতে দ্য ওয়েস্ট বেঙ্গল ইউনিভার্সিটি অফ হেলথ সায়েন্সেস-এর ওয়েবসাইটে নজর রাখতে হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE