Advertisement
০৬ মে ২০২৪
higher secondary examination

এ বার থেকে থাকছে একটিই প্রশ্নপত্র, উচ্চমাধ্যমিকের প্রশ্নপত্র রদবদলের সিদ্ধান্ত শিক্ষা সংসদের

এত বছর পরীক্ষার্থীদের দু'টি করে প্রশ্নপত্রের উত্তর দিতে হত। কিন্তু ২০২৩ থেকে উচ্চমাধ্যমিকে সমস্ত ছাত্রছাত্রীদের কেবল একটিমাত্রই প্রশ্নপত্র দেওয়া হবে উত্তর করার জন্য।

উচ্চমাধ্যমিকের প্রশ্নপত্র রদবদল

উচ্চমাধ্যমিকের প্রশ্নপত্র রদবদল সংগৃহীত ছবি

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৯ সেপ্টেম্বর ২০২২ ১৩:৪০
Share: Save:

আগামী বছর থেকে পশ্চিমবঙ্গ উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদ উচ্চমাধ্যমিক পরীক্ষায় বেশ কিছু পরিবর্তন আনতে চলেছে। ইতিমধ্যেই সে বিষয়ে বিজ্ঞপ্তিও জারি করেছে সংসদ। এত বছর পরীক্ষার্থীদের দু'টি করে প্রশ্নপত্রের উত্তর দিতে হত। কিন্তু ২০২৩ থেকে উচ্চমাধ্যমিকে সমস্ত ছাত্রছাত্রীদের কেবল একটিমাত্রই প্রশ্নপত্র দেওয়া হবে উত্তর করার জন্য। সংসদের তরফ থেকে জানানো হয়েছে, এই প্রশ্নপত্রে অবজেক্টিভ ও রচনাধর্মী, সব ধরনের প্রশ্নই থাকবে। এত দিন প্রশ্নপত্র যে দু'টি অংশে বিভক্ত থাকতো, পার্ট 'এ' এবং পার্ট 'বি' নামে, তা এ বার থেকে পাল্টে গিয়ে একটিই মাত্র অংশ রাখা হবে ।

বিগত বেশ কয়েক বছর ধরে পার্ট 'বি'-এর অংশটি পরীক্ষার্থীদের আলাদা ভাবে মূল উত্তরপত্রের সঙ্গে যুক্ত করে জমা দিতে হত। শুধুই অবজেক্টিভ প্রশ্ন থাকত এই প্রশ্নপত্রে। প্রশ্নপত্রের মধ্যেই উত্তর করে সেটিকে পার্ট 'এ'-এর অংশের সঙ্গে যুক্ত করে জমা দিতেন পরীক্ষার্থীরা। এ বার থেকে বিষয়টি বদলাচ্ছে। একাদশ শ্রেণির পরীক্ষার মতোই একটি উত্তরপত্র জমা দিতে হবে তাঁদের। এর ফলে আর প্রশ্নপত্রের মধ্যে উত্তর লিখতে হবে না। এই সিদ্ধান্ত ছাত্রছাত্রী, শিক্ষক-শিক্ষিকা, পরীক্ষক এবং প্রধান পরীক্ষকের সঙ্গে আলোচনা করে সর্বসম্মতভাবেই নেওয়া হয়েছে বলেও সংসদের তরফে জানানো হয়েছে।

এ বছর বহু পরীক্ষার্থী তাঁদের উত্তরপত্র রিভিউয়ের জন্য আবেদন জানান এবং তাতে দেখা যায়, প্রায় এক পঞ্চমাংশ পরীক্ষার্থীরই নম্বর বেড়েছে। এ বারের রিভিউয়ে দেখা গিয়েছে, এক একজন পরীক্ষার্থীর প্রায় ১০,২০ নম্বর, এমনকি ৫৮ নম্বর পর্যন্ত বেড়েছে! লক্ষ করে বোঝা গিয়েছে, বহু পরীক্ষকই হয়তো পার্ট 'বি' অংশটির উত্তর দেখতে ভুলে গিয়েছেন অথবা মোট উত্তর গোনার সময় ওই অংশের উত্তর যোগ করতে ভুলে গিয়েছেন। সংসদের তরফে জানানো হয়েছে, এ ধরনের ভুলভ্রান্তি এড়াতেই এই নতুন সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এ ছাড়াও অনুমান করা হচ্ছে, হয়তো প্রশ্নের ধরনেও কিছু পরিবর্তন আনতে পারে উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদ।

তবে অনেক স্কুলের শিক্ষক-শিক্ষিকা মনে করছেন, অতিমারির পরে পড়াশোনা ক্ষতিগ্রস্ত হওয়ায় নতুন প্রশ্নপত্রে পরীক্ষা হলে ছাত্রছত্রীরা যে প্রশ্নপত্রের কাঠামোয় অভ্যস্ত ছিল,সেখানে পরিবর্তন ঘটবে ও তার ফলে তাদের অসুবিধে হবে।

২০২৩ এ উচ্চমাধ্যমিক পরীক্ষা ১৪ মার্চ শুরু হবে এবং ২৭ মার্চ শেষ হবে বলে পর্ষদের তরফে জানানো হয়েছে । সকাল ১০্টা থেকে দুপুর সওয়া ১টা পর্যন্ত এই পরীক্ষা চলবে। তবে ২০২৩-এর উচ্চমাধ্যমিক পরীক্ষার প্র্যাক্টিক্যাল পরীক্ষাগুলি এ বছরের শেষে ৫ থেকে ২১ ডিসেম্বরের মধ্যে নেওয়া হবে বলেও জানা গিয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE