Advertisement
০২ জুন ২০২৪
WBNUJS Admission 2024

ফরেন্সিক সায়েন্সে এমএসসি করতে চান? সল্টলেকের ডব্লিউবিএনইউজেএসে শুরু আবেদন প্রক্রিয়া

প্রতিষ্ঠানের ফরেন্সিক সায়েন্সে-এ এমএসসি-র এই কোর্সটি পড়ানো এবং ‘ল্যাবরেটরি প্র্যাকটিস’-এর ক্ষেত্রে সাহায্য করবে কলকাতার সেন্ট্রাল ফরেন্সিক ল্যাবরেটরি এবং ইন্ডিয়ান ইনস্টিটিউটস অফ সায়েন্স এডুকেশন অ্যান্ড রিসার্চ।

WBNUJS

ডব্লিউবিএনইউজেএস। সংগৃহীত ছবি।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৮ মে ২০২৪ ১৩:৫০
Share: Save:

সমাজে অপরাধমূলক ক্রিয়াকলাপের অনুসন্ধানের ক্ষেত্রে ফরেন্সিক সায়েন্সের গুরুত্বপূর্ণ ভূমিকা রয়েছে। সাক্ষ্যপ্রমাণের বৈজ্ঞানিক বিশ্লেষণের মাধ্যমে কোনও অপরাধ তদন্তের সুরাহা করতে সাহায্য করে ফরেন্সিক বিজ্ঞান। এই বিষয়ে মাস্টার্স করতে আগ্রহীদের জন্য এ বার সুখবর! রাজ্যের অন্যতম নামী আইন শিক্ষা প্রতিষ্ঠান দ্য ওয়েস্ট বেঙ্গল ন্যাশনাল ইউনিভার্সিটি অফ জুরিডিক্যাল সায়েন্স (ডব্লিউবিএনইউজেএস)-এ শুরু হয়েছে ভর্তি প্রক্রিয়া। সেই মর্মে সম্প্রতি বিস্তারিত বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে সল্টলেকের এই প্রতিষ্ঠানের তরফে। এর জন্য সম্পূর্ণ আবেদন প্রক্রিয়াটি অনলাইনেই সম্পন্ন হবে।

প্রতিষ্ঠানের ফরেন্সিক সায়েন্সে এমএসসি-র এই কোর্সটি পড়ানো এবং ‘ল্যাবরেটরি প্র্যাকটিস’-এর ক্ষেত্রে সাহায্য করবে কলকাতার সেন্ট্রাল ফরেন্সিক ল্যাবরেটরি এবং ইন্ডিয়ান ইনস্টিটিউটস অফ সায়েন্স এডুকেশন অ্যান্ড রিসার্চ। দু’বছরের এই পাঠক্রমটি চারটি সেমেস্টারে ভাগ করা হয়েছে। কোর্সের মোট ৩০টি শূন্য আসনে পড়ুয়াদের ভর্তির সুযোগ রয়েছে। প্রতিষ্ঠানেই ক্লাসের আয়োজন করা হবে।

আবেদনের জন্য পড়ুয়াদের ফরেনসিক সায়েন্স/ কেমিস্ট্রি/ বায়োকেমিস্ট্রি/ বায়োটেকনোলজি/ মাইক্রোবায়োলজি/ কম্পিউটার সায়েন্স-এ বিএসসি বা বিএসসি এলএলবি বা সমতুল ডিগ্রিতে ন্যূনতম ৫০ শতাংশ থাকতে হবে। এ ক্ষেত্রে সংরক্ষিত শ্রেণিভুক্তদের জন্য নম্বরের ছাড় থাকবে। যাঁরা স্নাতক স্তরে চূড়ান্ত সেমেস্টারের পরীক্ষা দেবেন, তাঁরাও এই কোর্সে আবেদন করতে পারবেন। এ ক্ষেত্রে উল্লেখ্য, আবেদনকারীদের ইংরেজি ভাষায় পারদর্শী হতে হবে। সম্পূর্ণ কোর্সটিও পড়ানো হবে ইংরেজিতে।

কোর্সে ভর্তির জন্য পড়ুয়াদের যোগ্যতা যাচাই করা হবে লিখিত পরীক্ষা এবং ইন্টারভিউয়ের মাধ্যমে। লিখিত পরীক্ষা চলবে দু’ঘণ্টা ধরে। মোট নম্বর থাকবে ৫০। সাধারণ জ্ঞান, রিজ়নিং, কারেন্ট অ্যাফেয়ার্স, বায়োলজিক্যাল সায়েন্সেস-সহ বিভিন্ন বিষয়ের উপর লিখিত পরীক্ষা নেওয়া হবে। এর পর থাকবে ৫০ নম্বরের ইন্টারভিউ প্রক্রিয়াও। চূড়ান্ত মেধতালিকা প্রস্তুত করা হবে লিখিত পরীক্ষা এবং ইন্টারভিউয়ের উপর ভিত্তি করে।

আগ্রহীরা প্রতিষ্ঠানের ওয়েবসাইটে উল্লিখিত লিঙ্কে গিয়ে সমস্ত নথি-সহ আবেদন জানাতে হবে। পাশাপাশি, সংরক্ষিত এবং অসংরক্ষিত শ্রেণিভুক্তদের আবেদনমূল্য বাবদ ১৫০০ টাকা এবং ২০০০ টাকা জমা দিতে হবে। আগামী ১৫ জুন আবেদনের শেষ দিন। এই বিষয়ে বিস্তারিত জানতে মূল বিজ্ঞপ্তিটি দেখে নিতে হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE