Advertisement
২৮ এপ্রিল ২০২৪

নেইমারের গোলে কলম্বিয়াকে হারাল ব্রাজিল

বিশ্বকাপ কোয়ার্টার ফাইনালে কলম্বিয়ার বিরুদ্ধে দেশকে জিতিয়েও চোখের জলে মাঠ ছাড়তে হয়েছিল তাঁকে। জুনিগার কড়া ট্যাকলে শিরদাঁড়ার হাড় ভেঙে বিশ্বকাপ থেকে ছিটকে গিয়েছিলেন তিনি। তাঁর অনুপস্থিতিতে জার্মানির কাছে ৭ গোল খেয়ে বিশ্বকাপ থেকে ছিটকে যায় ব্রাজিলও। এর পর শুক্রবার রাতে পুরনো শত্রু সেই কলম্বিয়ার বিরুদ্ধেই দুরন্ত প্রত্যাবর্তন ঘটল তাঁর।

গোলের পর উল্লাস নেইমারের। ছবি: এএফপি।

গোলের পর উল্লাস নেইমারের। ছবি: এএফপি।

সংবাদ সংস্থা
শেষ আপডেট: ০৬ সেপ্টেম্বর ২০১৪ ১১:৫৫
Share: Save:

বিশ্বকাপ কোয়ার্টার ফাইনালে কলম্বিয়ার বিরুদ্ধে দেশকে জিতিয়েও চোখের জলে মাঠ ছাড়তে হয়েছিল তাঁকে। জুনিগার কড়া ট্যাকলে শিরদাঁড়ার হাড় ভেঙে বিশ্বকাপ থেকে ছিটকে গিয়েছিলেন তিনি। তাঁর অনুপস্থিতিতে জার্মানির কাছে ৭ গোল খেয়ে বিশ্বকাপ থেকে ছিটকে যায় ব্রাজিলও। এর পর শুক্রবার রাতে পুরনো শত্রু সেই কলম্বিয়ার বিরুদ্ধেই দুরন্ত প্রত্যাবর্তন ঘটল তাঁর। ২৫ গজের বাঁকানো ফ্রিকিক থেকে চোখধাঁধানো গোল করে দলকে জয় এনে দিলেন তিনি— নেইমার দ্য সিলভা স্যান্টোস জুনিয়র। অভিশপ্ত সেই কোয়ার্টার ফাইনালের পর এ দিনই প্রথম মাঠে নেমেছিলেন তিনি।

কলম্বিয়ার ঘরের মাঠে ম্যাচ দেখতে উপস্থিত ছিলেন ৭৩ হাজার দর্শক। নেইমার বা জুনিগা— কোয়ার্টার ফাইনালের তিক্ত স্মৃতি মুছে নেমেছিলেন দু’দলের দুই অধিনায়কই। তবে ম্যাচে বিপক্ষের কড়া ট্যাকলের শিকার হতে হয়েছে নেইমারকে। তাঁকে ফাউল করেই ৪৯তম মিনিটে দ্বিতীয় হলুদ কার্ড দেখে মাঠ ছাড়েন হুয়ান কোয়াড্রাডো। দশ জনের কলম্বিয়া এর পরেই ব্যাকফুটে চলে যেতে থাকে। তবে জয়ের গোল পেতে ৮৩ মিনিট পর্যন্ত অপেক্ষা করতে হয় দুঙ্গার ছেলেদের। বক্সের ২৫ গজ বাইরে থেকে নেইমারের বাঁকানো ফ্রি কিক অসপিনাকে টপকে গোলে ঢুকে যায়।

সেমিফাইনালে লজ্জার হারের পর চাকরি যায় ব্রাজিলের কোচ লুই স্কোলারির। আত্মবিশ্বাস তলানিতে চলে যাওয়া জাতীয় দলের দায়িত্ব নেন ব্রাজিলের সর্বকালের অন্যতম সেরা ডিফেন্ডার দুঙ্গা। শুক্রবার রাতে কলম্বিয়ার বিরুদ্ধে ফিফা ফ্রেন্ডলি দিয়ে অভিষেক হল কোচ দুঙ্গার। আর প্রথম ম্যাচেই জয় পেয়ে বেশ খুশি তিনি। এ দিনের ম্যাচে চোট সারিয়ে ফিরেছিলেন কলম্বিয়ার তারকা স্ট্রাইকার রাদামেল ফালকাও। লিগামেন্টের চোট বিশ্বকাপ থেকে ছিটকে দিয়েছিল তাঁকে। শেষ কুড়ি মিনিট মাঠে থাকলেও চেনা ছন্দে পাওয়া গেল না তাঁকে। ম্যাচের একেবারে শেষ দিকে হেডে গোল করার সুযোগ নষ্ট করেন ম্যানচেস্টার ইউনাইটেডের এই স্ট্রাইকার।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

brazil fifa friendly neyma colombia
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE