Advertisement
Back to
Presents
Associate Partners
জিতু-মূর্তির উদ্বোধন হবিবপুরে
Lok Sabha Election 2024

লোকসভা ভোটের আগে মূর্তি  উদ্বোধন হল আদিবাসী নেতার

জিতু মুর্মুর নেতৃত্বে আদিবাসীরা ১৯৩২ সালের শেষ দিকে খাজনা দেওয়া নিয়ে ইংরেজ ও জমিদারদের বিরুদ্ধে লড়াই করেছিলেন।

উত্তর মালদহ লোকসভা কেন্দ্রের হবিপুরের কেন্দ পুকুরে জিতু হেমব্রমের মূর্তি উন্মোচনের অনুষ্ঠান মঞ্চে

উত্তর মালদহ লোকসভা কেন্দ্রের হবিপুরের কেন্দ পুকুরে জিতু হেমব্রমের মূর্তি উন্মোচনের অনুষ্ঠান মঞ্চে সুকান্ত মজুমদার ঝাড়খণ্ডের প্রাক্তন মুখ্যমন্ত্রী বাবুলাল মারান্ডি ও উত্তর মালদহের বিজেপি প্রার্থী খগেন মুর্মু। নিজস্ব চিত্র।

জয়ন্ত সেন 
হবিবপুর শেষ আপডেট: ১৪ মার্চ ২০২৪ ০৮:০৪
Share: Save:

ইংরেজ ও জমিদারদের বিরুদ্ধে লড়াইয়ে প্রাণ হারানো জিতু হেমব্রমের মূর্তি উদ্বোধন করলেন বিজেপি নেতারা। বুধবার বিকেলে মালদহের হবিবপুর ব্লকের কেন্দপুকুরে মূর্তির উদ্বোধন করেন ঝাড়খণ্ডের প্রাক্তন মুখ্যমন্ত্রী, সে রাজ্যের বিজেপি রাজ্য সভাপতি বাবুলাল মারান্ডি। ছিলেন বিজেপির রাজ্য সভাপতি সুকান্ত মজুমদার, উত্তর মালদহের সাংসদ ও প্রার্থী খগেন মুর্মু সহ দলের তিন বিধায়ক ও নেতারা। তাঁদের দাবি, এ দেশে আদিবাসীদের মর্যাদা ও সম্মান দেয় বিজেপি। তৃণমূলের দাবি, বিজেপি বুঝতে পেরেছে পায়ের তলা থেকে মাটি সরছে। এ সব বলে আদিবাসীদের বিভ্রান্ত করার চেষ্টা করছে তারা।

জিতু মুর্মুর নেতৃত্বে আদিবাসীরা ১৯৩২ সালের শেষ দিকে খাজনা দেওয়া নিয়ে ইংরেজ ও জমিদারদের বিরুদ্ধে লড়াই করেছিলেন। তাঁকে শ্রদ্ধা জানাতে এ দিন হবিবপুর ব্লকের আকতৈল পঞ্চায়েতের কেন্দপুকুরে জিতুর পূর্ণাবয়ব মূর্তি বসানো হয়েছে। আদিবাসীদের প্রতি মনোভাব বোঝাতে বিজেপি নেতাদের দাবি, প্রধানমন্ত্রীর নেতৃত্বে সরকার দ্রৌপদী মুর্মুকে রাষ্ট্রপতি করেছে। উত্তর মালদহের অসংরক্ষিত আসনে খগেন মুর্মুকে সাংসদ করেছে এবং ফের তাঁকে প্রার্থী করেছে দল। হবিবপুর, বামনগোলা, গাজল ও পুরাতন মালদহ ব্লকের মতো আদিবাসী প্রভাবিত এলাকাগুলিতে বিজেপি বরাবরই শক্তিশালী। গত বিধানসভা নির্বাচনে হবিবপুর, গাজল ও মালদহ—এই তিনটি আদিবাসী প্রভাবিত বিধানসভায় বিজেপি প্রার্থীরা জয়ী হন। গত লোকসভাও বিজেপি এলাকাগুলিতে এগিয়েছিল। গত পঞ্চায়েত ভোটে এলাকাগুলিতে তৃণমূলের কাছে ধাক্কা খায় বিজেপি। গ্রাম পঞ্চায়েত, পঞ্চায়েত সমিতি এবং জেলা পরিষদে আসন কম পায় তারা। রাজনৈতিক পর্যবেক্ষক মহলের মতে, ভোটের আগে জিতু হেমব্রমের মূর্তি বসিয়ে আদিবাসী ভোট টানার চেষ্টা করছে তারা। বিজেপির রাজ্য সভাপতি সুকান্ত মজুমদার বলেন, ‘‘বাস্তব হল, আদিবাসী মানুষদের একমাত্র মর্যাদা দিয়েছে বিজেপি। তাই আদিবাসীরা আমাদের সঙ্গেই ছিলেন, আছেন এবং থাকবেনও।’’ তৃণমূলের জেলা সভাপতি আবদুর রহিম বক্সী বলেন, ‘‘বিজেপি আদিবাসী উন্নয়নে কিছুই করেনি। বরং, তৃণমূল সরকার আদিবাসীদের মাঝির থান করেছে, জয় জোহার ভাতা চালু করেছে, স্কুল, কলেজে আবাস করা হয়েছে। বিজেপি আদিবাসীদের বিভ্রান্ত করে ভোট পেতে চেষ্টা করছে। সফল হবে না।’’

২০২৪ লোকসভা নির্বাচনের সমস্ত খবর জানতে চোখ রাখুন আমাদের 'দিল্লিবাড়ির লড়াই' -এর পাতায়।

চোখ রাখুন

অন্য বিষয়গুলি:

Lok Sabha Election 2024 Habibpur Sukanta Majumdar
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE