Advertisement
Back to
Presents
Associate Partners
Lok Sabha Election 2024

মতুয়াদের গড়ে প্রচারে অভিষেক

গত বিধানসভা নির্বাচনে দক্ষিণ নদিয়ার সাতটি কেন্দ্রের মধ্যে ছ’টিতেই বিজেপির কাছে হেরেছিল তৃণমূল।

অভিষক বন্দ্যোপাধ্যায়।

অভিষক বন্দ্যোপাধ্যায়। —ফাইল চিত্র।

নিজস্ব সংবাদদাতা
রানাঘাট শেষ আপডেট: ১৫ এপ্রিল ২০২৪ ০৮:৫৬
Share: Save:

গত পঞ্চায়েত নির্বাচনের আগে শেষ বার ‘নবজোয়ার যাত্রা’ করতে নদিয়ায় এসেছিলেন তৃণমূলের সর্বভারতীয় সাধারণ সম্পাদক অভিষেক বন্দ্যোপাধ্যায়। প্রায় দশ মাস পর, আগামী ২১ এপ্রিল ফের লোকসভা নির্বাচনের প্রচারে জনসভা করতে আসছেন তিনি।

তৃণমূল সূত্রের খবর, আগামী রবিবার ধানতলার দত্তপুলিয়ায় অভিষেকের জনসভা করার কথা রয়েছে। জেলায় সেই খবর এসে পৌঁছানর পরেই, গত শনিবার সেখানে একটি বেসরকারি লজে বৈঠকে বসেন দলের জেলা ও স্থানীয় নেতৃত্ব। তৃণমূল নেত্রী মমতা বন্দ্যোপাধ্যায় তাঁর নির্বাচনী প্রচার শুরু করেছিলেন উত্তর নদিয়ায় কৃষ্ণনগর কেন্দ্র থেকে। আর অভিষেক প্রথমেই আসছেন দক্ষিণ নদিয়ায় রানাঘাট কেন্দ্রে।

২০২৪ লোকসভা নির্বাচনের সমস্ত খবর জানতে চোখ রাখুন আমাদের 'দিল্লিবাড়ির লড়াই' -এর পাতায়।

চোখ রাখুন

গত বিধানসভা নির্বাচনে দক্ষিণ নদিয়ার সাতটি কেন্দ্রের মধ্যে ছ’টিতেই বিজেপির কাছে হেরেছিল তৃণমূল। তার মধ্যে মতুয়া অধ্যুষিত রানাঘাট উত্তর-পূর্ব কেন্দ্রে সবচেয়ে বেশি, প্রায় ৩২ হাজার ভোটে হার হয়েছিল তাদের। সেই কেন্দ্রেই সভা করতে আসছেন অভিষেক। রাজনৈতিক মহলের ধারণা, এক দিকে মতুয়া ভোট, অন্য দিকে সীমান্ত ঘেঁষা গ্রামগুলিতে সিএএ-র প্রতিক্রিয়া, এই দুই বিষয়কেই মাথায় রাখছেন তৃণমূল নেতৃত্ব।

রানাঘাট উত্তর-পূর্বের মধ্যে রয়েছে রানাঘাট ২ ব্লক ও হাঁসখালি ব্লকের মোট ১১টি গ্রাম পঞ্চায়েত। মোট ভোটারের প্রায় ৩১ শতাংশ মতুয়া সম্প্রদায়ের। ২০১৬ সালের নির্বাচনে এই কেন্দ্রে সিপিএম-কংগ্রেস জোটকে পিছনে ফেলে ১৫ হাজারেরও বেশি ভোটে জয়ী হয়েছিলেন তৃণমূলের সমীরকুমার পোদ্দার। কিন্তু গত লোকসভা নির্বাচনে শুধু এই কেন্দ্রেই বিজেপির চেয়ে প্রায় ৪৩ হাজার ভোটে পিছিয়ে পড়ে তৃণমূল। বিধানসভা নির্বাচনে তার কিছুটা পুনরুদ্ধার হলেও অনেকখানি ফারাক থেকে যায়। গত বছর পঞ্চায়েত নির্বাচনে আবার প্রাক্তন তৃণমূল বিধায়কের দত্তপুলিয়া পঞ্চায়েতই তাদের হাতছাড়া হয়েছে। এ ছাড়া কামালপুর, বহিরগাছি, হিজুলি, রঘুনাথপুর ২ গ্রাম পঞ্চায়েতেও জিতেছে বিজেপি।

পঞ্চায়েত ভোটে খারাপ ফলাফলের পরেই রানাঘাট ২ ব্লককে সাংগঠনিক ভাবে দু’ভাগ করা হয়েছে। রানাঘাট দক্ষিণের বিজেপি বিধায়ক মুকুটমণি অধিকারী সম্প্রতি তৃণমূলে যোগ দেওয়ার পরে তাঁকেই লোকসভা ভোটে প্রার্থী করা হয়েছে। রানাঘাটের বিদায়ী সাংসদ তথা বিজেপির প্রার্থী জগন্নাথ সরকারের কটাক্ষ, "২০২২ সালে রানাঘাটে সভা করতে এসে উনি বলেছিলেন, আমি নাকি টিকিট পাব না। ওঁদের এমনই অবস্থা যে এক জন দলবদলুকে প্রার্থী করতে হয়েছে।" রানাঘাট সাংগঠনিক জেলা তৃণমূল সভাপতি দেবাশীষ গঙ্গোপাধ্যায়ের দাবি, "অভিষেকের সভার দিন মতুয়াদের উপস্থিতিই প্রমাণ করবে যে তাঁরা আমাদের সঙ্গে রয়েছেন।"

২০২৪ লোকসভা নির্বাচনের সমস্ত খবর জানতে চোখ রাখুন আমাদের 'দিল্লিবাড়ির লড়াই' -এর পাতায়।

চোখ রাখুন

অন্য বিষয়গুলি:

Lok Sabha Election 2024 Abhishek Banerjee
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE