Advertisement
Back to
Presents
Associate Partners
Lok Sabha Election 2024

দার্জিলিং লোকসভায় প্রার্থী ঘোষণায় বিলম্ব হাতের, ক্ষোভ প্রকাশ কংগ্রেস নেতা বিনয় তামাংয়ের

মঙ্গলবার বিবৃতি প্রকাশ করে এআইসিসির সিদ্ধান্তের বিরুদ্ধে ক্ষোভ প্রকাশ করেছেন বিনয় তামাং। দ্বিতীয় দফায় ভোট হবে দার্জিলিঙে। ২৬ এপ্রিল রায়গঞ্জ, বালুরঘাটের সঙ্গে ভোট হবে দার্জিলিং লোকসভায়।

Alliance’s delay in announcing candidates for Darjeeling Lok Sabha, Congress leader Vinay Tamang’s statement expressed anger

বিনয় তামাং। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৬ মার্চ ২০২৪ ১৫:৪২
Share: Save:

দার্জিলিং লোকসভায় প্রার্থী ঘোষণা বিলম্ব করছেন কংগ্রেস নেতৃত্ব। দলের এমন অবস্থানের বিরুদ্ধে ক্ষোভ প্রকাশ করলেন পাহাড়ের কংগ্রেস নেতা বিনয় তামাং। মঙ্গলবার বিবৃতি প্রকাশ করে এআইসিসির সিদ্ধান্তের বিরুদ্ধে ক্ষোভ প্রকাশ করেছেন তিনি।

দ্বিতীয় দফায় ভোট হবে দার্জিলিংয়ে। ২৬ এপ্রিল রায়গঞ্জ, বালুরঘাটের সঙ্গে ভোট হবে দার্জিলিং লোকসভায়। সেই সমস্ত কেন্দ্রে ইতিমধ্যে প্রার্থীদের নাম ঘোষণা করে দিয়েছে তৃণমূল। বাংলার শাসকদলের তরফে দার্জিলিং কেন্দ্রে লড়াই করবেন গোপাল লামা। রবিবার রাতেই বিদায়ী সাংসদ রাজু বিস্তাকে ফের দার্জিলিং আসনে প্রার্থী করেছে বিজেপিও। এখনও এই আসনে প্রার্থী দেওয়ার বিষয়ে কোনও সিদ্ধান্তই নিতে পারেনি জোট। বিনয়ের দাবি, এ ক্ষেত্রে প্রার্থীর নাম ঘোষণা না করে পাহাড়ে তৈরি হওয়া কংগ্রেসের সম্ভাবনাকে শেষ করে দেওয়া হচ্ছে।

২০২৪ লোকসভা নির্বাচনের সমস্ত খবর জানতে চোখ রাখুন আমাদের 'দিল্লিবাড়ির লড়াই' -এর পাতায়।

চোখ রাখুন

আক্ষেপের সুরে বিনয় লিখেছেন, ‘‘দার্জিলিঙে প্রার্থী ঘোষণা না করায় কংগ্রেসের সম্ভাবনা তলিয়ে যাচ্ছে। দলের হাইকমান্ড দার্জিলিং, কালিম্পং এবং বাংলার নেতৃত্বের চেয়ে নবগঠিত দার্জিলিং পার্বত্য ভিত্তিক রাজনৈতিক দলকে বেশি অগ্রাধিকার দিয়েছে। এটা খুবই দুঃখজনক বিষয় যে পার্টির হাইকমান্ড দার্জিলিং এবং আলিপুরদুয়ার নিয়ে বাংলা, দার্জিলিং এবং কালিম্পং-এর কংগ্রেস নেতাদের সঙ্গে কোনও পরামর্শ নেয়নি।’’ তিনি আরও লিখেছেন, ‘‘এ বার আমরা দার্জিলিং আসন থেকে কংগ্রেসকে জয়ী করতে পারতাম, কারণ এখন মানুষ বিকল্প খুঁজছে। কংগ্রেস একটি বড় সুযোগ হাতছাড়া করেছে, যা ভবিষ্যতে আর কোনও আর কখনও আসবে না। এমন সিদ্ধান্তের ফলে ২০২৬ সালের বিধানসভা নির্বাচনেও তার কোনও প্রভাব পাওয়া যাবে না। দার্জিলিংয়ে এখনও প্রার্থী না দেওয়ার সিদ্ধান্তকে আত্মঘাতী বলেও ব্যাখ্যা করেছেন বিনয়।

তাঁর কথায়, ‘‘এখনও যদি ঘোষণা করতে দেরি হয়, মনোনয়ন দিতে দেরি হবে। তবে আমরা অল্প সময়ে ভোট পরিচালনা করতে পারব। অন্তত দার্জিলিং এবং আলিপুরদুয়ার থেকে কংগ্রেসের প্রার্থী ঘোষণা করা উচিত ছিল।’’ উল্লেখ্য, দার্জিলিংয়ে দ্বিতীয় দফায় ভোট হলেও, আলিপুরদুয়ারে ভোট প্রথম দফাতেই। সেখানে বাম কংগ্রেস জোটের প্রার্থী হয়েছেন আরএসপির মিলি ওরাঁও। স্বাভাবিক নিয়মেই ওই আসনে প্রার্থী দেয়নি পশ্চিমবঙ্গ প্রদেশ কংগ্রেস। কিন্তু সেই আসনেও প্রার্থী দেওয়ার দাবি তুলেছেন পাহাড়ের নেতা বিনয়। এমনিতেই বামফ্রন্ট ও কংগ্রেসের জোটে পুরুলিয়া ও কোচবিহার আসন নিয়ে গোলমাল শুরু হয়েছে কংগ্রেস ও ফরওয়ার্ড ব্লকের মধ্যে। কোচবিহারে আবার পরস্পরের বিরুদ্ধে প্রার্থী দিয়েছে কংগ্রেস-ফব। কংগ্রেসের তরফে ওই আসনে প্রার্থী হয়েছেন পিয়া রায়চৌধুরী ও ফরওয়ার্ড ব্লক প্রার্থী করেছে নীতীশচন্দ্র রায়কে। এখনও সব আসনে জট খোলেন জোটের। আর তার মধ্যেই দার্জিলিং ও আলিপুরদুয়ার আসনে প্রার্থী ঘোষণার দাবি করেছেন পাহাড়ের এই কংগ্রেস নেতা।

গত বছর ২৬ নভেম্বর প্রদেশ কংগ্রেস সভাপতি অধীর চৌধুরীর হাত ধরে কংগ্রেসে যোগ দেন বিনয়। জিএনএলএফ, মোর্চা, তৃণমূল, সব ঘুরে শেষ পর্যন্ত কংগ্রেসের ঘরে ঠাঁই নিলেন পাহাড়ের নেতা বিনয়। বিধান ভবন সূত্রে খবর, তারপর দার্জিলিং আসন থেকে প্রার্থী হতে চেয়ে কংগ্রেস নেতৃত্বের কাছে আবেদনও করেছিলেন তিনি। মঙ্গলবার থেকে দার্জিলিং আসনে মনোনয়নের বিজ্ঞপ্তি জারি হয়ে গিয়েছে। মনোনয়ন দাখিলের শেষ দিন ৪ এপ্রিল। এমন পরিস্থিতি এআইসিসির সিদ্ধান্তহীনতাকে তাক করে ক্ষোভ উগরে দিয়েছেন বিনয়। মঙ্গলবারও আরও এক দফায় প্রার্থী তালিকা ঘোষণা করেছে এআইসিসি। কিন্তু সেই তালিকায় বাংলার কোনও আসনের উল্লেখ নেই।

২০২৪ লোকসভা নির্বাচনের সমস্ত খবর জানতে চোখ রাখুন আমাদের 'দিল্লিবাড়ির লড়াই' -এর পাতায়।

চোখ রাখুন

অন্য বিষয়গুলি:

Lok Sabha Election 2024 Darjeeling Congress
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE