Advertisement
Back to
Presents
Associate Partners
Lok Sabha Election 2024

বাড়িতে বসেই এ বারে ভোট দেবেন দক্ষিণ দিনাজপুরের সব চেয়ে প্রবীণ ভোটার

জ্যোৎস্না মূলত বাংলাদেশের বাসিন্দা। ১৯৬১ সালে তিনি প্রথম ত্রিপুরায় আসেন। সেখান থেকে দিনাজপুরে চলে যান তিনি। তার পর থেকে তিনি সেখানেই রয়েছেন এবং প্রত্যকটি ভোটে তিনি অংশগ্রহণ করেন।

জ্যোৎস্না চক্রবর্তী।

জ্যোৎস্না চক্রবর্তী। —নিজস্ব চিত্র।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
বালুরঘাট শেষ আপডেট: ১০ এপ্রিল ২০২৪ ০২:২৪
Share: Save:

ভোটার তালিকায় তাঁর বয়স ১০৪ বছর। নির্বাচন কমিশনের নির্দেশ অনুযায়ী, এ বারের ভোটটা বাড়ি থেকেই দেবেন দক্ষিণ দিনাজপুরের সব থেকে বয়স্ক ভোটার জ্যোৎস্না চক্রবর্তী। গংগারামপুর ব্লকের জগদীশপুর গ্রামের বাসিন্দা তিনি। বরাবর ভোট নিয়ে সচেতন জ্যোৎস্না। প্রতি বার ভোট দিতে বুথেই যেতেন। তবে, এ বার বার্ধক্যের কারণে তিনি বাড়ি থেকেই ভোট দেওয়ার সিদ্ধান্ত নিয়েছেন।

জ্যোৎস্না মূলত বাংলাদেশের বাসিন্দা। ১৯৬১ সালে তিনি প্রথম ত্রিপুরায় আসেন। সেখান থেকে দিনাজপুরে চলে যান তিনি। তার পর থেকে তিনি সেখানেই রয়েছেন এবং প্রত্যকটি ভোটে তিনি অংশগ্রহণ করেন। এখনও নিজের কাজ নিজেই করে নিতে পারেন। তাঁর পরিবারের দাবি, ভোট দেওয়ার ক্ষেত্রেও তিনি যথেষ্ট সচেতন। ভোট দানের ক্ষেত্রে কারও সাহায্য তিনি নেন না। তবে, এ বছর তিনি শারীরিকভাবে অক্ষম। মাঝে মধ্যেই অসুস্থ হয়ে পড়ছেন তিনি। তাই এ বার বাড়িতে বসেই ভোট দেওয়ার সিদ্ধান্ত নিয়েছেন জ্যোৎস্না।

২০২৪ লোকসভা নির্বাচনের সমস্ত খবর জানতে চোখ রাখুন আমাদের 'দিল্লিবাড়ির লড়াই' -এর পাতায়।

চোখ রাখুন

এ বারের লোকসভা নির্বাচনে যাঁদের বয়স ৮৫ বছরের ঊর্ধ্বে এবং যাঁরা শারীরিক প্রতিবন্ধী তাঁরা তাঁদের বাড়িতে বসেই ভোট দিতে পারবেন। তাঁদের জন্য বিশেষ ব্যবস্থাও করা হয়েছে প্রাশাসনের তরফ থেকে। জেলা প্রশাসনের পরিসংখ্যান অনুযায়ী, এই রকম ভোটারদের সংখ্যা প্রায় দেড় হাজার। আগামী ১৯, ২০ ও ২১ এপ্রিল নির্বাচন আধিকারিকেরা এই সমস্ত ভোটারদের বাড়িতে গিয়ে ভোট গ্রহণ করবে বলে জানিয়েছে জেলা প্রশাসন। ইতিমধ্যেই সেই তালিকা বানানো হয়ে গিয়েছে এবং ভোটারদের বাড়ি গিয়ে সেই মতো প্রস্তুতি সম্পন্ন হয়েছে বলে জানিয়েছেন জেলা শাসক বীজিন কৃষ্ণা।

দক্ষিণ দিনাজপুর জেলায় শারীরিক প্রতিবন্ধী ও ৮৫ বছরের বেশি বয়সের ভোটারের সংখ্যা মিলিয়ে প্রায় দেড় হাজার। বাড়ি গিয়ে এই সমস্ত ভোটারদের চিহ্নিতকরণ এবং তাঁদের সঙ্গে কথা বলার প্রাথমিক কাজ সেরে নিয়েছে জেলা প্রশাসন। এদের মধ্যে যে সমস্ত ভোটার বাড়িতে বসে ভোট দিতে চান, তাঁদের জন্য সে রকমই ব্যবস্থা করা হচ্ছে বলে জানিয়েছেন জেলাশাসক। জেলা নির্বাচন দফতর সূত্রের খবর, বালুরঘাট লোকসভা আসনে মোট ১০৪৭ জন বয়স্ক ভোটার রয়েছেন যাদের বয়স ৮৫ বছরের বেশি এবং ৪০৭ জন শারীরিক প্রতিবন্ধী রয়েছেন। এই ভোটারদের ভোটগ্রহণ করা হবে পোস্টাল ব্যালটের মাধ্যমে এমনটাই প্রশাসন সূত্রের খবর। ব্লক স্তরের আধিকারিকেরা এই কাজের সঙ্গে যুক্ত রয়েছেন এবং আগামী ২১ তারিখের মধ্যেই এই কাজ সম্পূর্ণ করবেন তাঁরা।

২০২৪ লোকসভা নির্বাচনের সমস্ত খবর জানতে চোখ রাখুন আমাদের 'দিল্লিবাড়ির লড়াই' -এর পাতায়।

চোখ রাখুন

অন্য বিষয়গুলি:

Lok Sabha Election 2024 Old woman Balurghat
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE