Advertisement
Back to
Presents
Associate Partners
Lok Sabha Election 2024

পঞ্জাবে আবার বিজেপির সহযোগী হচ্ছে শিরোমণি অকালি দল? সুখবীরের বৈঠক ঘিরে শুরু জল্পনা

নরেন্দ্র মোদী সরকার তিনটি বিতর্কিত কৃষি বিল পাশ করানোর পরে প্রতিবাদ জানিয়ে ২০২০ সালের সেপ্টেম্বরে এনডিএ ছেড়েছিল শিরোমণি অকালি দল।

গ্রাফিক: সনৎ সিংহ।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৯ মার্চ ২০২৪ ২০:৪৬
Share: Save:

সাড়ে তিন বছর পরে কি আবার বিজেপির সহযোগী হচ্ছে শিরোমণি অকালি দল? মঙ্গলবার এমনই জল্পনা দানা বেঁধেছে পঞ্জাবে। অকালি দলের প্রধান সুখবীর সিংহ বাদল আগামী শুক্রবার দলের কর্মসমিতির বৈঠক ডেকেছেন। সেখানেই এনডিএ-তে প্রত্যাবর্তনের বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হবে বলে বিজেপির একটি সূত্র জানিয়েছে। সুখবীর ঘনিষ্ঠ অকালি নেতা দলজিৎ সিংহ চিমা মঙ্গলবার জল্পনা উস্কে বলেন, ‘‘সমমনস্ক দলগুলির সঙ্গে লোকসভা ভোটে আসন সমঝোতা নিয়ে সিদ্ধান্ত হবে ওই বৈঠকে।’’

নরেন্দ্র মোদী সরকার তিনটি বিতর্কিত কৃষি বিল পাশ করানোয় প্রতিবাদ জানিয়ে ২০২০ সালের সেপ্টেম্বরে এনডিএ ছেড়েছিল অকালি দল। সুখবীরের স্ত্রী হরসিমরত কউর কেন্দ্রীয় মন্ত্রিত্বে ইস্তফা দিয়েছিলেন। কিন্তু তার দু’বছর পরে পঞ্জাবের বিধানসভা ভোটে আলাদা ভাবে লড়ে দু’দলেরই ভরাডুবি হয়েছিল। সেই ‘শিক্ষা’ নিয়েই লোকসভা ভোটে দু’দল আবার হাত মেলাতে পারে বলে রাজনৈতিক বিশ্লেষকদের একাংশ মনে করছেন।

২০২৪ লোকসভা নির্বাচনের সমস্ত খবর জানতে চোখ রাখুন আমাদের 'দিল্লিবাড়ির লড়াই' -এর পাতায়।

চোখ রাখুন

পঞ্জাবে ১৩টি লোকসভা আসন রয়েছে। গত লোকসভায় কংগ্রেস পঞ্জাবে আটটি আসনে জয়ী হয়েছিল। প্রয়াত প্রকাশ সিংহ বাদলের অকালি দল এবং বিজেপি জোট বেঁধে লড়াই করে দু’টি করে মোট চারটি আসন পেয়েছিল। আম আদমি পার্টি (আপ) পেয়েছিল একটি আসন। ২০২২ সালের বিধানসভা নির্বাচনের ফলে অবশ্য চমক দেয় অরবিন্দ কেজরীওয়ালের আপ। ১১৭টি আসনের মধ্যে ৯২টিতে জয়ী হয়ে সে রাজ্যে ক্ষমতায় আসে তারা। মাত্র ১৮টি আসন পেয়ে সন্তুষ্ট থাকতে হয় কংগ্রেসকে। আলাদা ভাবে লড়ে অকালিরা ৩ এবং বিজেপি ২টি আসনে জিতেছিল।

২০২৪ লোকসভা নির্বাচনের সমস্ত খবর জানতে চোখ রাখুন আমাদের 'দিল্লিবাড়ির লড়াই' -এর পাতায়।

চোখ রাখুন
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE