Advertisement
Back to
Presents
Associate Partners
Lok Sabha Election 2024

দণ্ডী-কাণ্ড নিয়ে খোঁচা পদ্ম-প্রার্থীর

পঞ্চায়েত ভোটের আগে ওই এলাকার তিন আদিবাসী মহিলাকে বিজেপিতে যোগ দেওয়ার ‘অপরাধে’ প্রায়শ্চিত্ত করাতে রাজপথে দণ্ডী কাটিয়ে তৃণমূলে ফেরানো হয়েছিল বলে অভিযোগ।

বালুরঘাটের বোয়ালদার গ্রামে তৃণমূলের দেওয়াল লিখুন। ছবি অমিত মোহান্ত।

বালুরঘাটের বোয়ালদার গ্রামে তৃণমূলের দেওয়াল লিখুন। ছবি অমিত মোহান্ত। নিজস্ব চিত্র।

অনুপরতন মোহান্ত
তপন শেষ আপডেট: ২২ মার্চ ২০২৪ ০৭:৫০
Share: Save:

লোকসভা ভোটের প্রচারে গিয়ে দণ্ডী-কাণ্ডের প্রসঙ্গ টেনে নেতা বালুরঘাটের তৃণমূল প্রার্থী বিপ্লব মিত্রকে বিঁধলেন বিজেপির রাজ্য সভাপতি, ওই আসনের প্রার্থী সুকান্ত মজুমদার। বৃহস্পতিবার তপনের দণ্ডী-কাণ্ডের গ্রামে। পাল্টা উত্তর দিয়েছেন বিপ্লব‌ ও তাঁর দল।

এ দিন দুপুরে দলীয় কর্মী ও বাসিন্দাদের নিয়ে সভা করেন সুকান্ত। আদিবাসী প্রধান এলাকায় বক্তব্যের শুরুতেই সুকান্ত বলেন, ‘‘বিজেপিতে যোগ দেওয়ায় তিন জন আদিবাসী মহিলাকে অন্যায় ভাবে দণ্ডী কাটিয়ে তৃণমূলে ফেরানো হয়।’’ এই কেন্দ্রের তৃণমূলের প্রার্থী হয়েছেন বিপ্লব মিত্র। তিনিও তো বিজেপিতে যোগ দিয়ে তৃণমূলে ফেরত গিয়েছেন। তা হলে এই গ্রামে এসে বিপ্লব মিত্র কেন দণ্ডী কাটবেন না? এই এলাকার যিনি সভাধিপতি হয়েছেন, চিন্তামনি বিঁহাও বিজেপির পতাকা ধরেছিলেন। তাঁদের কেন দণ্ডী কাটানো হবে না প্রশ্ন ছুড়ে সুকান্তের দাবি, ‘‘নিরীহ আদিবাসীদের দণ্ডী কাটানো হল!’’

২০২৪ লোকসভা নির্বাচনের সমস্ত খবর জানতে চোখ রাখুন আমাদের 'দিল্লিবাড়ির লড়াই' -এর পাতায়।

চোখ রাখুন

পঞ্চায়েত ভোটের আগে ওই এলাকার তিন আদিবাসী মহিলাকে বিজেপিতে যোগ দেওয়ার ‘অপরাধে’ প্রায়শ্চিত্ত করাতে রাজপথে দণ্ডী কাটিয়ে তৃণমূলে ফেরানো হয়েছিল বলে অভিযোগ। ওই ঘটনায় দেশ ও রাজ্যের রাজনীতি তোলপাড় হয়। তৃণমূলের প্রবীণ নেতা প্রার্থী বিপ্লব মিত্র বলেন, ‘‘এ সব হাস্যকর কথা বলে সুকান্ত মানুষকে ভুল বোঝানোর চেষ্টা করছেন। দণ্ডী-কাণ্ডে অন্যায় হয়েছে স্বীকার করে দল থেকে অভিযুক্ত নেত্রীকে শাস্তি দেওয়া হয়েছে। সমস্ত পদ থেকে তাঁকে সরিয়ে দেওয়া হয়েছে।’’ বিপ্লবের দাবি, ‘‘গুজরাত, মণিপুরে অত্যাচারিত জনজাতির মহিলাদের জন্য ব্যবস্থা নিয়েছেন, এমন একটি ঘটনা দেখান সুকান্তরা।’’ সভাধিপতি চিন্তামনি বিঁহা বলেন, ‘‘মানুষকে বিভ্রান্ত করতে চাইছেন বিজেপি প্রার্থী।’’ ভারতে একমাত্র দল তৃণমূল, আদিবাসী মহিলাদের দণ্ডী কাটানোর ঘটনায় ব্যবস্থা নিয়েছে বলে তিনি দাবি করেন।

এ দিন সভার পরে, রাস্তায় সুকান্তকে ঘিরে গ্রামের মহিলারা জলকষ্টের কথা তুলে ধরে ক্ষোভ প্রকাশ করেন। সুকান্ত বলেন, ‘‘চিন্তা নেই। প্রধানমন্ত্রীর জলমিশন প্রকল্পে প্রত্যেকের বাড়িতে পানীয় জল পৌঁছে যাবে।’’ তৃণমূল প্রার্থী বিপ্লব এই প্রসঙ্গে বলেছেন, ‘‘তপনে পুনর্ভবা নদী থেকে মেগা জল সরবরাহ প্রকল্পের কাজ প্রায় শেষ হয়ে এসেছে। বাসিন্দাদের আর জলকষ্ট থাকবে না।’’

২০২৪ লোকসভা নির্বাচনের সমস্ত খবর জানতে চোখ রাখুন আমাদের 'দিল্লিবাড়ির লড়াই' -এর পাতায়।

চোখ রাখুন

অন্য বিষয়গুলি:

Lok Sabha Election 2024 Balurghat TMC BJP
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE