Advertisement
Back to
Presents
Associate Partners
Lok Sabha Election 2024

ডায়মন্ড হারবার একা নয়, তালিকা একাদশ প্রকাশের পরে প্রার্থীহীন বিজেপি ও জোটের সঙ্গী ‘স্পেশাল’ ২৬

গোটা দেশে মোট আসন ৫৪৩টি। জোটসঙ্গীদের বাকি আসন ছেড়ে বিজেপির প্রার্থী দেওয়ার কথা মোট ৪৪৫টিতে। কিন্তু এখনও পর্যন্ত ২১টি আসনে প্রার্থী দিতে পারেনি বিজেপি।

BJP yet not announced candidates of 21 Lok Sabha Constituency

(বাঁ দিকে) অমিত শাহ। নরেন্দ্র মোদী (ডান দিকে)। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১২ এপ্রিল ২০২৪ ১৬:৩০
Share: Save:

প্রথম তালিকা প্রকাশিত হয়েছিল মার্চ মাসের ২ তারিখে। এ পর্যন্ত একাদশতম তালিকা প্রকাশিত হয়েছে। একাদশতমটি প্রকাশিত হয়েছে ১১ এপ্রিল, বৃহস্পতিবার। কিন্তু এখন বাকি রয়ে গিয়েছে ২৬টি আসনের প্রার্থীর নাম ঘোষণা। এর মধ্যে বিজেপির ২১টি আর জোটসঙ্গীদের পাঁচটি। এখনও ‘প্রার্থীহীন’ এই আসনগুলির মধ্যেই রয়ে গিয়েছে ডায়মন্ড হারবার।

প্রথম তালিকায় বাংলার ২০টি আসনের প্রার্থীর নাম জানিয়েছিল বিজেপি। যদিও তার মধ্যে আসানসোলের ঘোষিত প্রার্থী ভোজপুরি শিল্পী পবন সিংহ নিজে থেকে সরে দাঁড়ান। এর পরে বিজেপি সেই আসনের প্রার্থীর নাম সদ্য ঘোষণা করেছে দলের দশম প্রার্থিতালিকায়। সেই নামটি হল প্রাক্তন কেন্দ্রীয় মন্ত্রী সুরেন্দ্র সিংহ অহলুওয়ালিয়ার। রাজ্য বিজেপি আশা করেছিল, একই সঙ্গে ডায়মন্ড হারবারের প্রার্থীর নামও ঘোষণা করে দেওয়া হবে। কিন্তু দেখা গিয়েছে চতুর্থ দফায় ভোট থাকা আসানসোলের প্রার্থীর নাম জানানো হলেও বাকি রয়ে গিয়েছে রাজ্যের একমাত্র আসন, যেখানে একেবারে শেষ দফায় ভোট। যেখানে তৃণমূলের প্রার্থী দলের সর্বভারতীয় সাধারণ সম্পাদক অভিষেক বন্দ্যোপাধ্যায়।

২০২৪ লোকসভা নির্বাচনের সমস্ত খবর জানতে চোখ রাখুন আমাদের 'দিল্লিবাড়ির লড়াই' -এর পাতায়।

চোখ রাখুন

ডায়মন্ড হারবার আসনটি নিয়ে বিজেপির মধ্যে নানা জল্পনা চলছে। রাজ্যের পছন্দসই একাধিক প্রার্থীর নাম নিয়ে আলোচনা হলেও কেউই এখনও পর্যন্ত কেন্দ্রীয় নেতৃত্বের মনঃপূত হননি। একই ভাবে দেশ-খ্যাত আসন রায়বরেলীতেও এখনও বিজেপি প্রার্থীর নাম জানায়নি। উত্তরপ্রদেশের অমেঠির মতো এই আসনও দীর্ঘ সময় ধরে কংগ্রেসের ‘গড়’ হিসেবে পরিচিত। আরও নির্দিষ্ট করে বললে গান্ধী পরিবারের ‘গড়’ হিসেবে পরিচিত। অমেঠি গত লোকসভা নির্বাচনেই দখল করেছে বিজেপি। রাহুল গান্ধীকে ওই আসনে হারিয়েছিলেন কেন্দ্রীয় মন্ত্রী স্মৃতি ইরানি। অতীতে এক বার জিতলেও অমেঠি বিজেপির হয়ে গিয়েছে ২০১৯ সাল থেকে। এ বার আর রাহুল ওই আসনে প্রার্থীই হননি। তবে রায়বরেলীতে গত বার জিতেছিলেন সনিয়া গান্ধী। তিনি এখন রাজ্যসভার সাংসদ। একটা সময় পর্যন্ত শোনা গিয়েছিল, প্রিয়ঙ্কা গান্ধী বঢরা প্রার্থী হতে পারেন মায়ের পুরনো আসনে। কিন্তু এখনও কংগ্রেস তাঁর নাম ঘোষণা করেনি। বিজেপিও নয়।

BJP yet not announced candidates of 21 Lok Sabha Constituency

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

দেশের ৫৪৩টি আসনের মধ্যে বিজেপি প্রার্থী দেবে ৪৪৫টিতে। বাকিগুলিতে প্রার্থী দেবে এনডিএ জোটের শরিকেরা। প্রসঙ্গত, বিজেপি ছাড়া ওই জোটে রয়েছে ২৫টি দল। এখনও পর্যন্ত এনডিএ প্রার্থী দিতে পারেনি এমন আসনের সংখ্যা সব চেয়ে বেশি মহারাষ্ট্রে। মোট ন’টি আসনের মধ্যে বিজেপির ছ’টি। উত্তরপ্রদেশেও পাঁচটি প্রার্থীহীন আসনের মধ্যে বিজেপির তিনটি। পঞ্জাবে আবার প্রার্থী ঘোষণা বাকি থাকা সাতটি আসনই বিজেপির। এ ছাড়া পশ্চিমবঙ্গের ডায়মন্ড হারবার, লাদাখের লাদাখ আসন এবং জম্মু ও কাশ্মীরের বারামুলা, শ্রীনগর, অনন্তনাগ-রাজৌরি আসনে এখনও প্রার্থীর নাম চূড়ান্ত করতে পারেনি বিজেপি।

২০২৪ লোকসভা নির্বাচনের সমস্ত খবর জানতে চোখ রাখুন আমাদের 'দিল্লিবাড়ির লড়াই' -এর পাতায়।

চোখ রাখুন
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE