Advertisement
Back to
Presents
Associate Partners
Lok Sabha Election 2024

মহারাষ্ট্রে এনডিএতে আসন-জট অব্যাহত

মহারাষ্ট্রে গত কাল দু’দিনের প্রচারে গিয়েছিলেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী শাহ। কাল রাতে ও আজ দফায় দফায় লোকসভা নির্বাচনের আসন বণ্টন নিয়ে আলোচনায় বসেন শরিক দলগুলির সঙ্গে।

amit shah

অমিত শাহ। ছবি: পিটিআই।

নিজস্ব সংবাদদাতা
নয়াদিল্লি শেষ আপডেট: ০৭ মার্চ ২০২৪ ০৬:৫৯
Share: Save:

অমিত শাহের বৈঠকের পরেও মহারাষ্ট্রে এনডিএ-তে আসন বণ্টন নিয়ে মিলল না সমাধান সূত্র। দুই শরিক নেতা শিবসেনার একনাথ শিন্দে এবং এনসিপি-র নেতা অজিত পওয়ারের সঙ্গে আজ শাহ বৈঠক করেন। অন্য দিকে, আজ বিরোধী শিবিরের থেকে চমক দিয়ে ছত্রপতি শিবাজির বংশধরকে প্রার্থী করেছে বিরোধী জোট। কংগ্রেসের টিকিটে ওই ব্যক্তি কোলহা্‌পুর লোকসভা আসন থেকে প্রতিদ্বন্দ্বিতা করবেন।

মহারাষ্ট্রে গত কাল দু’দিনের প্রচারে গিয়েছিলেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী শাহ। কাল রাতে ও আজ দফায় দফায় লোকসভা নির্বাচনের আসন বণ্টন নিয়ে আলোচনায় বসেন শরিক দলগুলির সঙ্গে। রাজ্যের ৪৮টি আসনের মধ্যে ৪৫টিতে লড়তে চায় বিজেপি। বড় শরিক হিসাব বিজেপি ৩২টিতে প্রতিদ্বন্দ্বিতার দাবি জানিয়েছিল। কিন্তু মুখ্যমন্ত্রী তথা শিবসেনা প্রধান একনাথ শিন্দের দাবি, পাঁচ বছর আগে যে ভাবে বিজেপি ২৫টি আসনে লড়েছিল, এ বারেও সেই সংখ্যক আসনে লড়ুক তারা। সূত্রের খবর, গত কাল ও আজকের বৈঠকে বিজেপির তরফে জানানো হয়েছে, মহারাষ্ট্রে অন্তত ৩০টি আসনে লড়তে চায় তারা। বাকি ১৮টি আসনের মধ্যে ১২টি শিবসেনা ও ছ’টি অজিত পওয়ারের দলকে ছাড়তে রাজি পদ্মশিবির। কিন্তু শিবসেনা কিছু আসনে লড়ার ব্যাপারে অনড় দেখে পদ্ম-নেতারা শিন্দের দলের প্রার্থীদের বিজেপির প্রতীকে লড়ার প্রস্তাব দিয়েছে। সূত্রের মতে, আগামিকালের মধ্যে বিষয়টি চূড়ান্ত করে ফেলতে চান শাহেরা। কারণ ৮ মার্চ দিল্লিতে দলের কেন্দ্রীয় নির্বাচনী কমিটির বৈঠকে মহারাষ্ট্রের আসন বণ্টনের বিষয়টি সেরে ফেলতে চায় বিজেপি।

২০২৪ লোকসভা নির্বাচনের সমস্ত খবর জানতে চোখ রাখুন আমাদের 'দিল্লিবাড়ির লড়াই' -এর পাতায়।

চোখ রাখুন

মহারাষ্ট্রে শাসক জোটে যখন জট, তখন এক জোট হয়ে লড়ার প্রশ্নে তৎপরতা শুরু হয়েছে বিরোধী ‘মহাবিকাশ আগাড়ি’ শিবিরে। আজ বিরোধী দলের নেতা শরদ পওয়ার, উদ্ধব ঠাকরে, জয়ন্ত পাটিল, জিতেন্দ্র আওয়াদ, প্রকাশ অম্বেডকরের মতো নেতারা আসন বণ্টন নিয়ে আলোচনায় বসেন। বৈঠকের শেষে উদ্ধবের নেতৃত্বাধীন শিবসেনা(ইউবিটি)-র নেতা সঞ্জয় রাউত বলেন, ‘‘জোটের নেতারা বিজেপির বিরুদ্ধে এক জোটে লড়ার ব্যাপারে সহমত হয়েছেন। আসন বণ্টন নিয়ে কোনও সমস্যা নেই। কোনও আসন নিয়ে কোথাও কোনও সমস্যা নেই।’’

সূত্রের মতে, আসন বণ্টন প্রশ্নে শরিকদের মধ্যে কোনও মতানৈক্য নেই বলে সঞ্জয় দাবি করলেও, ইতিমধ্যেই একতরফা ভাবে সাংলি ও ওয়ার্ধা আসনে প্রার্থীর নাম ঘোষণা করে দিয়েছেন প্রকাশ অম্বেডকর। ওই দু’টি কেন্দ্র কংগ্রেসের ঘাঁটি হিসাবে পরিচিত। কংগ্রেস প্রাথমিক ভাবে জানিয়েছে, ওই দু’টি আসন ছাড়তে তারা নারাজ। কোলহা্‌পুর কেন্দ্রে শিবসেনা(ইউবিটি) ও কংগ্রেস দু’পক্ষই লড়ার ব্যাপারে অনড়। কিন্তু কংগ্রেস শিবাজি মহারাজের বংশধর ছত্রপতি শাহু মহারাজকে ওই কেন্দ্রে প্রার্থী হিসাবে দাঁড় করানোয় কিছুটা হলেও লড়াই থেকে সরে গিয়েছে উদ্ধব গোষ্ঠী। কিন্তু দক্ষিণ-পশ্চিম মুম্বই কেন্দ্রকে ঘিরে কংগ্রেসের দাবি কিছুতেই মানা হবে না বলে ঘরোয়া ভাবে রাহুল গান্ধীদের জানিয়ে দিয়েছেন উদ্ধবেরা।

২০২৪ লোকসভা নির্বাচনের সমস্ত খবর জানতে চোখ রাখুন আমাদের 'দিল্লিবাড়ির লড়াই' -এর পাতায়।

চোখ রাখুন
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE