Advertisement
Back to
Presents
Associate Partners
Election Commission of India

হিসাব-বহির্ভূত নগদ এবং অন্যান্য সামগ্রী উদ্ধারে নতুন নজির এ বারের ভোটে! শীর্ষে কোন রাজ্য?

কমিশনের তরফে জানানো হয়েছে, গত ১ মার্চ থেকে এ পর্যন্ত বিভিন্ন রাজ্য এবং কেন্দ্রশাসিত অঞ্চলে নগদ টাকা এবং অন্যান্য উদ্ধার হওয়া সামগ্রীর মোট অঙ্ক ৪,৬৫০ কোটি টাকা।

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৫ এপ্রিল ২০২৪ ১৫:১৭
Share: Save:

ভারতীয় গণতন্ত্রের ৭৫ বছরের ইতিহাসে নতুন নজির তৈরি করল অষ্টাদশ লোকসভা নির্বাচন। ভোটপর্ব শুরুর আগেই হিসাব-বহির্ভূত নগদ টাকা, মদ, মাদক, মূল্যবান ধাতু এবং উপহার সামগ্রী উদ্ধারের নিরিখে এই নজির তৈরি হয়েছে। সোমবার নির্বাচন কমিশনের তরফে দেওয়া তথ্য-পরিসংখ্যানে এ কথা জানানো হয়েছে।

কমিশনের তরফে জানানো হয়েছে, গত ১ মার্চ থেকে এ পর্যন্ত বিভিন্ন রাজ্য এবং কেন্দ্রশাসিত অঞ্চলে নগদ টাকা এবং অন্যান্য উদ্ধার হওয়া সামগ্রীর মোট অঙ্ক ৪,৬৫০ কোটি টাকা। প্রথম পর্বের ভোটগ্রহণ (আগামী ১৯ এপ্রিল) শুরুর আগেই যা ছাপিয়ে গিয়েছে ২০১৯ সালে মোট হিসাব-বহির্ভূত নগদ উদ্ধারের অঙ্ককে। পাঁচ বছর আগেকার লোকসভা ভোটপর্বে মোট নগদ ও অন্যান্য সামগ্রী উদ্ধারের অঙ্ক ছিল ৩৪৭৫ কোটি।

২০২৪ লোকসভা নির্বাচনের সমস্ত খবর জানতে চোখ রাখুন আমাদের 'দিল্লিবাড়ির লড়াই' -এর পাতায়।

চোখ রাখুন

নির্বাচন কমিশন প্রকাশিত পরিসংখ্যানে স্পষ্ট, গত দেড় মাস ধরে প্রতি দিন দেশ জুড়ে গড়ে ১০০ কোটি টাকারও বেশি হিসাব-বহির্ভূত নগদ এবং অন্যান্য সামগ্রী উদ্ধার হয়েছে। আয়কর দফতর, ইডি, সিবিআই এবং বিভিন্ন রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলের পুলিশ সম্মিলিত ভাবে এই নগদ টাকা, মদ, মাদক, মূল্যবান ধাতু এবং উপহার সামগ্রী উদ্ধার করেছে বলে মুখ্য নির্বাচন কমিশনার রাজীব কুমার সাংবাদিক বৈঠকে জানিয়েছেন।

কমিশনের পরিসংখ্যান জানাচ্ছে, ১ মার্চ থেকে পশ্চিমবঙ্গে মোট নগদ এবং অন্যান্য হিসাব-বহির্ভূত সামগ্রী মিলিয়ে উদ্ধারের মোট আনুমানিক অঙ্ক প্রায় ২১৯ কোটি টাকা। এ ক্ষেত্রে রাজ্যের স্থান অষ্টম। শীর্ষে থাকা রাজস্থানে উদ্ধারের অঙ্ক ৭৭৮ কোটি। এ ছাড়া গুজরাতে ৬০৫ কোটি, তামিলনাড়ুতে ৪৬০ কোটি, মহারাষ্ট্রে ৪৩১ কোটি, পঞ্জাবে ৩১১ কোটি, কর্নাটকে ২৮১ কোটি, দিল্লিতে ২৩৬ কোটির নগদ ও অন্যান্য হিসাব-বহির্ভূত সামগ্রী উদ্ধার হয়েছে।

২০২৪ লোকসভা নির্বাচনের সমস্ত খবর জানতে চোখ রাখুন আমাদের 'দিল্লিবাড়ির লড়াই' -এর পাতায়।

চোখ রাখুন
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE