Advertisement
Back to
Presents
Associate Partners
Ghulam Nabi Azad

লোকসভা ভোটে লড়বেন জম্মু ও কাশ্মীরের প্রাক্তন মুখ্যমন্ত্রী গুলাম নবি আজাদ, কোন কেন্দ্রে?

২০২২ সালে কংগ্রেস ছেড়েছিলেন গুলাম নবি আজাদ। রাজ্যসভায় তাঁকে কংগ্রেস পুনর্মনোনয়ন দেয়নি বলেই এই সিদ্ধান্ত। মেয়াদ শেষ হওয়ার দিন সভায় কেঁদে ফেলেছিলেন প্রধানমন্ত্রী মোদী স্বয়ং।

গুলাম নবি আজাদ।

গুলাম নবি আজাদ। — ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০২ এপ্রিল ২০২৪ ২১:০০
Share: Save:

লোকসভা ভোটে জম্মু ও কাশ্মীরের অনন্তনাগ-রজৌরি আসন থেকে প্রার্থী হবেন প্রাক্তন কংগ্রেস নেতা গুলাম নবি আজাদ। মঙ্গলবার তাঁর দল ডেমোক্র্যাটিক প্রোগ্রেসিভ আজাদ পার্টির তরফে এই ঘোষণা করা হয়েছে। দলের নেতা তাজ মহিউদ্দিন সংবাদ সংস্থা পিটিআইকে বলেন, ‘‘আমাদের দলের কর্মসমিতির বৈঠকে সর্বসম্মত ভাবে এই সিদ্ধান্ত হয়েছে।’’

লোকসভা নির্বাচনে জম্মু-কাশ্মীরের কয়েকটি স্থানীয় দলকে নতুন মহাজোট গড়েছেন প্রাক্তন মুখ্যমন্ত্রী আজাদ। অভিযোগ, বিজেপিকে সুবিধা পাইয়ে দিতেই তাঁর এই তৎপরতা। ২০২২ সালে কংগ্রেস ছেড়েছিলেন গুলাম নবি। রাজ্যসভায় তাঁর মেয়াদ শেষ হওয়ার দিন সভায় কেঁদে ফেলেছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী স্বয়ং। পরবর্তীকালে কংগ্রেসের সঙ্গে সম্পর্ক ছেদ করে নতুন দল গড়েন আজাদ।

২০২৪ লোকসভা নির্বাচনের সমস্ত খবর জানতে চোখ রাখুন আমাদের 'দিল্লিবাড়ির লড়াই' -এর পাতায়।

চোখ রাখুন

কাশ্মীর উপত্যকায় ‘বিজেপি-পন্থী’ পরিচিত আর এক নেতা জম্মু-কাশ্মীর আপনি পার্টির প্রধান আলতাফ বুখারির সঙ্গে সম্প্রতি সমঝোতা করেছেন আজাদ। বুখারি আগে পিডিপি-তে ছিলেন। পরে পিডিপি-র সঙ্গে সম্পর্ক ছিন্ন করে ২০২০ সালে জম্মু ও কাশ্মীর আপনি পার্টি গড়েন। এ ছাড়া, একদা বিজেপির সহযোগী পিপলস কনফারেন্সের সাজ্জাদ লোনের সঙ্গেও গত মাসে আজাদ বৈঠক করেছেন।

তবে অনন্তনাগ-রজৌরিতে আজ়াদকে বিজেপির বিরুদ্ধেও লড়তে হবে। ২০২৩ সালে জম্মু ও কাশ্মীরের লোকসভা ও বিধানসভা আসন পুনর্বিন্যাসে অনন্তনাগ আসন ভেঙে গড়া হয়েছে অনন্তনাগ-রজৌরি। পুরনো অনন্তনাগ লোকসভা নির্বাচনী ক্ষেত্রে রাজৌরি এবং পুঞ্চের কিছু এলাকা মিলিয়ে দেওয়া হয়েছে, যা আগে ছিল জম্মু লোকসভা কেন্দ্রের মধ্যে। তাৎপর্যপূর্ণ ভাবে রাজৌরি এবং পুঞ্চে হিন্দু জনসংখ্যা বেশি। এর ফলে বিজেপির লাভ হবে বলেই রাজনৈতিক বিশ্লেষকদের অনুমান।

২০১৯ সালে কাশ্মীর উপত্যকার তিনটি আসন— শ্রীনগর, বারমুলা এবং অনন্তনাগ ফারুক আবদুল্লার ন্যাশনাল কনফারেন্সের দখলে ছিল। ২০১৪ সালে অন্তনাগের জিতেছিলেন জম্মু ও কাশ্মীরের আর এক প্রাক্তন মুখ্যমন্ত্রী, পিডিপি প্রধান মেহবুবা মুফতি। এ বারেও ‘ইন্ডিয়া’র তরফে ন্যাশনাল কনফারেন্সের ওমর আবদুল্লা শ্রীনগর থেকে, রহুল্লা মেহদি বারামুলা থেকে এবং মিঞা আলতাফ অনন্তনাগ থেকে প্রার্থী হবেন বলে সূত্রের খবর। কিন্তু অনন্তনাগ আসনটি চাইছেন ‘ইন্ডিয়া’-র আর এক শরিক পিডিপি-র মেহবুবাও।

২০২৪ লোকসভা নির্বাচনের সমস্ত খবর জানতে চোখ রাখুন আমাদের 'দিল্লিবাড়ির লড়াই' -এর পাতায়।

চোখ রাখুন
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE