Advertisement
Back to
Presents
Associate Partners
Mamata Banerjee

রবিবার কৃষ্ণনগর থেকে লোকসভা ভোটের প্রচার শুরু মমতার, আগামী সপ্তাহে উত্তরবঙ্গ সফরে নেত্রী

৩ এপ্রিল মমতা উত্তরবঙ্গ রওনা হবেন। ৪-৮ এপ্রিল সেখানে থেকেই প্রার্থীদের সমর্থনে প্রচারসভা করবেন তিনি। ১৯ এপ্রিল প্রথম দফায় লোকসভা নির্বাচন হবে।

Lok Sabha Election 2024 Chief minister Mamata Banerjee will start her Lok Sabha poll campaign from tomorrow

মমতা বন্দ্যোপাধ্যায়। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ৩০ মার্চ ২০২৪ ১২:২২
Share: Save:

লোকসভা নির্বাচনের প্রচার শুরু করে দিচ্ছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। রবিবার তিনি প্রচার শুরু করতে চলেছেন কৃষ্ণনগর থেকে। তার পরেই আগামী সপ্তাহে একটানা প্রচার চালাবেন উত্তরবঙ্গে, এমনটাই তৃণমূল সূত্রে খবর। ৩ এপ্রিল মমতা উত্তরবঙ্গ রওনা হবেন। ৪-৮ এপ্রিল সেখানে থেকেই প্রার্থীদের সমর্থনে প্রচারসভা করবেন তিনি। ১৯ এপ্রিল প্রথম দফায় লোকসভা নির্বাচন হবে। ওই দিনই পশ্চিমবঙ্গের তিন আসন অর্থাৎ, কোচবিহার, জলপাইগুড়ি এবং আলিপুরদুয়ার লোকসভায় ভোট। তাই মনে করা হচ্ছে, এই সময়ে তিনি প্রচারসভা করতে পারেন এই লোকসভা এলাকাতেই। গত লোকসভা নির্বাচনে উত্তরবঙ্গের একটি আসনও জিততে পারেনি তৃণমূল। তাই এ বার উত্তরবঙ্গ থেকে কয়েকটি আসন জিততে চাইছে বাংলার শাসকদল। সে জন্য পাঁচ দিনের উত্তরবঙ্গ সফরে এই সব লোকসভা আসনে প্রচারসভার পাশাপাশি মিছিল ও জনসংযোগ করতে পারেন তিনি।

লোকসভা নির্বাচনের নির্ঘণ্ট অনুযায়ী প্রথম তিন দফায় উত্তরবঙ্গের সব ক’টি আসনে ভোট সম্পন্ন হবে। দ্বিতীয় দফার ভোটে ২৬ এপ্রিল ভোট হবে দার্জিলিং, রায়গঞ্জ ও বালুরঘাট লোকসভায়। তৃতীয় দফায় ভোট ৭ মে। ওই দিন ভোট হবে মালদহ উত্তর এবং দক্ষিণ আসনে। ওই দিনই ভোট হবে মুর্শিদাবাদ এবং জঙ্গিপুর লোকসভায়। তবে মমতার এ বারের সূচিতে মালদহ-সহ উত্তরবঙ্গের অন্য লোকসভা আসনগুলি থাকলেও কোনও ভাবেই রাখা হবে না মুর্শিদাবাদ। উত্তরবঙ্গ সফর থেকে ফিরে আবারও প্রচারসূচি তৈরি করে মুর্শিদাবাদের আসনগুলির জন্য প্রচারে যাবেন মমতা। এই সফরেই বালুরঘাটের তৃণমূল প্রার্থী বিপ্লব মিত্রের প্রচারে যাতে মুখ্যমন্ত্রী যান, সে ভাবেই তাঁর সফরসূচি তৈরি করা হচ্ছে বলে তৃণমূল সূত্রে খবর। কারণ, দ্বিতীয় দফায় বালুরঘাটে ভোট হলেও, ওই কেন্দ্রের বিজেপির প্রার্থী বিজেপির রাজ্য সভাপতি সুকান্ত মজুমদার। যিনি ২০১৯ সালের লোকসভা নির্বাচনে তৃণমূল প্রার্থী অর্পিতা ঘোষকে হারিয়ে জয়ী হয়েছিলেন। তাই তাঁর বিরুদ্ধে জোরালো প্রচার চাইছে দক্ষিণ দিনাজপুর জেলা তৃণমূল নেতৃত্ব।

২০২৪ লোকসভা নির্বাচনের সমস্ত খবর জানতে চোখ রাখুন আমাদের 'দিল্লিবাড়ির লড়াই' -এর পাতায়।

চোখ রাখুন

আপাতত তৃণমূল শীর্ষ নেতৃত্ব রবিবার কৃষ্ণনগরের প্রার্থী মহুয়া মৈত্রের সমর্থনে মুখ্যমন্ত্রী যে জনসভা করবেন, তা সফল করতে মরিয়া। কারণ, আনুষ্ঠানিক ভাবে মমতা তাঁর লোকসভা নির্বাচনের প্রচার শুরু করছেন। তাই ধুবুলিয়ার সভা সফল করতে ওই লোকসভার অধীন সব নেতাকে বাড়তি দায়িত্ব নিয়ে জনসমাগমের বন্দোবস্ত করতে বলা হয়েছে। নদিয়া জেলা তৃণমূল নেতৃত্বের একটি সূত্র জানাচ্ছে, বিজেপি ছেড়ে তৃণমূলে এসে রানাঘাট লোকসভায় প্রার্থী হওয়া মুকুটমণি অধিকারীকেও এই সভায় উপস্থিত থাকতে বলা হয়েছে। নদিয়া জেলা তৃণমূলের এক নেতার কথায়, ‘‘১৩ মে চতুর্থ দফায় ভোট হবে কৃষ্ণনগরে। তাই জেলা নেতৃত্বের তরফে ভোটের আগে মুখ্যমন্ত্রীকে কৃষ্ণনগরে আরও একটি প্রচারসভা করার আবেদন জানানো হবে।’’ প্রসঙ্গত, কৃষ্ণনগর লোকসভা কেন্দ্রে তৃণমূল প্রার্থী মহুয়ার সঙ্গে লড়াই বিজেপি প্রার্থী অমৃতা রায়ের।

২০২৪ লোকসভা নির্বাচনের সমস্ত খবর জানতে চোখ রাখুন আমাদের 'দিল্লিবাড়ির লড়াই' -এর পাতায়।

চোখ রাখুন

অন্য বিষয়গুলি:

Mamata Banerjee Lok Sabha Election 2024 Campaign
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE