Advertisement
Back to
Presents
Associate Partners
Lok Sabha Election 2024

‘আদিবাসী সঙ্কল্প’ ঘোষণা রাহুলের

আদিবাসীদের জন্য ছয় দফা প্রতিশ্রুতি দিয়ে রাহুল ‘ভারত জোড়ো ন্যায় যাত্রা’য় মহারাষ্ট্রের নন্দুরবার থেকে ‘আদিবাসী সঙ্কল্প’ ঘোষণা করেছেন।

An image of Rahul Gandhi

রাহুল গান্ধী। —ফাইল চিত্র।

নিজস্ব সংবাদদাতা
নয়াদিল্লি শেষ আপডেট: ১৩ মার্চ ২০২৪ ০৮:৩২
Share: Save:

মধ্যপ্রদেশ, ছত্তীসগঢ়, রাজস্থানে বিধানসভা ভোটে হারের পরেই কংগ্রেস টের পেয়েছিল, আদিবাসী ভোটব্যাঙ্কে ধস নেমেছে। হিন্দি বলয়ের তিন রাজ্যেই কংগ্রেসের হারের পিছনে অন্যতম কারণ ছিল, আদিবাসী এলাকায় পিছিয়ে পড়া। ভোটের আগে আদিবাসীদের মন জয় করতে আজ রাহুল গান্ধী-মল্লিকার্জুন খড়্গে কংগ্রেসের ‘আদিবাসী সঙ্কল্প’ ঘোষণা করলেন।

আদিবাসীদের জন্য ছয় দফা প্রতিশ্রুতি দিয়ে আজ রাহুল ‘ভারত জোড়ো ন্যায় যাত্রা’য় মহারাষ্ট্রের নন্দুরবার থেকে ‘আদিবাসী সঙ্কল্প’ ঘোষণা করেছেন। তারপরে দিল্লিতে কংগ্রেস সভাপতি মল্লিকার্জুন খড়্গে দিল্লিতে সাংবাদিক বৈঠক করে বিস্তারিত ভাবে তা ঘোষণা করেন।

২০২৪ লোকসভা নির্বাচনের সমস্ত খবর জানতে চোখ রাখুন আমাদের 'দিল্লিবাড়ির লড়াই' -এর পাতায়।

চোখ রাখুন

রাহুল জানান, কংগ্রেস ক্ষমতায় এলে আদিবাসীদের জন্য সুশাসন, সংশোধন, সুরক্ষা, স্বশাসন ও সাব-প্ল্যান বা উপ-যোজনার প্রতিশ্রুতি দিচ্ছে। অরণ্যের অধিকার আইনের রূপায়ণের জন্য জাতীয় মিশন তৈরি করা হবে। মোদী সরকার এই সব আইনে যে সব সংশোধন করেছে, তা প্রত্যাহার করা হবে। আদিবাসী এলাকাকে চিহ্নিত করে তফসিলি ক্ষেত্র হিসেবে চিহ্নিত করা হবে। পঞ্চায়েত ও তফসিলি এলাকা আইনের মতো রাজ্য স্তরে আইন তৈরি হবে। বনজাত পণ্যের জন্য দামের আইনি নিশ্চয়তা দেওয়া হবে। আদিবাসীদের জন্য বাজেটে নির্দিষ্ট অর্থ বরাদ্দ হবে। খড়্গে বলেন, ‘‘আদিবাসীদের জল-জঙ্গল-জমি রক্ষায় বদ্ধপরিকর আমরা ।’’

কংগ্রেস নেতা জয়রাম রমেশের বক্তব্য, নন্দুরবারে ’১০ সালে ইউপিএ সরকারের প্রধানমন্ত্রী মনমোহন সিংহ ও সনিয়া গান্ধী আধার-এর সূচনা করেছিলেন। আজ সেখান থেকেই রাহুল আদিবাসীদের সঙ্কল্প ঘোষণা করলেন। রাহুল ন্যায় যাত্রা থেকে পাঁচটি ন্যায় বা ‘গ্যারান্টি’ ঘোষণা করবেন বলে জানান। ইতিমধ্যেই জনসংখ্যায় অনগ্রসরদের ভাগ অনুযায়ী প্রতিনিধিত্বের গ্যারান্টি, কৃষকদের ফসলের দামের আইনি গ্যারান্টি ও যুবকদের কর্মসংস্থানের গ্যারান্টি ঘোষণা করেছেন। বুধবার মহারাষ্ট্রের ধুলে থেকে ন্যায় যাত্রার সময়ে মহিলাদের জন্য প্রতিশ্রুতি ঘোষণার কথা। এরপরে শুধু শ্রমিকদের জন্য ‘গ্যারান্টি’ ঘোষণা বাকি থাকবে। নিজস্ব সংবাদদাতা

২০২৪ লোকসভা নির্বাচনের সমস্ত খবর জানতে চোখ রাখুন আমাদের 'দিল্লিবাড়ির লড়াই' -এর পাতায়।

চোখ রাখুন
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE