Advertisement
১৭ মে ২০২৪
ANSI Recruitment 2023

অ্যানথ্রোপোলজিক্যাল সার্ভে অফ ইন্ডিয়ায় কাজের সুযোগ, কোন পদে, কত জনকে নিয়োগ করা হবে?

ভিজ়িটিং ফেলো এবং সিনিয়র রিসার্চ ফেলো পদে নিযুক্তদের ফেলোশিপের পরিমাণ হবে যথাক্রমে ৪০,০০০ টাকা এবং ২৫,০০০ টাকা প্রতি মাসে।

ANSI

অ্যানথ্রোপোলজিক্যাল সার্ভে অফ ইন্ডিয়া। সংগৃহীত ছবি।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০১ নভেম্বর ২০২৩ ১৯:০৬
Share: Save:

কেন্দ্রের সংস্কৃতি মন্ত্রকের অধীনস্থ সংস্থা অ্যানথ্রোপোলজিক্যাল সার্ভে অফ ইন্ডিয়া (এএসআই)-য় গবেষণার সুযোগ রয়েছে। সম্প্রতি সেই মর্মে বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে সংস্থার তরফে। দু’টি ভিন্ন পদের জন্য নিয়োগ হবে। আগ্রহীদের এর জন্য অফলাইনে আবেদন করতে হবে।

এএসআইতে গবেষণার কাজের জন্য যে পদ দু’টিতে নিয়োগ হবে, সেগুলি হল— ভিজ়িটিং ফেলো এবং সিনিয়র রিসার্চ ফেলো। সব মিলিয়ে মোট শূন্যপদ রয়েছে ১১টি। সংস্থার বিভিন্ন আঞ্চলিক কেন্দ্রে নিয়োগ করা হবে প্রার্থীদের। কলকাতা ছাড়াও যে সব শহরের আঞ্চলিক কেন্দ্রে নিযুক্তদের কাজের সুযোগ রয়েছে, সেগুলি হল— নাগপুর, মাইসুরু, শিলং, উদয়পুর, দেহরাদূন, পোর্ট ব্লেয়ার এবং জগদলপুর। আগ্রহীরা আবেদনের সময় যে কোনও একটি কেন্দ্র বেছে নিতে পারবেন। ভিজ়িটিং ফেলো পদের জন্য কোনও বয়ঃসীমা না থাকলেও সিনিয়র রিসার্চ ফেলো পদে আবেদন জানাতে প্রার্থীদের বয়স ৩২ বছরের মধ্যে হতে হবে। তবে ব্যতিক্রমী মেধাবী পড়ুয়াদের জন্য বয়ঃসীমা কার্যকর হবে না। তিন বছরের জন্য সংস্থায় নিয়োগ করা হবে প্রার্থীদের। এর পর কাজের ভিত্তিতে এই মেয়াদ এক বছর বাড়ানো হতে পারে। ভিজ়িটিং ফেলো এবং সিনিয়র রিসার্চ ফেলো পদে নিযুক্তদের ফেলোশিপের পরিমাণ হবে যথাক্রমে ৪০,০০০ টাকা এবং ২৫,০০০ টাকা প্রতি মাসে। এ ছাড়া ভিজ়িটিং ফেলো এবং সিনিয়র রিসার্চ ফেলো বার্ষিক কন্টিনজেন্সি বাবদ মিলবে যথাক্রমে ৩০,০০০ টাকা এবং ১৭,০০০ টাকা।

সংস্থায় অ্যানথ্রোপোলজি, বায়োকালচার সায়েন্স এবং সম্পর্কিত বিষয়ে গবেষণার কাজ করতে হবে নিযুক্তদের। দু’টি পদের জন্যই যোগ্যতার আলাদা মাপকাঠি রয়েছে, যা মূল বিজ্ঞপ্তিতে বিশদ জানানো হয়েছে।

ভিজ়িটিং ফেলো পদে নিয়োগ হবে ইন্টারভিউয়ের মাধ্যমে। অন্য দিকে, সিনিয়র রিসার্চ ফেলো পদে লিখিত পরীক্ষা এবং ইন্টারভিউয়ের মাধ্যমে যোগ্যতা যাচাইয়ের পর নিয়োগ করা হবে। লিখিত পরীক্ষায় উত্তীর্ণদেরই শুধু মাত্র ইন্টারভিউতে ডাকা হবে। বাছাই প্রার্থীদের যথাসময়ে ইন্টারভিউয়ের দিনক্ষণ ইমেল বা ডাক মারফত জানানো হবে।

আগ্রহীদের এর জন্য বিজ্ঞপ্তি মোতাবেক ফরম্যাটে আবেদনপত্র-সহ অন্যান্য প্রয়োজনীয় নথি বিজ্ঞপ্তিতে উল্লিখিত ঠিকানায় পাঠিয়ে আবেদন জানাতে হবে। নিয়োগের শর্তাবলি বিস্তারিত জানার জন্য প্রার্থীদের সংস্থার ওয়েবসাইটে গিয়ে মূল বিজ্ঞপ্তিটি দেখে নিতে হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE