Advertisement
১৬ মে ২০২৪
IRCTC Recruitment 2023

কলকাতায় আইআরসিটিসিতে ২৫টি শূন্যপদে নেওয়া হবে শিক্ষানবিশ, মিলবে মাসিক বৃত্তিও

প্রার্থীদের বয়স ১৬-২৫ বছরের মধ্যে হলেই আবেদন করতে পারবেন। সংরক্ষিতদের জন্য থাকবে ছাড়।

প্রতীকী চিত্র।

প্রতীকী চিত্র।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৪ জুন ২০২৩ ১৭:২৪
Share: Save:

সরকারি সংস্থায় প্রশিক্ষণ নেওয়ার ইচ্ছে থাকলে এ বার সুযোগ রয়েছে ইন্ডিয়ান রেলওয়ে কেটারিং অ্যান্ড ট্যুরিজম কর্পোরেশন লিমিটেড বা আইআরসিটিসিতে। দেশের পূর্বাঞ্চলের জন্য কলকাতায় প্রশিক্ষণের সুযোগ পাবেন প্রার্থীরা। মঙ্গলবার সে সংক্রান্ত বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে সংস্থার তরফে। প্রার্থীরা অনলাইনে এর জন্য আবেদন জানাতে পারবেন। আবেদন প্রক্রিয়া শুরু হবে বুধবার থেকেই।

নিয়োগ হবে কম্পিউটার অপারেটর এবং প্রোগ্রামিং অ্যাসিস্ট্যান্ট (কোপা) পদে। মোট ২৫ টি শূন্যপদ রয়েছে। প্রার্থীদের বয়স ১৬-২৫ বছরের মধ্যে হলেই আবেদন করতে পারবেন। সংরক্ষিতদের জন্য থাকবে ছাড়। প্রশিক্ষণের মেয়াদ ১ বছর। কলকাতাই হবে নিযুক্তদের কর্মক্ষেত্র। শিক্ষাগত যোগ্যতার ভিত্তিতে নিয়োগের পর মাসিক বৃত্তি হবে ৬,০০০-৭,০০০ টাকা।

আবেদনের জন্য প্রার্থীদের কোনও স্বীকৃত বোর্ড থেকে দশমের পরীক্ষায় ৫০ শতাংশ নম্বর নিয়ে পাশ করতে হবে। এ ছাড়াও থাকতে হবে কম্পিউটার অপারেটর এবং প্রোগ্রামিং অ্যাসিস্ট্যান্ট-এ এনসিভিটি/ এসসিভিটি স্বীকৃত আইটিআই-এর শংসাপত্র। একইসঙ্গে প্রার্থীদের কলকাতায় কাজ করার ক্ষেত্রে স্বছন্দ হওয়া জরুরি।

নিয়োগের জন্য কোনও লিখিত পরীক্ষা বা ইন্টারভিউ নেওয়া হবে না। প্রার্থীদের মেধার ভিত্তিতেই নিয়োগ করা হবে। আগ্রহীরা মূল বিজ্ঞপ্তিতে দেওয়া নির্দিষ্ট পোর্টালের লিঙ্কে গিয়ে আবেদন জানাতে পারবেন। সঙ্গে জমা দিতে হবে সমস্ত নথিও। আগামী ২৯ জুন আবেদনের শেষ দিন। এই বিষয়ে প্রার্থীরা আইআরসিটিসি-র ওয়েবসাইটে গিয়ে বিস্তারিত জানতে পারবেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE