Advertisement
০৫ মে ২০২৪
EMRS Recruitment 2023

দেশের একলব্য মডেল স্কুলগুলিতে ৪,০৬২টি শূন্যপদে নিয়োগ, আবেদনের শেষ দিন ৩১ জুলাই

নিয়োগ হবে ইএমআরএস স্টাফ সিলেকশন এগজাম (ইএসএসই)-এর মাধ্যমে। সম্প্রতি এই সংক্রান্ত বিস্তারিত বিজ্ঞপ্তি প্রকাশ করেছে নেস্টস।

প্রতীকী চিত্র।

প্রতীকী চিত্র।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ৩০ জুন ২০২৩ ১৯:২৪
Share: Save:

ন্যাশনাল এডুকেশন সোসাইটি ফর ট্রাইবাল স্টুডেন্টস (নেস্টস)-এর অধীনস্থ একলব্য মডেল রেসিডেনশিয়াল স্কুল (ইএমআরএস) একাধিক কর্মী নিয়োগ করা হবে। আদিবাসী পড়ুয়াদের জন্য দেশের ৪০১টি স্কুলে শিক্ষক এবং শিক্ষাকর্মী পদে নিয়োগ করা হবে প্রার্থীদের। সব মিলিয়ে ৪০০০-এরও বেশি শূন্যপদে নিয়োগের ঘোষণা করেছে নেস্টস। নিয়োগ হবে ইএমআরএস স্টাফ সিলেকশন এগজাম (ইএসএসই)-এর মাধ্যমে। সম্প্রতি এই সংক্রান্ত বিস্তারিত বিজ্ঞপ্তি প্রকাশ করেছে নেস্টস।

স্কুলগুলিতে নিয়োগ করা হবে ৩০৩ জন প্রিন্সিপাল, ২,২৬৬ জন পোস্ট গ্র্যাজুয়েট শিক্ষক (পিজিটি), ৩৬১ জন অ্যাকাউন্ট্যান্ট, ৭৫৯ জন জুনিয়র সেক্রেটারিয়েট অ্যাসিস্ট্যান্ট/ ক্লার্ক এবং ৩৭৩ জন ল্যাব অ্যাটেন্ডেন্ট। অর্থাৎ মোট শূন্যপদের সংখ্যা ৪,০৬২টি। প্রিন্সিপাল, পিজিটি, অ্যাকাউন্ট্যান্ট, জুনিয়র সেক্রেটারিয়েট অ্যাসিস্ট্যান্ট/ ক্লার্ক এবং ল্যাব অ্যাটেন্ডেন্ট পদে আবেদনের জন্য প্রার্থীদের বয়স হতে হবে যথাক্রমে ৫০ বছর, ৪০ বছর এবং ৩০ বছরের মধ্যে।

প্রতিটি পদের জন্য প্রয়োজনীয় শিক্ষাগত যোগ্যতা, পেশাদারি অভিজ্ঞতা এবং বেতন কাঠামোও ভিন্ন।

শিক্ষক এবং শিক্ষাকর্মী পদে নিয়োগ হবে কম্পিউটার ভিত্তিক পরীক্ষার মাধ্যমে। তবে প্রিন্সিপাল পদের জন্য পরীক্ষায় পাশ করলেও নিয়োগের জন্য নেওয়া হবে ইন্টারভিউও। শিক্ষকপদের জন্য পরীক্ষা হবে ১৮০ মিনিটের এবং শিক্ষাকর্মী পদের পরীক্ষা হবে ১৫০ মিনিট ধরে। দেশের বিভিন্ন রাজ্যের পরীক্ষাকেন্দ্রে এই পরীক্ষার আয়োজন করা হবে। আগ্রহীরা সমস্ত নথি-সহ আবেদন জানাতে পারবেন নেস্টস-এর ওয়েবসাইটে গিয়ে। প্রিন্সিপাল, পিজিটি এবং শিক্ষাকর্মী পদে আবেদনের জন্য জেনারেল/ ওবিসি/ অর্থনৈতিক ভাবে পিছিয়ে পড়াদের জমা দিতে হবে যথাক্রমে ২০০০, ১৫০০, এবং ১০০০ টাকা। আবেদনের শেষ দিন আগামী ৩১ জুলাই। এই বিষয়ে সমস্ত তথ্য এবং শর্তাবলি বিস্তারিত জানার জন্য প্রার্থীদের নেস্টস-এর ওয়েবসাইট দেখতে হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE