Advertisement
০৯ মে ২০২৪
IITM Summer Internship

গরমের ছুটিতে ইন্টার্নশিপের সুযোগ, কেন্দ্রীয় সংস্থার তরফে দেওয়া হবে প্রশিক্ষণও

ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ ট্রপিক্যাল মেটিয়োরোলজি (আইআইটিএম) পুণের তরফে ইঞ্জিনিয়ারিং এবং বিজ্ঞান শাখায় স্নাতকোত্তর স্তরে পাঠরত পড়ুয়ারা এই ইন্টার্নশিপের সুযোগ পাবেন। মেধার ভিত্তিতে পড়ুয়াদের বেছে নেওয়া হবে।

students.

প্রতীকী চিত্র।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৭ এপ্রিল ২০২৪ ১৩:১১
Share: Save:

কেন্দ্রীয় সংস্থার তরফে গরমের ছুটিতে ইন্টার্নশিপ করার সুযোগ। এই মর্মে ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ ট্রপিক্যাল মেটিয়োরোলজি (আইআইটিএম) পুণের তরফে একটি বিজ্ঞপ্তিও প্রকাশ করা হয়েছে। ওই বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, স্বল্প সময়ের মধ্যে ইঞ্জিনিয়ারিং, বিজ্ঞান শাখার বিভিন্ন বিষয়ের পড়ুয়াদের ইন্টার্নশিপ করার সুযোগ দেওয়া হবে। মোট আসন সংখ্যা ৩০।

প্রতিষ্ঠানের তরফে জানানো হয়েছে, বিজ্ঞান এবং ইঞ্জিনিয়ারিং শাখায় যাঁরা স্নাতকোত্তর পর্বে পড়াশোনা করছেন, তাঁরা এই ইন্টার্নশিপ করার সুযোগ পাবেন। তাঁদের মাধ্যমিক থেকে স্নাতক স্তরের প্রতিটি পরীক্ষায় ৫৫ শতাংশের বেশি নম্বর থাকতে হবে। বাছাই করা পড়ুয়ারা আইআইটিএম সায়েন্টিস্ট-এর অধীনে থেকে প্রশিক্ষণ নেওয়া সুযোগ পাবেন।

প্রসঙ্গত আইআইটি পুণের তরফে জানানো হয়েছে, এই ইন্টার্নশিপটি ২ থেকে ৩ মাসের মধ্যে সম্পূর্ণ হবে। চলতি বছরের মে থেকে জুলাই মাস পর্যন্ত চলবে প্রশিক্ষণ। প্রতিষ্ঠানের পুণে ক্যাম্পাসে ক্লাস করানো হবে, তাই অংশগ্রহণকারীরা ক্যাম্পাসের হস্টেলে থাকার সুযোগ পাবেন। তবে এর জন্য আগ্রহীদের দ্রুত আবেদন জানাতে হবে।

এ ছাড়াও, বিজ্ঞপ্তিতে প্রকাশিত আইআইটিএম সায়েন্টিস্টদের তালিকা থেকে নিজের পছন্দের মেন্টরকে ইমেল মারফত প্রশিক্ষণ দেওয়ার জন্য অনুরোধ জানাতে হবে। তিনি অনুরোধ গ্রহণ করে অনুমোদনপত্র দিলে সেই ইমেলের প্রতিলিপি আবেদনকারীর একটি ছবি-সহ অনলাইনে ফর্ম পূরণ করে জমা দিতে হবে।

পাশাপাশি, আগ্রহী পড়ুয়া যে বিভাগে স্নাতকোত্তর পর্বে পড়াশোনা করছেন, সেই প্রতিষ্ঠানের বিভাগীয় প্রধানের তরফেও একটি সুপারিশপত্র জমা দিতে হবে।তবেই ইন্টার্নশিপের জন্য আবেদনের প্রক্রিয়া সম্পন্ন হবে। আবেদন গ্রহণ করা হবে ৩০ এপ্রিল পর্যন্ত। বাছাই করা প্রার্থীদের সঙ্গে ইমেল মারফত যোগাযোগ করে নেওয়া হবে। এই মর্মে আরও তথ্য জেনে নিতে হলে মূল বিজ্ঞপ্তিটি দেখে নিতে হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE