Advertisement
১৭ মে ২০২৪
IIT Kharagpur Recruitment 2023

আইআইটি খড়্গপুরে ইসরোর অর্থপুষ্ট গবেষণা প্রকল্পে কাজের সুযোগ, রইল বিশদ

শিক্ষাগত যোগ্যতা এবং পেশাদারি অভিজ্ঞতার ভিত্তিতে নিযুক্তদের মাসিক সাম্মানিকের পরিমাণ হতে পারে ৩৭,০০০ টাকা পর্যন্ত।

IIT Kharagpur

আইআইটি খড়্গপুর। সংগৃহীত ছবি।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৯ সেপ্টেম্বর ২০২৩ ১৫:৩৯
Share: Save:

ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ টেকনোলজি (আইআইটি) খড়্গপুরে একটি গবেষণা প্রকল্পে কাজের সুযোগ রয়েছে। সেই মর্মে বিজ্ঞপ্তিও প্রকাশ করা হয়েছে প্রতিষ্ঠানের তরফে। আগ্রহীদের এর জন্য অনলাইনে আবেদন জানাতে হবে।

প্রতিষ্ঠানের পদার্থবিদ্যা বা ফিজিক্স বিভাগের গবেষণা প্রকল্পের জন্য এই নিয়োগ। নিয়োগ হবে জুনিয়র রিসার্চ ফেলো পদে। শূন্যপদ একটি। আবেদন জানাতে প্রার্থীদের বয়স হতে হবে ২৮ বছরের মধ্যে। সংরক্ষিতদের জন্য ছাড় থাকবে। শিক্ষাগত যোগ্যতা এবং পেশাদারি অভিজ্ঞতার ভিত্তিতে নিযুক্তদের মাসিক সাম্মানিকের পরিমাণ হতে পারে ৩৭,০০০ টাকা পর্যন্ত।

যে গবেষণা প্রকল্পের জন্য এই নিয়োগ, তার নাম— ‘ডিজাইন অ্যান্ড ডেভেলপমেন্ট অফ অপটিক্যাল ইন্টারকানেক্টস (ডিএও)’। প্রকল্পটি ভারতীয় মহাকাশ গবেষণা সংস্থা বা ইসরোর স্পেস অ্যাপ্লিকেশনস সেন্টার (এসএসি)-এর অর্থ সহায়তায় পরিচালিত হবে।

আবেদনকারীদের ফিজিক্সে এমএসসি ডিগ্রির সঙ্গে নেট/ গেট পাশ (কাঙ্ক্ষিত নম্বর-সহ)-এর শংসাপত্র থাকতে হবে। যাঁদের ফিজিক্স/ অ্যাপ্লায়েড ফিজিক্স/ অপ্টোইলেকট্রনিক্স/ ফোটনিক্স/ মেটিরিয়াল সায়েন্স বা সম্পর্কিত বিষয়ে এমটেক ডিগ্রি বা অপটিক্সের জ্ঞান-সহ বিটেক ডিগ্রি এবং ফিজিক্সে নেট/ গেট পাশের শংসাপত্র রয়েছে, তাঁরাও আবেদন করতে পারবেন। প্রার্থীদের অপটিক্সের পরীক্ষা-নিরীক্ষা নিয়ে অভিজ্ঞতা থাকলে নিয়োগের ক্ষেত্রে অগ্রাধিকার দেওয়া হবে।

আগ্রহীদের এর জন্য প্রতিষ্ঠানের ওয়েবসাইটে গিয়ে সমস্ত নথি-সহ আবেদন জানাতে হবে। তবে কোনও আবেদনমূল্য জমা দিতে হবে না। আবেদনের শেষ দিন ২১ সেপ্টেম্বর। এই বিষয়ে বিস্তারিত জানার জন্য প্রার্থীদের প্রতিষ্ঠানের ওয়েবসাইট দেখে নিতে হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE