Advertisement
১৭ মে ২০২৪
Indian Navy Jobs 2023

ভারতীয় নৌবাহিনীর তরফে প্রশিক্ষণ দেওয়া হবে, কারা আবেদন করতে পারবেন?

ভারতীয় নৌবাহিনীর তরফে নাভাল ডকইয়ার্ড অ্যাপ্রেন্টিসেস স্কুল, বিশাখাপত্তনমে এক বছরের জন্য শিক্ষানবিশ (অ্যাপ্রেন্টিস) হিসাবে প্রশিক্ষণ দেওয়া হবে। তাঁদের ইন্ডাস্ট্রিয়াল ট্রেনিং ইনস্টিটিউট তথা আইটিআই শংসাপত্র থাকা বাঞ্ছনীয়।

Indian Navy.

প্রতীকী ছবি।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৫ নভেম্বর ২০২৩ ১৪:৫৭
Share: Save:

ভারতীয় নৌবাহিনীতে কাজ শেখার সুযোগ। সম্প্রতি এই মর্মে একটি বিশেষ বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে। ওই বিজ্ঞপ্তি অনুযায়ী, নাভাল ডকইয়ার্ড অ্যাপ্রেন্টিসেস স্কুল, বিশাখাপত্তনমে শিক্ষানবিশ (অ্যাপ্রেন্টিস) হিসাবে প্রশিক্ষণ দেওয়া হবে। প্রতিষ্ঠানে মোট এক বছরের জন্য প্রশিক্ষণ চলবে।

আগ্রহীদের দশম উত্তীর্ণ হতে হবে। পাশাপাশি, তাঁদের ন্যাশনাল কাউন্সিল ফর ভোকেশনাল ট্রেনিং (এনসিভিটি) অনুমোদিত ইন্ডাস্ট্রিয়াল ট্রেনিং ইনস্টিটিউট তথা আইটিআই শংসাপত্র থাকা প্রয়োজন। বিজ্ঞপ্তি অনুযায়ী, আবেদনকারীদের বয়স ১৪ থেকে ১৮ বছরের মধ্যে হতে হবে। পূর্বে কোনও প্রতিষ্ঠানে অ্যাপ্রেন্টিস হিসাবে প্রশিক্ষণ নিয়ে থাকলে, সেই সব প্রার্থীর আবেদন গ্রহণ করা হবে না।

ইলেকট্রনিক্স মেকানিক, ফিটার, শিট মেটাল ওয়ার্কার, কারপেন্টার, মেকানিক, পাইপ ফিটার, ইলেকট্রিশিয়ান, ওয়েল্ডার, মেকানিস্ট-সহ একাধিক ট্রেডে বাছাই করা ব্যক্তিদের প্রশিক্ষণ দেওয়া হবে। মোট ২৭৫ জনের প্রশিক্ষণ চলবে। লিখিত পরীক্ষা, ইন্টারভিউয়ের মাধ্যমে প্রশিক্ষণের জন্য যোগ্য ব্যক্তিদের বাছাই করে নেওয়া হবে।

আগ্রহী প্রার্থীদের অ্যাপ্রেন্টিসশিপ ইন্ডিয়ার ওয়েবসাইটে গিয়ে নাম নথিভুক্ত করে উল্লিখিত ট্রেডের জন্য আবেদন করতে হবে। আবেদনের জন্য একটি ফর্মপূরণ করতে হবে। ওই ফর্মটির হার্ড কপি-সহ আবেদনপত্রটি ডাকযোগে পাঠাতে হবে। ১ জানুয়ারির মধ্যে আবেদন করতে হবে। বাছাই করা প্রার্থীদের ইন্টারভিউ এবং লিখিত পরীক্ষার জন্য জানিয়ে দেওয়া হবে। এই মর্মে আরও তথ্য জেনে নিতে আগ্রহীদের ভারতীয় নৌবাহিনীর ওয়েবসাইটে প্রকাশিত বিজ্ঞপ্তিটি দেখে নিতে হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE