Advertisement
১৭ মে ২০২৪
ISRO PRL Recruitment 2023

ভারতীয় মহাকাশ গবেষণা কেন্দ্রে চলছে নিয়োগ, আবেদন করবেন কী ভাবে? রইল বিস্তারিত

ভারতীয় মহাকাশ গবেষণা কেন্দ্র তথা ইসরোর অধীনস্থ ফিজিক্যাল রিসার্চ ল্যাবরেটরিতে প্রয়োজন সহায়ক/সহকারী, কনিষ্ঠ অনুবাদক এবং সহকারী গ্রন্থাগারিক।

Physical Research Laboratory

ফিজিক্যাল রিসার্চ ল্যাবরেটরি, আমদাবাদ, গুজরাত। ছবি: সংগৃহীত

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২২ জুন ২০২৩ ১৫:৩১
Share: Save:

সদ্যই স্নাতক কিংবা স্নাতকোত্তর পর্বের পড়াশোনা সম্পূর্ণ হয়েছে? হিন্দি ভাষায় সাবলীল ভাবে কথা বলতে এবং লিখতে পারেন? কাজের সুযোগ দিচ্ছে ভারতীয় মহাকাশ গবেষণা কেন্দ্র তথা ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ স্পেস রিসার্চ অর্গানাইজেশন (ইসরো)। এই সংস্থার অধীনে থাকা ফিজিক্যাল রিসার্চ ল্যাবরেটরিতে প্রয়োজন সহায়ক/সহকারী, জুনিয়র অনুবাদক এবং সহকারী গ্রন্থাগারিক। প্রসঙ্গত, সদ্যই প্রকাশিত হয়েছে এর নিয়োগ বিজ্ঞপ্তি।

কারা আবেদন পত্র পাঠাতে পারবেন?

পরীক্ষাগারের জন্য প্রয়োজন সহায়ক/সহকারী (অ্যাসিস্ট্যান্ট - রাজভাষা),যাঁদের হিন্দি ভাষায় সাবলীল হওয়া প্রয়োজন। কারণ নিবার্চিতদের প্রশাসনিক ভাষায় কাজ করতে হবে। সেক্ষেত্রে যে শিক্ষার্থীদের যে কোনও বিষয়ে স্নাতকোত্তীর্ণ পাঠ্যসূচিতে হিন্দি ভাষাটি অন্তর্ভুক্ত ছিল, তাঁরাই সহায়ক/সহকারী পদের জন্য আবেদন পত্র পাঠাতে পারবেন।

জুনিয়র অনুবাদকের ক্ষেত্রে হিন্দি এবং ইংরেজি ভাষায় স্নাতকোত্তর ডিগ্রিপ্রাপ্তদের অগ্রাধিকার দেওয়া হবে। এক্ষেত্রে যদি হিন্দি এবং ইংরেজি যদি জেনারেল সাবজেক্ট হিসেবে স্নাতকোত্তর স্তরে থেকে থাকে, সেক্ষেত্রেও আবেদনকারীদের আবেদন গৃহীত হতে পারে। পাশাপাশি, স্বীকৃত শিক্ষা প্রতিষ্ঠান থেকে হিন্দি এবং ইংরেজি ভাষায় ডিপ্লোমা কোর্স করেছেন, এমন শিক্ষার্থীরাও আবেদন পাঠাতে পারবেন।

সহকারী গ্রন্থাগারিক (লাইব্রেরি অ্যাসিস্ট্যান্ট) পদে স্নাতকোত্তর স্তরে ‘লাইব্রেরি সায়েন্স’, ‘লাইব্রেরি অ্যান্ড ইনফরমেশন সায়েন্স’ বা সমতুল্য কোনও ডিগ্রি যদি শিক্ষার্থীরা অর্জন করে থাকেন, সেই সমস্ত শিক্ষার্থীরা এই পদের জন্য আবেদন করতে পারবেন।

আবেদনের শর্তাবলি:

১. স্নাতক এবং স্নাতকোত্তর স্তরে ন্যূনতম ৬০ শতাংশ নম্বর পাওয়া বাধ্যতামূলক।

২. সহায়ক/সহকারী পদে আবেদনকারীদের প্রতি মিনিটে ২৫টি হিন্দি শব্দ টাইপ করার দক্ষতা থাকা দরকার।

৩. সহায়ক/সহকারী পদে আবেদনকারীদের ইংরেজি ভাষায় টাইপিংয়েরক্ষেত্রেও প্রয়োজন অভিজ্ঞতা।

৪. ১৮ থেকে ২৮ বছর বয়সী প্রার্থীরা সহায়ক/সহকারী পদে আবেদন পাঠাতেপারবেন।

৫. ১৮ থেকে ৩৫ বছর বয়সীরা কনিষ্ঠ অনুবাদক এবং সহকারী গ্রন্থাগারিক পদের জন্য আবেদন পেশ করতে পারবেন।

বেতন:

ফিজিক্যাল রিসার্চ ল্যাবরেটরির নিয়োগ বিজ্ঞপ্তিতে সহায়ক/সহকারী (অ্যাসিস্ট্যান্ট - রাজভাষা) পদে ২৫ হাজার ৫০০ টাকা, জুনিয়র ট্রান্সলেশন অফিসার পদে ৩৫ হাজার ৪০০ টাকা এবং সহকারী গ্রন্থাগারিক (লাইব্রেরি অ্যাসিস্ট্যান্ট) পদে ৪৪ হাজার ৯০০ টাকা বেতন হিসেবে উল্লেখ করা হয়েছে।

উল্লিখিত পদগুলিতে আবেদন পত্র সংগ্রহ করা শুরু হয়েছে ১০ জুন থেকে। আবেদন গ্রহন করা হবে ৩০ জুন পর্যন্ত। আনুষঙ্গিক নথি জমা দিতে হবে ৭ জুলাইয়ের মধ্যে। আবেদন এবং নিয়োগ সংক্রান্ত বিষয়ে আরও বিস্তারিত জেনে নিতে ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ স্পেস রিসার্চ অর্গানাইজেশনের ওয়েবসাইট দেখে নিতে হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE