Advertisement
০২ মে ২০২৪
Vidyasagar University Recruitment 2023

বিদ্যাসাগর বিশ্ববিদ্যালয়ে আইসিএসএসআরের গবেষণা প্রকল্পে কর্মী নিয়োগ, শূন্যপদ ক’টি?

ফিল্ড ইনভেস্টিগেটর এবং রিসার্চ অ্যাসোসিয়েট পদে নিযুক্তদের সাম্মানিকের পরিমাণ হবে যথাক্রমে ৩০,০০০ টাকা এবং ৪০,০০০ টাকা প্রতি মাসে।

Vidyasagar University

বিদ্যাসাগর বিশ্ববিদ্যালয়। সংগৃহীত ছবি।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৬ অক্টোবর ২০২৩ ১৭:১৫
Share: Save:

সম্প্রতি বেশ কয়েকটি গবেষণা প্রকল্পে কর্মী নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে মেদিনীপুরের বিদ্যাসাগর বিশ্ববিদ্যালয়ে তরফে। বুধবার আরও একটি গবেষণা প্রকল্পে কর্মী নিয়োগের বিজ্ঞপ্তি জারি করা হয়েছে বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে। বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, কেন্দ্রীয় প্রকল্পটিতে দু’টি ভিন্ন পদে প্রার্থীদের নিয়োগ করা হবে। শুধুমাত্র সমাজবিজ্ঞানের পড়ুয়ারাই এর জন্য আবেদন করতে পারবেন।

বিশ্ববিদ্যালয়ের বিজ়নেস অ্যাডমিনিস্ট্রেশন বিভাগের গবেষণা প্রকল্পের জন্য এই নিয়োগ। নিয়োগ হবে ফিল্ড ইনভেস্টিগেটর এবং রিসার্চ অ্যাসোসিয়েট পদে। মোট শূন্যপদ রয়েছে ন’টি। ফিল্ড ইনভেস্টিগেটরের আটটি শূন্যপদের মধ্যে একটিতে প্রার্থীকে তিন মাসের জন্য নিয়োগ করা হবে। বাকি সাতটি পদে প্রকল্পের প্রয়োজন অনুযায়ী প্রার্থীদের কাজে নিয়োগ করা হবে। অন্য দিকে, রিসার্চ অ্যাসোসিয়েটের পদটিতে চার মাস কাজ করতে হবে নিযুক্ত ব্যক্তিকে। বিজ্ঞপ্তিতে আবেদনের জন্য কোনও বয়ঃসীমার কথা উল্লেখ করা হয়নি। ফিল্ড ইনভেস্টিগেটর এবং রিসার্চ অ্যাসোসিয়েট পদে নিযুক্তদের সাম্মানিকের পরিমাণ হবে যথাক্রমে ৩০,০০০ টাকা এবং ৪০,০০০ টাকা প্রতি মাসে। এ ছাড়াও প্রকল্পের কাজের জন্য নিযুক্তদের যাতায়াত এবং থাকা-খাওয়ার খরচও মিলবে।

যে গবেষণা প্রকল্পের জন্য এই নিয়োগ, তার নাম— ‘ইম্প্যাক্ট অ্যাসেসমেন্ট অফ পিএম উজ্জ্বলা যোজনা ইন সিলেক্টেড ডিসট্রিক্টস অফ ওয়েস্ট বেঙ্গল: অ্যান ইনসাইট ইনটু ক্লিন কুকিং ফুয়েল ইউসেজ, সোশিয়ো ইকোনমিক আপলিফটমেন্ট অ্যান্ড হেলথ ইম্প্রুভমেন্ট অফ বিপিএল হাউসহোল্ডস’। প্রকল্পটি কেন্দ্রের ইন্ডিয়ান কাউন্সিল অফ সোশাল সায়েন্স রিসার্চ (আইসিএসএসআর)-এর অর্থপুষ্ট।

ফিল্ড ইনভেস্টিগেটর পদটির জন্য প্রার্থীদের সমাজবিজ্ঞানের যে কোনও শাখায় স্নাতকোত্তরে ন্যূনতম ৫৫ শতাংশ নম্বর থাকতে হবে। পুরুলিয়া, ঝাড়গ্রাম এবং মেদিনীপুরের প্রার্থীদের নিয়োগের ক্ষেত্রে অগ্রাধিকার দেওয়া হবে। রিসার্চ অ্যাসোসিয়েট পদের জন্য সমাজবিজ্ঞানের যে কোনও শাখায় স্নাতকোত্তরে ৫৫ শতাংশ নম্বরের পাশাপাশি নেট/ সেট পাশের শংসাপত্র অথবা এমফিল/ পিএইচডি থাকতে হবে। এ ছাড়াও প্রয়োজন অন্যান্য দক্ষতার।

পদগুলিতে ইন্টারভিউয়ের মাধ্যমে প্রার্থী নিয়োগ করা হবে। নিয়োগের ইন্টারভিউ আগামী ১২ অক্টোবর। ওই দিন বিশ্ববিদ্যালয়ে সকাল সাড়ে ১১টার মধ্যে প্রার্থীদের আবেদনপত্র এবং জীবনপঞ্জি জমা দিতে হবে এবং নথি যাচাইয়ের জন্য প্রয়োজনীয় নথিও সঙ্গে রাখতে হবে। নিয়োগের বাকি শর্তাবলি বিশদ জানার জন্য বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট দেখে নিতে হবে আগ্রহীদের।

এই প্রকল্পে প্রার্থীদের ইন্টারভিউয়ের মাধ্যমে নিয়োগ করা হবে। ইন্টারভিউ হবে আগামী ৫ অক্টোবর। ওই দিন বিশ্ববিদ্যালয়ে সকাল সাড়ে ১১টার মধ্যে প্রার্থীদের জীবনপঞ্জি, আবেদনপত্র এবং অন্যান্য প্রয়োজনীয় নথি নিয়ে উপস্থিত হতে হবে। নিয়োগের বিষয়ে বাকি তথ্য জানার জন্য প্রার্থীদের বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট দেখে নিতে হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE