Advertisement
১৬ মে ২০২৪
Uttam Kumar

ধুতি-পাঞ্জাবিতে জীবন্ত ‘উত্তম’ শাশ্বত, পাশেই ‘সাবিত্রী’ দিতিপ্রিয়া

সাবিত্রী চট্টোপাধ্যায়ের ভূমিকায় দিতিপ্রিয়া রায়। ‘মহানায়িকা’র ভূমিকায় ঋতুপর্ণা সেনগুপ্ত, ‘গৌরীদেবী’ শ্রাবন্তী চট্টোপাধ্যায়।

শাশ্বত চট্টোপাধ্যায় ও দিতিপ্রিয়া রায়

শাশ্বত চট্টোপাধ্যায় ও দিতিপ্রিয়া রায়

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৪ মার্চ ২০২১ ১৪:২১
Share: Save:

বুধবার অবশেষে প্যান্ডোরা বক্স উপুড় করলেন পরিচালক অতনু বোস। গত বছর থেকেই টলিউডের শিরোনামে পরিচালকের আগামী ছবি ‘অচেনা উত্তম’। তারই শুভ মহরতে ‘উত্তম’ সাজে উপস্থিত শাশ্বত চট্টোপাধ্যায়। ‘মহানায়িকা’র ভূমিকায় ঋতুপর্ণা সেনগুপ্ত, ‘গৌরীদেবী’ শ্রাবন্তী চট্টোপাধ্যায়।

ছবি এবং ছবির তিন প্রধান চরিত্রের খবর প্রথম জানিয়েছিল আনন্দবাজার ডিজিটাল। তুরুপের তাস অতনু সামনে আনলেন মহরতের সন্ধেবেলা। সাবিত্রী চট্টোপাধ্যায়ের ভূমিকায় ছোট পর্দার ‘রানিমা’ দিতিপ্রিয়া রায়। দিতিপ্রিয়া কিছুদিন আগেই ‘অভিযাত্রিক’ ছবিতে ‘অপর্ণা’ চরিত্রে অভিনয় করে শর্মিলা ঠাকুরের জুতোয় পা গলিয়েছিলেন।

এ ভাবেই কি ছোট পর্দা থেকে সরে ফিল্মের জগতে প্রবেশ করছেন তিনি? মঞ্চে বসেই অভিনেত্রী বললেন, ‘‘অতনুদা নিজে বিরাট চ্যালেঞ্জ নিয়েছেন। আমাকেও চ্যালেঞ্জ ছুঁড়ে দিয়েছেন। আমি চেষ্টা করব আমার মতো করে সেই চরিত্র তুলে ধরার।’’

উত্তমকুমারকে নিয়ে সাধারণের কৌতূহল অফুরন্ত। আসল মানুষটি কেমন ছিলেন? এই জিজ্ঞাসার শেষ নেই। জি বাংলার ধারাবাহিক ‘রাণী রাসমণি’ ধারাবাহিকে এক সঙ্গে অভিনয়ের সুবাদে দিতিপ্রিয়াও উত্তমকুমারকে নিয়ে নানা প্রশ্ন করতেন মহানায়কের নাতি গৌরব চট্টোপাধ্যায়কে। দিতিপ্রিয়ার আশা, সেই কৌতূহল অনেকটাই মেটাবে ‘অচেনা উত্তম।’

‘অচেনা উত্তম’-এ সাবিত্রী চট্টোপাধ্যায়ের লুক-এ দিতিপ্রিয়া রায়, উত্তমকুমারের লুক-এ শাশ্বত চট্টোপাধ্যায়

‘অচেনা উত্তম’-এ সাবিত্রী চট্টোপাধ্যায়ের লুক-এ দিতিপ্রিয়া রায়, উত্তমকুমারের লুক-এ শাশ্বত চট্টোপাধ্যায়

দিতিপ্রিয়ার কথার রেশ ঋতুপর্ণার কথাতেও। জানালেন, ‘মহানায়িকা’র চরিত্র পেয়ে চিন্তা, আনন্দ দুইই হচ্ছে তাঁর। কারণ, ‘ম্যাডাম সেন’ বাঙালির আইকন, নস্টালজিয়া। বড় পর্দায় সেই চরিত্র জীবন্ত হতে চলেছে তাঁর হাত ধরে। কথা দিলেন, ‘‘পরিচালকের ইচ্ছে, স্বপ্নকে ক্যামেরার সামনে ফুটিয়ে তোলার আপ্রাণ চেষ্টা করব।’’

‘উত্তমকুমার’ শাশ্বত চট্টোপাধ্যায়ের হাতে মাইক, বললেন ‘‘কারও পক্ষেই ওই জায়গায় পৌঁছনো সম্ভব নয়।’’ জানালেন, ‘‘যা কথাবার্তা শুনলাম, চাপ বেড়ে গিয়েছে! কিন্তু চাপ আমি নেব না।’’ অভিনেতা শুভেন্দু চট্টোপাধ্যায়ের ছেলে হওয়ার সুবাদে ছোট থেকেই তিনি তুলনা শুনে অভ্যস্ত। আর উত্তমকুমার তাঁর কাছে ‘জীবন্ত ঈশ্বর’।

গৌরীদেবীর ছোট বয়স ফুটিয়ে তুলবেন স্নেহা দাস। উত্তম ঘনিষ্ঠ পরিচালক ‘সলিল দত্ত’ অরিন্দম বাগচী, ‘শক্তি সামন্ত’ অনিন্দ্য সরকার। আছেন সম্পূর্ণা লাহিড়ি, অয়না চট্টোপাধ্যায়। অয়নাকে রাণী রাসমণি ধারাবাহিকে দেখা যাচ্ছে ‘মা সারদা’ হিসেবে।

এই ছবি প্রযোজনা করছে অলকানন্দা আর্টস প্রাইভেট লিমিটেড। মার্চ মাস থেকে এই ছবির শ্যুটিং শুরু হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE