অভিনেত্রী জয়া আহসানের ঝুলিতে দ্বিতীয় আন্তর্জাতিক পুরস্কার। আমেরিকার ম্যাসাচুসেটস-এর ‘ক্যালেডোস্কোপ ইন্ডিয়ান ফিল্ম ফেস্টিভ্যাল’-এ সেরা অভিনেত্রীর পুরস্কারটি পেয়েছেন বাঙালি অভিনেত্রী। পুরস্কারের সৌজন্যে ফের এক বার পরিচালক কৌশিক গঙ্গোপাধ্যায়ের ‘বিসর্জন’। 

এ বছর তৃতীয় ‘ক্যালেডোস্কোপ ইন্ডিয়ান ফিল্ম ফেস্টিভ্যাল শুরু হয়েছে গত ৮ সেপ্টেম্বর থেকে। অনুষ্ঠানটি শেষ হয়েছে গত সোমবার (১১ সেপ্টেম্বর)। সেদিনই বিজয়ীদের নাম ঘোষণা করেছেন আয়োজকরা। উৎসবে সেরা চলচ্চিত্র নির্বাচিত হয়েছে ‘বিসর্জন’। 

অপেরা মুভিজের ‘বিসর্জন’ ছবিটি মুক্তি পেয়েছিল চলতি বছর এপ্রিলে। অভিনয় করেছিলেন আবির চট্টোপাধ্য়ায়, জয়া আহসান এবং ছবির লেখক-পরিচালক কৌশিক গঙ্গোপাধ্যায় নিজে। ছবি মুক্তির পরই অভিনয়ে নজর কেড়েছিলেন জয়া।

‘বিসর্জন’ ছবির একটি দৃশ্যে জয়া। 

ইতিমধ্যেই বেশ কয়েক’টি পুরস্কারও পেয়েছে ‘বিসর্জন’।  ভারতের জাতীয় চলচ্চিত্র পুরস্কারের আঞ্চলিক ভাষায় নির্মিত সেরা ছবিও হয়েছে এটি।

আরও পড়ুন, হিন্দি ছবিতে বাংলাদেশের লাক্স সুন্দরী মম

আরও পড়ুন, কলকাতার নতুন রসগোল্লা ‘রুক্মিণী’!

‘বিসর্জন’ ছবিতে বাংলাদেশের অভিনেত্রী জয়া যেমন রয়েছেন, ছবির কাহিনিতেও জড়িয়ে বাংলাদেশ।  বাংলাদেশ-ভারতের সীমান্তের সমান্তরাল প্রেমের গল্প নিয়েই এই ছবি। জয়ার চরিত্রের নাম ছিল ‘পদ্মা’। পদ্মা ইছামতীর তীরে বাংলাদেশের গ্রামের এক হিন্দু বিধবা। ঘটনাক্রমে তাঁর পরিচয় হয় নাসির আলির সঙ্গে। নাসির আলির চরিত্রে ছিলেন আবির চট্টোপাধ্য়ায়। ছবির একটি গুরুত্বপূর্ণ চরিত্রে অভিনয় করেছেন কৌশিক গঙ্গোপাধ্য়ায়। 

পুরস্কারপ্রাপ্তি ফেসবুকে নিশ্চিত করেছেন জয়া। এর আগে ‘বিসর্জন’ ছবিটির জন্য ‘ইন্টারন্যাশনাল বেঙ্গলি ফিল্ম অ্যাওয়ার্ড’ (আইবিএফএ)-এর ক্রিটিক বিভাগে সেরা অভিনেত্রীর পুরস্কার পেয়েছেন জয়া। এর পর আমেরিকায় এই পুরস্কার। চলতি বছর জুলাইয়ে সেরা বাঙালির খেতাবও পেয়েছেন জয়া।