Advertisement
০৩ মে ২০২৪
Netflix

একই পাসওয়ার্ডে বন্ধুদের সঙ্গে ভাগ করে নেটফ্লিক্স দেখেন? নতুন বছরে আপনার জন্য খারাপ খবর!

একই অ্যাকাউন্ট অনেকে ব্যবহার করলে গ্রাহকসংখ্যা এমনিতেই কমে যায়। তিন-চার জন বন্ধু একসঙ্গে অ্যাকাউন্ট খুললে সাবস্ক্রিপশনের অর্থ ভাগ হয়ে যায়, তাতে লোকসানের মুখে নেটফ্লিক্স।

বর্তমানে চারটি প্ল্যানে ভারতে নেটফ্লিক্স দেখা যায়। শুধু মোবাইল থেকে দেখলে প্রতি মাসে খরচ পড়ে ১৪৯ টাকা।

বর্তমানে চারটি প্ল্যানে ভারতে নেটফ্লিক্স দেখা যায়। শুধু মোবাইল থেকে দেখলে প্রতি মাসে খরচ পড়ে ১৪৯ টাকা। ফাইল চিত্র।

সংবাদ সংস্থা
নিউ ইয়র্ক শেষ আপডেট: ২২ ডিসেম্বর ২০২২ ১৫:২০
Share: Save:

বছর শেষে মন খারাপ করা খবর। বন্ধুবান্ধব মিলে একই পাসওয়ার্ড দিয়ে আর নেটফ্লিক্সে সিনেমা দেখা যাবে না। ২০২৩ সাল থেকে জারি হবে নতুন নিয়ম। পাসওয়ার্ড হয়ে যাবে একান্তই ব্যক্তিগত। পরিবারের বাইরে তা আর শেয়ার করা যাবে না।

বিশ্বের বিভিন্ন প্রান্তে বহু মানুষ নেটফ্লিক্স দেখেন। অথচ গ্রাহক সংখ্যাপিছু নেটফ্লিক্সের আয় কম। সমীক্ষায় ধরা পড়তেই বিষয়টি নিয়ে অনুসন্ধান চালান নেটফ্লিক্স কর্তৃপক্ষ। গত কয়েক মাস ধরে নানা উপায় বার করার চেষ্টায় ছিলেন তাঁদের প্রযুক্তিবিদরা। অবশেষে গতিবিধি নজরে রাখার রাস্তা বেরোয়। সংস্থার প্রধান রিড হেস্টিংস জানিয়েছেন, একই পাসওয়ার্ড কত জন মিলে ব্যবহার করছেন, তা বুঝে ফেলবে নতুন প্রযুক্তি। আর বোঝা মাত্রই পাসওয়ার্ড ছড়িয়ে পড়া আটকে দেবে সেটি। পাশাপাশি, গ্রাহকসংখ্যার হিসাব যাতে যথাযথ হতে পারে, তার জন্যই নতুন ব্যবস্থা চালু হবে। খুব শীঘ্রই বিনামূল্যে পাসওয়ার্ড ভাগ করার অপশন বন্ধ হয়ে যাবে।

নেটফ্লিক্স কর্তৃপক্ষের দাবি, একই অ্যাকাউন্ট অনেকে ব্যবহার করলে গ্রাহকসংখ্যা এমনিতেই কমে যায়। দেখা গিয়েছে, অধিকাংশ ক্ষেত্রেই তিন-চার জন বন্ধু একসঙ্গে অ্যাকাউন্ট খুলেছেন। সাবস্ক্রিপশনের অর্থ নিজেদের মধ্যে ভাগ হয়ে যাওয়ায় বাড়তি সুবিধা পাওয়া যেত এত দিন। সেখানেই দাঁড়ি পড়তে চলেছে নতুন বছরে। লোকসান এড়ানোর তোড়জোড় শুরু করেছে বিশ্বের অন্যতম জনপ্রিয় ওটিটি মঞ্চ।

দ্য ওয়াল স্ট্রিট জার্নালের প্রতিবেদন অনুযায়ী, নতুন বছর থেকে কোনও গ্রাহক তাঁর নেটফ্লিক্স পাসওয়ার্ড গৃহস্থালির বাইরে বার করতে পারবেন না। যদি কেউ নিজের পাসওয়ার্ড অন্যকে দেন, পরিবর্তিত নিয়ম অনুযায়ী সেই পাসওয়ার্ড ব্যবহার করতে গেলেও টাকা দিতে হবে। অর্থাৎ, আপনার পাসওয়ার্ড পেলেও বিনামূল্যে আপনার বন্ধু নেটফ্লিক্সের সুবিধা উপভোগ করতে পারবেন না।

তবে, নিজের পাসওয়ার্ড এখনও বন্ধুকে দেওয়া যাবে। সেই পদ্ধতিতে নিরীক্ষা শুরু হয়েছিল কোস্টা রিকা, চিলি, পেরু-সহ বেশ কিছু দেশে। একই অ্যাকাউন্ট ব্যবহার করার ক্ষেত্রে সেখানে ন্যূনতম খরচ পড়েছে ভারতীয় মুদ্রায় ২৫০ টাকা। সেই নিয়ম পাকাপাকি ভাবে চালু করলে নেটফ্লিক্সের আয় বাড়বে। তবে ভারতে নতুন পাসওয়ার্ড আইন চালু করার পর মাথাপিছু কত খরচ পড়বে, তা এখনও জানা যায়নি।

বর্তমানে চারটি প্ল্যানে ভারতে নেটফ্লিক্স দেখা যায়। শুধু মোবাইল থেকে দেখলে মাসে ১৪৯ টাকা। স্ট্যান্ডার্ড প্ল্যান যা টেলিভিশন এবং মোবাইলে দেখা যায়, তার জন্য খরচ পড়ে প্রতি মাসে ৪৯৯ টাকা । সমস্ত গ্যাজেট থেকে উন্নত মানের রেজ়োল্যুশনের ছবি দেখার জন্য গুনতে হয় ৬৪৯ টাকা। অন্যান্য ওটিটি অ্যাপের তুলনায় নেটফ্লিক্সের প্ল্যান একটু বেশিই খরচসাপেক্ষ বলে এত দিন গ্রাহকদের মধ্যে অ্যাকাউন্ট ভাগ করে দেখার প্রবণতা বেড়েছিল। আর এতেই লোকসানের মুখ দেখছে নেটফ্লিক্স।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Netflix Subscription password
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE