Advertisement
০৮ মে ২০২৪
IFFI

গোয়ার উৎসবে নির্বাচিত দু’টি বাংলা ছবি! অরিন্দমের ‘মহানন্দা’ এবং দেবের ‘টনিক’

আগামী নভেম্বরে অনুষ্ঠিত হবে গোয়া আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব। বাংলা থেকে রয়েছে দু'টি ছবি।

ইফিতে ‘মহানন্দা’ ও ‘টনিক’।

ইফিতে ‘মহানন্দা’ ও ‘টনিক’। ছবি: টুইটার।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ২২ অক্টোবর ২০২২ ১৪:৫১
Share: Save:

৫৩তম গোয়া আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে ইন্ডিয়ান প্যানোরামা বিভাগে নির্বাচিত ছবির নাম ঘোষণা হল। এ বারে মোট ২৫টি কাহিনিচিত্র বা ফিচার ও ২০টি প্রামাণ্যচিত্র বা নন ফিচারকে বেছে নিয়েছেন উৎসব কর্তৃপক্ষ। ফিচার বিভাগের মধ্যে ১২জন জুরির বেছে নেওয়া ২০টি ছবির মধ্যে বাংলা থেকে একমাত্র ছবি হিসাবে জায়গা করে নিয়েছে অরিন্দম শীল পরিচালিত মহাশ্বেতা দেবীর জীবনীচিত্র ‘মহানন্দা’। অন্য দিকে মূলধারার ছবির বিভাগে মোট ৫টি ছবির মধ্যে বাংলা থেকে জায়গা করে নিয়েছে দেব অভিনীত ও অভিজিৎ সেন পরিচালিত ছবি ‘টনিক’।

অরিন্দম শীল ও দেব

অরিন্দম শীল ও দেব ফাইল চিত্র।

‘টনিক’ ছবিতে দেব ও পরান বন্দ্যোপাধ্যায়ের জুটি নজর কেড়েছিল দর্শকের। উৎসবের মূলধারার ছবির বিভাগে ‘টনিক’ ছাড়াও রয়েছে সাম্প্রতিক অতীতে ভারতীয় সিনেমায় আলোচিত অন্যতম দু'টি ছবি— এস এস রাজামৌলি পরিচালিত ‘আরআরআর’ এবং বিবেক অগ্নিহোত্রী পরিচালিত ‘দ্য কাশ্মীর ফাইলস’। শনিবার আনন্দবাজার অনলাইনের তরফে দেবের সঙ্গে যোগাযোগ করা হলে উচ্ছ্বসিত অভিনেতা বললেন, ‘‘অরিন্দম শীলের ফোনেই আমার ঘুম ভাঙল। আমি বাক্‌রুদ্ধ। তিনশো চুয়ান্নটা ছবির মধ্যে ‘মহানন্দা’ আর ‘টনিক’ দু’টো ছবি নির্বাচিত! ‘টনিক’ আবার বাণিজ্যিক ছবির বিভাগে। যে বিভাগে ‘আরআরআর’-এর মতো ছবি আছে, রাজামৌলি স্যর-এর কাজ আছে যে বিভাগে! অরিন্দমদার ছবি ‘মহানন্দা’-ও নির্বাচিত। বাংলা ছবি যে এগিয়ে যাচ্ছে, এটাই তো তার প্রমাণ। আমি খুব খুশি। ইন্ডাস্ট্রি এগিয়ে যাচ্ছে, ভেবে ভাল লাগছে।’’

চলতি বছরে বাংলা নববর্ষে মুক্তি পেয়েছিল ‘মহানন্দা’। মহাশ্বেতা দেবীর চরিত্রে গার্গী রায়চৌধুরীর অভিনয় সমালোচক মহলে প্রশংসা আদায় করে নেয়। এই প্রথম অরিন্দমের কোনও ছবি গোয়া আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে প্রদর্শিত হতে চলেছে। আনন্দবাজার অনলাইকে পরিচালক বললেন, ‘‘আমার জন্য তথা বাংলা ছবির জন্য এটা সত্যিই গর্বের দিন। ভারতীয় প্যানোরমায় এই প্রথম নিজের ছবি নির্বাচিত হওয়াটাও আমার কাছে পরিচালক হিসাবে এখনও পর্যন্ত সব থেকে বড় প্রাপ্তি। পাশাপাশি, আমি দেবের জন্যও অত্যন্ত খুশি।’’ এই বিভাগে ‘মহানন্দা’ ছাড়াও রয়েছে ‘জয় ভীম’ (তামিল), ‘মেজর’ (হিন্দি), ‘সিয়া’ (হিন্দি)-র মতো চর্চিত ছবিও। উল্লেখ্য, আগামী ২০ নভেম্বর থেকে আট দিন ধরে গোয়ায় অনুষ্ঠিত হবে এই উৎসব।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE