Advertisement
২১ মে ২০২৪
Manoj Tiwari on Bhojpuri Film Industry

সত্যজিৎ রায় ও প্রকাশ ঝা’র মতো পরিচালক চাই, ভোজপুরি ছবির উন্নতিতে উপদেশ মনোজের

ভোজপুরি সিনেমা নিয়ে চর্চা সারা বিশ্বে। কিন্তু ইন্ডাস্ট্রি কী ভাবে আরও উন্নত হবে? উত্তর দিলেন তারকা মনোজ তিওয়ারি।

Bhojpuri actor Manoj Tiwari says industry needs directors like Satyajit Ray and Prakash Jha

(বাঁ দিক থেকে) সত্যজিৎ রায়, প্রকাশ ঝা এবং মনোজ তিওয়ারি। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৫ এপ্রিল ২০২৪ ২০:১১
Share: Save:

ভোজপুরি সিনেমার বিষয় বা শিরোনাম নিয়ে সমাজমাধ্যমে প্রায়শই ‘চটুল’ মন্তব্য চোখে পড়ে। তৈরি হয় অজস্র ‘মিম’। তবে ভোজপুরি ছবির যে নিজস্ব দর্শক বৃত্ত রয়েছে, তা নিয়ে কোনও সন্দেহ নেই।

ভোজপুরি ইন্ডাস্ট্রির অন্যতম সুপারস্টার মনোজ তিওয়ারি। নিজের ইন্ডাস্ট্রির কী ভাবে উন্নতি সম্ভব, সে প্রসঙ্গে তাঁর মনোভাব ব্যক্ত করেছেন মনোজ। অভিনেতার মতে, ভোজপুরি ইন্ডাস্ট্রি এখনও আঞ্চলিক পর্যায়ে আবদ্ধ। তবে তাঁর ইন্ডাস্ট্রিকে জাতীয় পর্যায়ে পৌঁছে দেওয়ার জন্য দুই পরিচালকের নাম উল্লেখ করেছেন মনোজ। তিনি বলেন, ‘‘আমাদের ছবির দর্শক প্রচুর। ইন্ডাস্ট্রিকে এগিয়ে নিয়ে যেতে হবে। তার জন্য আমাদের সত্যজিৎ রায় ও প্রকাশ ঝা-এর মতো পরিচালক চাই।’’

মনোজ মনে করেন, ‘মির্জ়াপুর’ বা ‘মহারানি’র মতো সিরিজ় যে দিন ভোজপুরি ইন্ডাস্ট্রিতে তৈরি হবে, সে দিন ইন্ডাস্ট্রি দক্ষিণী ছবির সঙ্গে প্রতিযোগিতায় পাল্লা দিতে পারবে। মনোজ নিজে একশোর বেশি ভোজপুরি ছবিতে অভিনয় করেছেন। তিনি জানিয়েছেন, এখনও ইন্ডাস্ট্রিতে বছরে ৬০ থেকে ৭০টি ছবি তৈরি হয়। তবে প্রেক্ষাগৃহের অবস্থা খুব ভাল নয়। মনোজ বলেন, ‘‘আমার কেরিয়ারের শুরুর দিকে দেড় কোটি টাকার বাজেটের একটা ছবি ৩০ কোটি টাকারও বেশি ব্যবসা করত। আমার প্রথম ছবি বক্স অফিসে ৫৬ কোটি টাকার ব্যবসা করেছিল।’’

ভোজপুরি ছবি ঘিরে আগ্রহ থাকলেও দর্শক যে হলমুখী হচ্ছেন না, সে কথাও খোলসা করেন মনোজ। তবে নেটদুনিয়ায় ভোজপুরি গানের জনপ্রিয়তা যে ক্রমশ বাড়ছে তা বিশ্বাস করেন মনোজ। উল্লেখ্য, মনোজ নিজেও প্রায় দু’শোর বেশি ভোজপুরি গান গেয়েছেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE