Advertisement
১৬ মে ২০২৪
Bhumi Pednekar

সমকামীদের বিবাহ চান ভূমি, সমাজ বদলাচ্ছে, নিজের সিনেমা দিয়েই প্রমাণ পেলেন অভিনেত্রী

ভূমি জানান, কিছু ছবির সঙ্গে তাঁর আত্মার সংযোগ রয়েছে। রূপান্তরকামী সম্প্রদায়ে তাঁর বন্ধুবান্ধবের পরিস্থিতি কাজের মাধ্যমে খানিকটা তুলে ধরতে পেরে খুশি হয়েছেন অভিনেত্রী।

Bhumi Pednekar stands in support of same-sex marriage, says she’s an ally of the community

সমকামী বিবাহের দাবিতে সরব ভূমি। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
মুম্বই শেষ আপডেট: ০৯ মে ২০২৩ ১৯:৩৪
Share: Save:

অভিনেত্রী ভূমি পেডনেকর ছবি নির্বাচনের ক্ষেত্রে শুরু থেকেই বিশেষ নজর দিয়েছেন। ‘দম লাগাকে হাইশা’ থেকে শুরু করে ‘বালা’ কিংবা ‘পতি পত্নী অউর ওহ’ থেকে ‘বাধাই দো’— এই সব ছবিতে ভিন্ন ভিন্ন চরিত্রে নিজেকে ভেঙেছেন ভূমি। ‘বাধাই দো’ ছবিতে সুমি নামের এক সমকামী চরিত্রে অভিনয় করেছিলেন অভিনেত্রী।

শুধু পর্দায় নয়, সম্প্রতি বাস্তব জীবনেও সমলিঙ্গ বিবাহকেও সমর্থন জানালেন ভূমি। চরিত্রের রূপায়ণে সমকামী এবং রূপান্তরকামীদের কাছ থেকে পাওয়া সাহায্যের প্রসঙ্গে অভিনেত্রী বলেন, “ছবির সাফল্য এবং ছবিটির প্রতি মানুষের ভালবাসা বুঝিয়ে দিচ্ছে যে, আমাদের দেশ বদলাচ্ছে। আমাদের সিনেমা সেই পরিবর্তনের একটা অংশ হয়ে উঠেছে, যেমন আমার অনেক ছবি আগে হয়েছে।”

ভূমি জানান, এই ছবিগুলির সঙ্গে তাঁর আত্মার সংযোগ রয়েছে। রূপান্তরকামী সম্প্রদায়ে তাঁর বন্ধুবান্ধবের পরিস্থিতি তিনি এই ছবির মাধ্যমে খানিকটা তুলে ধরতে পেরে খুশি হয়েছেন বলে জানান। তাঁর কথায়, “ওঁদের চ্যালেঞ্জগুলোর সমাধানে একটা ছোট্ট অংশ হতে পেরেছি বলে আমি খুশি।” ভূমি যোগ করেন, “ভালবাসা হল ভালবাসা। মানুষ হিসাবে জীবনের সব ক্ষেত্রে আমাদের সমতা রাখার চেষ্টা করা উচিত। ঈশ্বর আমাদের একই জায়গা থেকে সৃষ্টি করেছেন।” নিজেকে ভূমি রূপান্তরকামীদের বন্ধু বলে উল্লেখ করেন।

অভিনয় জীবনের শুরুর দিকের প্রতিবন্ধকতার কথাও উল্লেখ করেন অভিনেত্রী। তাঁকে শুনতে হয়েছিল, প্রথম সারির তারকা হিসাবে কখনওই তিনি সফল হবেন না। প্রথম ছবিই হবে তাঁর শেষ ছবি— শুনতে হয়েছে এমন কটাক্ষও। প্রচলিত অর্থে সুন্দরী বলতে যেমনটা মনে হয়, ভূমির চেহারা নাকি তেমনটা নয়, বহু বার এমন কথা শুনেছেন তিনি।

২০১৫ সালে ‘দম লগাকে হাইশা’ দিয়ে অভিনয় শুরু করেন ভূমি। ‘টয়লেট: এক প্রেম কথা’ ( ২০১৭), ‘বধাই দো’ (২০২২) ইত্যাদি ছবিতে এমন চরিত্রে অভিনয় করেছেন ভূমি, যারা সামাজিক নানা বিধিনিষেধের বিরুদ্ধে সরব।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Bhumi Pednekar Bollywood Actress Same Sex Marriage
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE