Advertisement
০৬ মে ২০২৪
Short Film

New Short Film: ইংরেজি বলতে না পারা কি অক্ষমতা? ছোট ছবিতে উত্তরের খোঁজে পরিচালক প্রত্যয়

একটি ভাষা না জানা কি অপরাধ? অস্তিত্বসঙ্কটে ভুগতে হতে পারে? ছবির গল্পে তারই উত্তর ক্যামেরার সামনে তুলে ধরলেন প্রত্যয় সাহা।

পরিচালক প্রত্যয় সাহা তৈরি করেছেন স্বল্প দৈর্ঘ্যের ছবি ‘ম্যায় মেহমুদ’।

পরিচালক প্রত্যয় সাহা তৈরি করেছেন স্বল্প দৈর্ঘ্যের ছবি ‘ম্যায় মেহমুদ’।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৭ জুন ২০২২ ১৮:৩৯
Share: Save:

ইংরেজি না জানা কি অপরাধ? এ ভাষায় দখল না থাকলে কি হীনমন্যতায় ভুগতে হয়? মধ্য-প্রাচ্য থেকে আসা, ইংরেজি না জানা মেহমুদের জীবনেই লুকিয়ে তার উত্তর। তাঁরই গল্প নিয়ে পরিচালক প্রত্যয় সাহা তৈরি করেছেন স্বল্প দৈর্ঘ্যের ছবি ‘ম্যায় মেহমুদ’। প্রযোজনায় ‘ব্ল্যাক বুক মিডিয়া’।

মাত্র ১১ মিনিটের কাহিনি। এই মুহূর্তে বিভিন্ন চলচ্চিত্র উৎসবে ঘুরছে প্রত্যয়ের সেই ছবি। পরিচালক পেশায় ইঞ্জিনিয়র। বেঙ্গালুরুর বাসিন্দা ২০১৮-এ চাকরি ছেড়ে পাকাপাকি ভাবে মন দিয়েছেন পরিচালনায়। পেশার প্রয়োজনে আগে বেশ কয়েক বার যেতে হয়েছিল মধ্য-প্রাচ্যের দেশগুলিতে। আর সেখান থেকেই এই ছবি তৈরি ভাবনা।

পরিচালকের কথায়, “পর্দায় যা দেখবেন, আমি বাস্তবে তার প্রত্যক্ষদর্শী। দেখেছি, শুধুমাত্র ভাষাটা ঠিক করে বলতে না পারার কারণে অনেকে চুপ করে থাকেন। অস্তিত্ব সঙ্কটে ভোগেন সারা জীবন। তেমনই এক জনের গল্প তুলে ধরার চেষ্টা করেছি ছবিতে।” ডিজনি হটস্টারে ইতিমধ্যেই প্রত্যয় পরিচালিত তিনটি স্বল্প দৈর্ঘ্যের ছবি দেখে ফেলেছেন দর্শক। আগামী সেপ্টেম্বর থেকে পূর্ণ দৈর্ঘ্যের ছবি পরিচালনায় হাত দেওয়ার পরিকল্পনা রয়েছে পরিচালকের।

সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তেফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ

অন্য বিষয়গুলি:

Short Film
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE