Advertisement
০২ মে ২০২৪
Amitabh Bachchan

একের পর এক প্রত্যাখ্যান, পর পর ১২টা ফ্লপ, কোটি কোটি টাকার ধার! অমিতাভের বলি-সফর ফিরে দেখা

মঙ্গলবার, ১১ অক্টোবর অমিতাভ বচ্চনের জন্মদিন। হিন্দি সিনেমার মেগাস্টার তিনি। কিন্তু জানেন কি, কত কঠিন পরিস্থিতির মুখোমুখি হতে হয়েছিল তাঁকে?

খ্যাতি, যশ, প্রতিপত্তি কোনও কিছুরই অভাব নেই। কিন্তু তার মধ্যেও অনেক চড়াই-উতরাইয়ের মধ্যে দিয়ে যেত হয়েছে অমিতাভকে।

খ্যাতি, যশ, প্রতিপত্তি কোনও কিছুরই অভাব নেই। কিন্তু তার মধ্যেও অনেক চড়াই-উতরাইয়ের মধ্যে দিয়ে যেত হয়েছে অমিতাভকে।

সংবাদ সংস্থা
মুম্বই শেষ আপডেট: ১১ অক্টোবর ২০২২ ১৭:২০
Share: Save:

সাফল্য থাকলে ব্যর্থতা আসবেই। কালের নিয়মে এমনটাই হয়ে এসেছে যুগ যুগ ধরে। কারও ব্যর্থতা প্রকাশ্যে আসে আর কারও আসে না। এই সাফল্য, ব্যর্থতার খেলা থেকে বাদ যাননি অমিতাভ বচ্চনও। হিন্দি সিনেমাক মেগাস্টার। খ্যাতি, যশ, প্রতিপত্তি কোনও কিছুই কম নেই তাঁর। কিন্তু তার মধ্যেও অনেক চড়াই-উতরাইয়ের মধ্যে দিয়ে যেত হয়েছে তাঁকে। ১১ অক্টোবর বিগ বি’র জন্মদিনে ফিরে দেখা যাক নায়কের জীবনের এমনই কিছু ঘটনা।

একের পর এক প্রত্যাখ্যানের মুখোমুখি হতে হয় তাঁকে। বিশ্ববিদ্যালয়ে থেকে পাশ করার পর রেডিয়োয় চাকরির জন্য আবেদন করেছিলেন নায়ক। কিন্তু সেই চাকরি তাঁর হয়নি। অমিতাভের কণ্ঠের জন্যই নাকি তাঁকে প্রত্যাখ্যান করা হয়। শুধু রেডিয়োর চাকরিই নয়, একের পর এক চাকরির ইন্টারভিউতে শুধুই ‘না’ শুনতে হয়েছিল তাঁকে। বিগ বি বলেন, “হয়তো আমি যোগ্য ছিলাম না, তাই সেই চাকরিগুলো পাইনি।”

তার পর ১৯৬৯ সালে ‘সাত হিন্দুস্তানি’ ছবির হাত ধরে বড় পর্দায় হাতেখড়ি হয় নায়কের। কিন্তু তার পরও খুব একটা লক্ষ্মীলাভ হয়নি। পর পর ১২টা ছবি ফ্লপ! হাল ছাড়েননি নায়ক। পাঁচ বছর পর ঝুলিতে আসে প্রথম হিট। এর পর অবশ্য আর পিছনে ফিরে তাকাতে হয়নি তাঁকে। একের পর এক হিট। দর্শক মনে পাকাপাকি জায়গা করে নেন বিগ বি। কিন্তু ভাল সময় কি দীর্ঘস্থায়ী হয়? বদলে যাওয়াই ধর্ম। বিগ বি’র ক্ষেত্রেও ঠিক তেমনটাই হয়।

১৯৯৪ সালে ‘অমিতাভ বচ্চন কর্পোরেশন লিমিটেড’ বলে একটি সংস্থা তৈরি করেন তিনি। ছবির প্রযোজনা থেকে অনুষ্ঠান আয়োজন— সব কিছু করার কথা ছিল এই সংস্থার। কিন্তু সব কিছুতেই যে এক জন সমান পারদর্শী হবে তা তো নয়। এ ক্ষেত্রেও তাই হয়। ব্যবসা মুখ থুবড়ে পড়ে তাঁর। সেই সঙ্গে প্রায় সর্বস্বান্ত হয়ে যান অভিনেতা। দেনা ছিল প্রায় ৯০ কোটি টাকার। ২০১৩ সালে অমিতাভ একটি সাক্ষাৎকারে বলেছিলেন, “আমি কখনওই ভুলতে পারব না কী ভাবে পাওনাদাররা আমার বাড়ির দরজায় এসে দাঁড়িয়ে থাকত। ভয় দেখাত। কটু কথা বলত। আমার ৪৪ বছরের কেরিয়ারে সেই সময়টিই ছিল সবচেয়ে অন্ধকারময়। আমি কী ভাবে এই পরিস্থিতি থেকে বেরিয়ে আসব বুঝতে পারতাম না। আমার মনে হয়েছিল, আমি অভিনয় করতে পারি। আমার বাড়ির পাশেই থাকতেন যশজি (যশ চোপড়া)। আমি তাঁর কাছে গিয়ে কাজ চাই। সেই সময় তিনি আমার পাশে থেকেছিলেন এবং আমাকে ‘মহব্বতেঁ’ ছবিতে অভিনয়ের সুযোগ দিয়েছিলেন।’’

২০০০ সালে ‘মহব্বতেঁ’-এর হাত ধরে নতুন ইনিংস শুরু করেন অমিতাভ। সে বছর তিনি সঞ্চালনাও শুরু করেন জনপ্রিয় টেলিভিশন গেম শো ‘কওন বনেগা ক্রো়ড়পতি’র। তার পর আর আর্থিক দুরবস্থা নিয়ে ভাবতে হয়নি বিগ বি-কে। একের পর এক অন্য ধারার ছবিতে অভিনয় করা শুরু করেন তিনি। পরিচালক-প্রযোজকরাও তাঁকে নিয়ে নতুন ভাবনার চিত্রনাট্য লিখতে শুরু করেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE