Advertisement
০৩ জুন ২০২৪
Jackie Shroff

অনুমতি ছাড়া ব্যবহার করা যাবে না জ্যাকির নাম, কিংবা কণ্ঠ! কী পদক্ষেপ করলেন অভিনেতা?

জ্যাকি শ্রফ-এর নানা নাম, জ্যাকি, বীরু বা জগ্গু দাদা— এগুলি আর ব্যবহার করা যাবে না। তাঁর নাম ব্যবহার করে কী এমন ঘটছিল যে, আদালতের দ্বারস্থ হতে হল অভিনেতাকে?

Jackie shroff movie delhi high court protect personality right on jaggu dada

জ্যাকি শ্রফ। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৪ মে ২০২৪ ১৯:০২
Share: Save:

নম্বইয়ের দশকে বিশেষ করে মহিলা অনুরাগীদের হৃদয়ে ঝড় তুলতে পেরেছিলেন যাঁরা, সে তালিকায় প্রথম দিকেই আসে জ্যাকি শ্রফের নাম। ‘দুশমনি’, ‘আল্লা রাখা’, ‘পরিন্দা’, ‘শপথ’, ‘কুদরত কা কানুন’— একের পর এক ছবিতে নিজের জাত চিনিয়েছিলেন বলিউডের এই অভিনেতা।

ইদানীং অবশ্য কাজ কমিয়ে দিয়েছেন বলিপাড়ার ‘জগ্গু দাদা’। এই নামেই বেশি পরিচিত জ্যাকি। বলিপাড়ার অনেকেরই এমন আদুরে নাম আছে। জ্যাকির যেমন জগ্গু দাদা কিংবা ‘ভীরু’। অভিনেতা যাঁর সঙ্গেই দেখা হয় তাঁকে বীরু বলে সম্বোধন করেন।

এ বার এই ‘বীরু’ ডাক নিয়ে যত গণ্ডগোল। তাঁর ছবি ও কণ্ঠস্বর নিয়ে বানানো হচ্ছে আপত্তিকর ‘কনটেন্ট’। বিরক্ত হয়ে মানহানির মামলা ঠুকেছেন জ্যাকি। দিল্লি হাইকোর্টের দ্বারস্থ হয়েছেন অভিনেতা।

আদলতের কাছে নিরাপত্তার আবেদন জানিয়েছেন তিনি। কেউ মজা করছেন তাঁর নাম নিয়ে, তাতে আপত্তি নেই অভিনেতার। কিন্তু তাঁর নাম ব্যবহার করে আপত্তিকর কিছু বানালে প্রবল আপত্তি তাঁর। সেই কারণেই তাঁর নাম অর্থাৎ জ্যাকি শ্রফ, জ্যাকি, বীরু বা জাগ্গু দাদা, এগুলি তাঁর অনুমতি ছাড়া যাতে কেউ ব্যবহার করতে না পারে, তার জন্য তিনি পদক্ষেপ করলেন।

এমনকী অনুমতি ছাড়া যাতে কেউ তাঁর কণ্ঠস্বরও ব্যবহার করতে না পারে, সেই জন্য ‘ডিপার্টমেন্ট অফ টেকনোলজি’ এবং ‘মিনিস্ট্রি অফ ইলেক্ট্রনিক্স অ্যান্ড ইনফরমেশন টেকনোলজি’র কাছে আবেদন জানিয়েছেন তিনি। পাশপাশি এও আবেদন করেছেন, এখনও পর্যন্ত যে সব ভিডিয়ো তাঁর কণ্ঠ ব্যবহার করে বানানো হয়েছে, সেগুলি যেন সমাজমাধ্যম থেকে সরিয়ে নেওয়া হয়। ১৫ মে এই মামলার শুনানির দিন ধার্য করেছে দিল্লি উচ্চ আদালত।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Jackie Shroff Bollywood Actor Delhi Court
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE