Advertisement
১৭ মে ২০২৪
Shah Rukh Khan

শাহরুখের ‘জওয়ান’ ছবিতে সুর দিয়েছেন, বাজার দরে ছাড়িয়ে গিয়েছেন রহমানকে, কে এই সুরকার?

‘জওয়ান’ ছবির মাধ্যমে বলিউডে অভিষেক ঘটছে এই সুরকারের। পারিশ্রমিকের নিরিখে ছাপিয়ে গিয়েছেন এআর রহমানকেও। কে এই দক্ষিণী সুরকার?

‘জওয়ান’ ছবিতে শাহরুখ।

‘জওয়ান’ ছবিতে শাহরুখ। গ্রাফিক: সনৎ সিংহ।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৫ জুলাই ২০২৩ ২০:৫২
Share: Save:

সবে মুক্তি পেয়েছে ‘জওয়ান’ ছবির প্রিভিউ অর্থাৎ প্রচার ঝলক। তাতেই প্রায় সাড়া ফেলে দিয়েছে এই ছবি। ২ মিনিট ১২ সেকেন্ডের প্রিভিউয়ে শুরু থেকে শেষ পর্যন্ত নানা অবতারে শুধুই শাহরুখ। ছবিটি নিয়ে চর্চা এখন সর্বত্র। ‘পাঠান’-এর সাফল্যের পর দক্ষিণী পরিচালক অ্যাটলি কুমার পরিচালিত এই ছবির মাধ্যমে প্যান ইন্ডিয়া তারকার খেতাব পেতে চলেছেন অভিনেতা। এই ছবিতে শাহরুখ ছাড়াও রয়েছেন দক্ষিণে‌র এক ঝাঁক তারকা। অভিনেতার বিপরীতে দেখা যাবে অভিনেত্রী নয়নতারাকে। এ ছাড়াও খলচরিত্রে রয়েছেন বিজয় সেতুপতি। প্রিয়মণি, বিজয় থলপতির মতো তারকাদের এক ঝলক দেখা মিলেছে প্রিভিউতে। মোদ্দা কথা, এই ছবিতে দক্ষিণী তারকাদের ভিড় লক্ষণীয়। এমন কী ছবির সুরকারও দক্ষিণ ভারতীয়। এই ছবির মাধ্যমে বলিউডে অভিষেক ঘটছে এই সুরকারের। পারশ্রমিকের নিরিখে তিনি ছাপিয়ে গিয়েছেন এআর রহমানকেও। প্রায় ১০ কোটি টাকা পারিশ্রমিক নিয়েছেন তিনি 'জওয়ান'-এর সুরারোপে।

সঙ্গীত পরিচালক অনিরুদ্ধ রবিচন্দ্র।

সঙ্গীত পরিচালক অনিরুদ্ধ রবিচন্দ্র। ছবি: সংগৃহীত।

এমনিতেই দক্ষিণী সঙ্গীত পরিচালক বলতে যে দু'টি নাম সবার প্রথমে মনে আসে, তাঁরা হলেন এআর রহমান ও এম কিরাবাণী। তাঁদের তুলনায় ইনি বেশ নবীন। নাম অনিরুদ্ধ রবিচন্দ্র। রজনীকান্ত, বিজয় থলপতি, ধনুষ, নানির মতো তারকাদের ছবিতে সুর দিয়েছেন। তাঁর প্রশংসায় পঞ্চমুখ স্বয়ং শাহরুখ খান। তাঁর শুরুটা হয় তামিল ছবির মাধ্যমে, তার পর তেলুগু ইন্ডাস্ট্রিতেও কাজ করেছেন। অনিরুদ্ধ তাঁর প্রথম কাজেই সাড়া ফেলে দিয়েছিলেন।২০১২ সালে ‘কোলাভেরি ডি’-তে সুর দেন। এখন পর্যন্ত এই গানের ভিডিয়ো প্রায় কোটি কোটি দর্শক দেখে ফেলেছেন। এর পর একে একে বেশ কিছু হিট তামিল ছবিতে সুর দিয়েছেন অনিরুদ্ধ। সেগুলির মধ্যে উল্লেখযোগ্য হল ‘ভানাকম চেন্নাই’, ‘কানাভে কানাভে’। তাঁর সুর করা 'ডক্টর' ছবির 'চেলাম্মা' গানটি যুব সমাজের কাছে তুমুল জনপ্রিয়তা পায়। রহমানের পারশ্রমিক ৮ কোটি। নিজের প্রথম হিন্দি ছবিতেই রহমানকে বাজার দরে ছাপিয়ে গিয়েছেন অনিরুদ্ধ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE