তামিল পরিবারে জন্ম। মালায়লম ছবি দিয়ে অভিনয় জগতে প্রবেশ। কিন্তু দীর্ঘ কেরিয়ারে বলিউডেও একাধিক ছবিতে অভিনয় দক্ষতার প্রমাণ দিয়েছেন কমল হাসন। তবে পাকাপাকি ভাবে কখনও মুম্বইতে থাকেননি। ফিরে গিয়েছেন দক্ষিণী ছবিতে। সে সময় যখন সব অভিনেতাদের পাখির চোখ বম্বে, তখন কেন সেখানেই থাকলেন না কমল?

সম্প্রতি এক সাক্ষাত্কারে তিনি জানিয়েছেন কিছু বিস্ফোরক তথ্য। কমলের কথায়, ‘‘বম্বে নিয়ে অনেক স্বপ্ন ছিল। সে সময় হিন্দি সিনেমায় আমি সবচেয়ে খারাপ অভিনেতা ছিলাম। আমি তো ভেবেছিলাম নিজের লন্ড্রি চালাব।…কিন্তু অনেক আন্ডারওয়ার্ল্ড কানেকশন কাজ করত সে সময়। আমি ও ভাবে এখানে থাকতে পারতাম না। হয় প্রতিবাদ করতে হত, না হলে হুমকি শুনতে শুনতে মরতে হত। আমি সিদ্ধান্ত নিয়েছিলাম কালো টাকা দিয়ে কিছু করব না। খুশিই ছিলাম। একটা ছোট গাড়ি চালাতাম। তবে আমার আগেও এমন সিদ্ধান্ত আরও এক জন নিয়েছিলেন। ক্যামেরাম্যান ভিনসেন্ট। ও কখনও কালো টাকা ছুঁয়েও দেখত না। এটা কিন্তু তখনকার কথা বলছি, যখন কোনও সরকার কালো টাকা না রাখার হুমকি দেয়নি…।’’

আরও পড়ুন, শারীরিক নিগ্রহের শিকার এই অভিনেত্রী, ভর্তি হাসপাতালে

কমলের এমন সাক্ষাত্কার প্রকাশ্যে আসার পর এ নিয়ে আলোচনা শুরু হয়েছে বি-টাউনে। বিশেষত ডিমানিটাইজেশনের সময় কমলের বক্তব্যের অন্য ব্যাখ্যাও খুঁজছে কোনও কোনও মহল।