Advertisement
১৯ মে ২০২৪
lata mangeshkar

Lata Mangeshkar death: নগ্ন নারীর অবয়বে ট্রফি, গানের জন্য পুরস্কার নিতে অস্বীকার লতার

রবিবার সকাল ৮টা বেজে ১২ মিনিটে প্রয়াত হলেন ৯২ বছরের গায়িকা লতা মঙ্গেশকর। দেশজুড়ে লতার স্মৃতিচারণ চলছে।

লতার প্রতিবাদ

লতার প্রতিবাদ

নিজস্ব প্রতিবেদন
কলকাতা শেষ আপডেট: ০৬ ফেব্রুয়ারি ২০২২ ২৩:০২
Share: Save:

আট দশক ধরে ভারতকে সঙ্গীত উপহার দিয়েছেন। রবিবার সকাল ৮টা বেজে ১২ মিনিটে প্রয়াত হলেন ৯২ বছরের গায়িকা লতা মঙ্গেশকর। দেশজুড়ে লতার স্মৃতিচারণ চলছে। কোথাও মাইকে, কোথাও বা মনের ভিতরে বেজে উঠছে তাঁর কণ্ঠস্বর। তাঁর ছোট ছোট গল্প মনে পড়ছে অনুরাগীদের। তেমনই একটি স্মরণীয় কাজ করেছিলেন লতা। এক জন নারী হয়ে নারীদের সম্মানের জন্য তাঁর ছোট্ট সেই লড়াইয়ে ফিরে তাকানো যাক।

সাল ১৯৫৮। ফিল্মফেয়ার আওয়ার্ডস-এর অনুষ্ঠান। ‘আজা রে পরদেশি’ গানের জন্য সেরা গায়িকার পুরস্কার দেওয়া হয়েছিল লতাকে। কিন্তু তিনি সেই পুরস্কার নিতে অস্বীকার করেন। নগ্ন নারীর ধাঁচে বানানো সেই পুরস্কার তিনি গ্রহণ করতে চাননি। পুরস্কার কর্তৃপক্ষ পরে কাপড় জড়িয়ে সেই পুরস্কার তাঁর হাতে তুলে দেন।

তিনটি জাতীয় পুরস্কার, সাতটি ফিল্মফেয়ার পুরস্কার ছাড়াও ১৯৮৯ সালে দাদাসাহেব ফালকে দেওয়া হয়েছিল তাঁকে। ২০০১ সালে ভারতরত্নে ভূষিত হয়েছিলেন লতা। তালিকা এখানেই শেষ নয়। পদ্মভূষণ, পদ্মবিভূষণ, মহারাষ্ট্র ভূষণ পুরস্কার, এনটিআর জাতীয় পুরস্কার, এএনআর জাতীয় পুরস্কারও পেয়েছিলেন লতা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

lata mangeshkar Filmfare Awards
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE