Advertisement
১৬ মে ২০২৪
Navya Naveli Nanda

Navya Naveli Nanda: ঋতুস্রাবের দিনে পাশে থাকুন, বাধার পাঁচিল ভাঙতে দেওয়ালই অস্ত্র অমিতাভের নাতনির

ঋতুকালীন দিনগুলোতে কোন মেয়ের না ভোগান্তি হয়! স্বাস্থ্যবিধি মানলে সেই সময়টাই কাটতে পারে আরামে, নির্বিঘ্নে। বার্তা দিলেন নভ্যা নভেলি নন্দা।

ঋতুকালীন সচেতনতায় বার্তা দিলেন নভ্যা।

ঋতুকালীন সচেতনতায় বার্তা দিলেন নভ্যা।

সংবাদ সংস্থা
মুম্বই শেষ আপডেট: ২৯ মে ২০২২ ১৬:৩০
Share: Save:

মাসের ওই চার-পাঁচটা দিন যেন বিভীষিকা! একে তো যন্ত্রণা-দুর্বলতায় কাবু, তাতে বাড়ি থেকে বেরোলে অতি সাবধানী হয়ে থাকা। এই বুঝি দাগ লেগে গেল জামাকাপড়ে! কারও চোখে পড়লেই ঘিরে ফেলবে ব্যঙ্গের হাসি। আর পথেঘাটে আচমকা ঋতুস্রাব শুরু হয়ে গেলে তো কথাই নেই! শৌচাগার খোঁজা থেকে স্যানিটারি ন্যপকিন জোগাড়ে হন্যে হয়ে যান কন্যেরা। এই ছবিটাই পাল্টে দিতে চান অমিতাভ বচ্চনের নাতনি। সদ্য বিশ্ব ঋতুকালীন সুস্বাস্থ্য দিবসে তাই রং-তুলি হাতে তুলে নিয়েছিলেন নভ্যা নভেলি নন্দা।

প্রাকৃতিক নিয়মেই শরীর জানান দেয় নারী হয়ে উঠেছে মেয়ে। সন্তানের জন্ম দেওয়া যে পথ ধরে, তাকে নিয়েই কেন এত আড়াল-আবডাল? কেনই বা এ দিনগুলোতে আজও মেয়েরা রসিকতার পাত্রী? কেনই বা বাধার পাঁচিল তোলে সমাজ? মুম্বই সংবাদমাধ্যমের খবর, সেই বাধা ভাঙতে দেওয়ালকেই হাতিয়ার করেছিলেন নভ্যা। মুম্বইয়ের এক দেওয়াল রাঙিয়ে ছড়াতে চেয়েছেন ঋতুকালীন সচেতনতার বার্তা।

ঘাটকোপর ইস্ট এলাকায় দেওয়াল রাঙানোর সেই ছবি আর ভিডিয়ো নিজের ইনস্টাগ্রামে ভাগ করে নিয়েছেন বিগ বি-র নাতনি। লিখেছেন, ‘বিশ্ব ঋতুকালীন সুস্বাস্থ্য দিবসে পিরিয়ড নিয়ে সবাইকে সচেতন করতে চেয়েই দেওয়ালে ম্যুরাল আঁকলাম আমরা। উদ্‌যাপন করলাম নারীর এই ক্ষমতাকে। ঋতুকালীন দিনগুলোয় আমাদের চারপাশ হয়ে উঠুক মেয়েদের মুশকিল আসান। সেই আশাতেই এ কাজ করলাম।’

মেয়ের কীর্তিতে গর্বিত মা শ্বেতা বচ্চন। ইনস্টাগ্রামের মন্তব্য বাক্সেই লিখেছেন সে কথা। নভ্যার এমন উদ্যোগকে সাধুবাদ জানিয়ে প্রশংসায় ভরিয়ে দিয়েছে নেটদুনিয়াও। অনেকেই নিজেদের পাতায় ভাগ করে নিয়েছেন অমিতাভের নাতনির পোস্ট।

সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তেফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ

অন্য বিষয়গুলি:

Navya Naveli Nanda Menstruation awareness
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE