Advertisement
০২ মে ২০২৪
Adipurush

অবশেষে প্রকাশ্যে ‘আদিপুরুষ’-এর ট্রেলার, বিতর্ক এড়াতেই কি ‘রাবণ’ সইফ রইলেন আড়ালে?

টিজ়ার প্রকাশ্যে আসার পর থেকেই বিতর্কে ‘আদিপুরুষ’। তবে ট্রেলারে যাবতীয় খামতি মিটিয়ে দিয়েছেন বলেই মনে করছেন অনেকে।

Prabhas in the movie Adipurush

মঙ্গলবার প্রকাশ্যে এসেছে ‘আদিপুরুষ’ ছবির ট্রেলার। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
মুম্বই শেষ আপডেট: ০৯ মে ২০২৩ ২০:২৩
Share: Save:

ছবির প্রথম টিজ়ার প্রকাশের পর থেকেই কটাক্ষের শিকার প্রভাস অভিনীত ‘আদিপুরুষ’। ছবির নিম্ন মানের ভিএফএক্স এবং বিশেষ করে রাবণের বেশে সইফ আলি খানের লুক নিয়ে সমাজমাধ্যমে একের পর এক কটাক্ষ শুরু হয়েছিল। একগাল দাড়ি আর ছোট করে কাটা চুল। চোখে কাজল পরে ‘ছোটে নবাব’-এর এই লুককে খুব একটা ভাল চোখে দেখেনি নেটদুনিয়া। অবশেষে মঙ্গলবার প্রকাশ্যে এল ওম রাউত পরিচালিত ‘আদিপুরুষ’ ছবির ট্রেলার।

তবে এ বার কোনও তাল কাটেনি। ছবির ট্রেলার দেখে আপাতত খুশি অনুরাগীরা। ‘রামায়ণ’ অনুকরণে তৈরি এই ছবিতে রামচন্দ্রের চরিত্রে রয়েছেন প্রভাস। সীতার চরিত্রে রয়েছেন কৃতী শ্যানন। ট্রেলারে মহাকাব্যিক যুদ্ধের ঝলক থেকে শুরু করে প্রভাসের গুরুগম্ভীর গলায় সংলাপ কিংবা হনুমানের লঙ্কাকাণ্ড— সবই দর্শকের মন জয় করে নিয়েছে। কিন্তু রাবণ চরিত্রকে দু’বার মাত্র দেখানো হয়েছে। প্রথমে সীতাহরণ পর্বে রাবণের ছদ্মবেশ দেখানো হয়েছে। ট্রেলারের শেষে এক বার মাত্র সইফের চোখ দেখানো হয়েছে। তাতেই প্রশ্ন উঠছে, নির্মাতারা কি বিতর্ক এড়াতে এ বার একটু সাবধানী পদক্ষেপ করলেন?

‘আদিপুরুষ’ ছবির ট্রেলারে রাবণের বেশে সইফের এই লুকটিই প্রকাশ্যে এসেছে।

‘আদিপুরুষ’ ছবির ট্রেলারে রাবণের বেশে সইফের এই লুকটিই প্রকাশ্যে এসেছে। ছবি: সংগৃহীত।

একটি সূত্র বলছে, এর আগে সমালোচনার জেরে রাবণের চরিত্রটির লুক নতুন করে তৈরি করতে চেয়েছিলেন নির্মাতারা। কিন্তু এখনও সেই লুক নিয়ে তাঁরা যথেষ্ট আত্মবিশ্বাসী নন। তাই ছবির ট্রেলারে আপাতত তাঁরা রাবণকে কিছুটা আড়ালেই রাখার সিদ্ধান্ত নিয়েছেন। যাবতীয় চমক দর্শকরা একেবারে সিনেমা হলে দেখবেন।

‘আদিপুরুষ’-এর ভিএফএক্স নিয়ে বিতর্ক দানা বাঁধার পর ছবির পরিচালক ওম রাউত একটি বিবৃতিতে লেখেন, ‘‘আদিপুরুষ শুধুই একটা ছবি নয়, বরং প্রভু শ্রীরাম এবং আমাদের সংস্কৃতি এবং ইতিহাসের প্রতি শ্রদ্ধাশীল প্রতিফলন। তাই দর্শককে বড় পর্দায় একটা সামগ্রিক ভাল অভিজ্ঞতা দেওয়ার জন্য আমাদের এই ছবিটার পিছনে আরও সময় দিতে হবে।’’

এ দিকে মঙ্গলবার মুম্বইতে আনুষ্ঠানিক ভাবে মুক্তির আগে নেটদুনিয়ায় ফাঁস হয়ে যায় ‘আদিপুরুষ’-এর ট্রেলার। আগামী ১৩ জুন ট্রিবেকা চলচ্চিত্র উৎসবে হবে ছবির প্রিমিয়ার। তার পর ১৬ জুন ছবিটি দেশে মুক্তি পাবে। এ দিকে আগামী ২ জুন মুক্তি পাওয়ার কথা ছিল শাহরুখ খান অভিনীত ‘জওয়ান’ ছবিটির। কিন্তু শাহরুখের ছবিটির মুক্তি পিছিয়ে যাওয়ায় ফিল্ম ব্যবসা বিশেষজ্ঞদের একাংশ মনে করছে, ‘আদিপুরুষ’-এর ব্যবসা ভালই হতে পারে। দেখা যাক যাবতীয় বিতর্ক দূরে সরিয়ে ছবিটি দর্শকদের মন জয় করতে পারে কি না।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Adipurush Bollywood Movie Movie Trailer
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE