Advertisement
০২ মে ২০২৪
Rahul Banerjee

একসঙ্গে ডেবিউ বাবা-ছেলের, রাহুলের পরিচালনায় অভিনয় করবে সহজ

এই ছবি রাহুলের কাছে অনেক দিক থেকেই স্পেশ্যাল। প্রথম পরিচালনা তো বটেই, উপরি পাওনা সহজকে নির্দেশনা দেওয়া।

রাহুল-সহজ

রাহুল-সহজ

নিজস্ব প্রতিবেদন
কলকাতা শেষ আপডেট: ০৯ ফেব্রুয়ারি ২০২২ ০৬:৩৭
Share: Save:

দেখতে গেলে দু’জনেরই একসঙ্গে ডেবিউ হচ্ছে। প্রথম বার ছবি পরিচালনা করতে চলেছেন রাহুল বন্দ্যোপাধ্যায়। আর সেখানেই ছেলে সহজ অভিনয়ের প্রথম পাঠ শিখবে। ক্যামেরার পিছনে আসার প্রস্তুতি অনেক দিন ধরেই নিচ্ছেন রাহুল। অপেক্ষা শেষ, আগামী কয়েক মাসের মধ্যে তাঁর পরিচালনায় ‘কলকাতা ৯৬’-এর শুটিং শুরু হবে।

ছবির নামের মধ্যে একটা সময়ের উল্লেখ রয়েছে। ১৯৯৬ সালের কলকাতাকে কি ধরার চেষ্টা করেছেন রাহুল? পরিচালকের জবাব, ‘‘এটা তিন দিনের গল্প। দক্ষিণ কলকাতার এক বাঙাল পাড়ার একটা পরিবারে ২০ জুন থেকে ২২ জুনের মধ্যে কী কী হয়, তা নিয়েই আমার ছবি।’’ ১৯৯৬-এর ২২ জুন সৌরভ গঙ্গোপাধ্যায় লর্ডসের মাঠে সেঞ্চুরি করেন, যেটা রাহুলের ছবির অন্যতম প্রতিপাদ্য। ‘‘ওই সেঞ্চুরি আমাদের ছুঁয়ে গিয়েছিল। ওই দিন বাঙালি আত্মবিশ্বাস ফিরে পেয়েছিল। ফের লড়াই করার ইচ্ছেটা চাগিয়ে উঠেছিল। এটা কিন্তু সৌরভের বায়োপিক নয়, একেবারেই সাধারণ মানুষের গল্প,’’ মন্তব্য রাহুলের।

এই ছবি রাহুলের কাছে অনেক দিক থেকেই স্পেশ্যাল। প্রথম পরিচালনা তো বটেই, উপরি পাওনা সহজকে নির্দেশনা দেওয়া। ‘‘কাহিনিতে সহজের বয়সের একটা চরিত্র রয়েছে। তাই ওকে নেওয়ার কথা ভাবলাম।’’ ছেলের ডেবিউ নিয়ে প্রিয়াঙ্কা সরকারের প্রতিক্রিয়া কী? রাহুল বললেন, ‘‘ও খুশি। বাবার ছবি দিয়েই ছেলের হাতেখড়ি হওয়ায় বেশি খুশি।’’ ছবির বাকি কাস্টিং চূড়ান্ত না হলেও ঋত্বিক চক্রবর্তী থাকছেন। রাহুল সব সময়েই বলে থাকেন, ঋত্বিককে ছাড়া তিনি ছবি ভাবতে পারেন না।

‘কলকাতা ৯৬’-এর কাহিনি, চিত্রনাট্য, সংলাপ রাহুলের। সবটা তৈরি থাকলেও, প্রযোজক পেতে অনেক দিন অপেক্ষা করতে হয়েছে তাঁকে। এ প্রসঙ্গে ছবির প্রযোজক রানা সরকার বলছেন, ‘‘ইন্ডাস্ট্রিতে এমন কত লোক সিনেমা বানাচ্ছে, যাদের ছবি বসে দেখা যায় না। এদের ভিড়ে আসল প্রতিভা হারিয়ে যাচ্ছে। রাহুল ভাল অভিনেতা, ভাল লেখক, ও সিনেমার ছাত্র। আরও আগে ওর সুযোগ পাওয়া উচিত ছিল।’’ প্রযোজক জানালেন, ফিল্ম ক্যামেরায় শুট হবে ছবিটি। একটা বিশেষ সময়কে তুলে ধরার জন্য সেলুলয়েডের ফিল চাইছেন তাঁরা। ‘‘তখন লোডশেডিং হত, মানুষ মানুষের পাশে দাঁড়াত, টিফিন বক্স দেওয়া নেওয়া হত। তখনও সব কিছু অ্যানালগ থেকে ডিজিটাল হয়ে যায়নি। কিন্তু অ্যানলগ ক্রমশ পিছু হটছে। এই রূপান্তরও আছে ছবিতে,’’ বললেন রাহুল।

তিনি কি অভিনয়ও করবেন? সে সম্ভাবনা কম, জানালেন রাহুল। ছবির নারী চরিত্রের অভিনেত্রী এখনও চূড়ান্ত নয়। প্রিয়াঙ্কা কি থাকবেন? পরিচালক-প্রযোজক কেউই খোলসা করলেন না সে রহস্য।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Rahul Banerjee Priyanka Sarkar
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE