Advertisement
১৭ মে ২০২৪
Jawan Worldwide Box Office

চার দিনে ৫০০ কোটি পার! শাহরুখ খান যেন সের্গেই বুবকা, নিজেই ভাঙছেন নিজের রেকর্ড

দেশের পাশাপাশি বিশ্বে জুড়েও গত ৭ সেপ্টেম্বর মুক্তি পেয়েছে ‘জওয়ান’। সপ্তাহান্তে বিশ্ব জুড়ে বক্স অফিসে মোট ৫৩৫ কোটি টাকার ব্যবসা করেছে শাহরুখ খানের এই ছবি।

Shah Rukh Khan in Jawan.

‘জওয়ান’-এ শাহরুখ খান। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
মুম্বই শেষ আপডেট: ১১ সেপ্টেম্বর ২০২৩ ১৮:০৬
Share: Save:

একের পর এক রেকর্ড ভেঙে চলেছে ‘জওয়ান’। থামানো যাচ্ছে না শাহরুখ খানকে। এখন নিজেই নিজের রেকর্ড ভাঙার খেলায় মেতেছেন ‘কিং খান’। বিশ্বের সর্বকালের সেরা পোলভল্টার সের্গেই বুবকা ৩৫ বার নিজের বিশ্বরেকর্ড ভেঙেছিলেন। বুবকার মতো শাহরুখও ‘জওয়ান’-এর মঞ্চে নিজের একটার পর একটা রেকর্ড ভেঙে দিচ্ছেন।

গত ৭ সেপ্টেম্বর ছিল ‘জওয়ান ডে’, অর্থাৎ ‘জওয়ান’ ছবির মুক্তির দিন। মুক্তির কয়েক মাস আগে থেকেই ছবি ঘিরে যে উন্মাদনা দেখা গিয়েছিল দর্শক ও অনুরাগীদের মধ্যে, তা থেকেই আঁচ করা গিয়েছিল তার বক্স অফিস সাফল্য। সেই সব আশার ঊর্ধ্বে গিয়ে বক্স অফিসে দাপিয়ে বেড়াচ্ছে শাহরুখ খানের ‘জওয়ান’। মুক্তির দিনেই বিশ্ব জুড়ে বক্স অফিসে ১০০ কোটির গণ্ডি পেরিয়ে গিয়েছিল অ্যাটলি পরিচালিত ‘জওয়ান’। প্রথম সপ্তাহান্তে ৫০০ কোটির ক্লাবে পা রেখেছে শাহরুখের প্রথম প্যান ইন্ডিয়ান ছবি। ‘জওয়ান’-এর ঝুলিতে এখন মোট ব্যবসার অঙ্ক ৫৩৫ কোটি টাকা। এই নজির গড়েই ক্ষান্ত নয় ‘জওয়ান’। এ বার হলিউডকেও টেক্কা দিতে প্রস্তুত শাহরুখের ছবি। এমনকি, গত সপ্তাহান্তে ক্রিস্টোফার নোলানের ‘ওপেনহাইমার’, গ্রেটা গারউইগের ‘বার্বি’কেও তুড়ি মেরে উড়িয়ে দিয়েছে ‘জওয়ান’!

‘জওয়ান’-এর সঙ্গেই বিশ্ব জুড়ে মুক্তি পেয়েছে ভৌতিক ঘরানার ছবি ‘দ্য নান ২’। প্রথম সপ্তাহান্তে সারা বিশ্বে ৭০৮ কোটি টাকার ব্যবসা করেছে এই ছবি। সেখানে শুধু মাত্র আমেরিকা থেকেই ‘জওয়ান’-এর ঝুলিতে এসেছে ৪৭৩ কোটি টাকার কিছু বেশি। আবার ‘জওয়ান’-এর থেকে বহু পিছিয়ে রয়েছে নোলানের ‘ওপেনহাইমার’, গ্রেটার ‘বার্বি’-র মতো ছবি। গত সপ্তাহান্তে যথাক্রমে মাত্র ১৬ কোটি ও ৫ কোটি টাকার ব্যবসা করেছে ওই দুই ছবি। যদিও গত জুলাই মাসে মুক্তি পেয়েছিল ‘ওপেনহাইমার’ ও ‘বার্বি’। অষ্টম সপ্তাহে এসে এক ভারতীয় ছবির জনপ্রিয়তার কাছে মাথা নত করেছে হলিউড।

শাহরুখ চলতি বছর শুরু করেছিলেন ‘পাঠান’-এর মতো ব্লকবাস্টার ছবি দিয়ে। বিশ্ব জুড়ে বক্স অফিসে প্রায় ১১০০ কোটির ব্যবসা করেছিল যশরাজ ফিল্মস প্রযোজিত ওই ছবি। তার প্রায় আট মাস পরে ‘জওয়ান’-এর মাধ্যমে প্রেক্ষাগৃহে রাজকীয় ভাবে ফিরেছেন তিনি। মুক্তির প্রথম সপ্তাহান্তেই ঝুলিতে ৫০০ কোটি ভরেছে ‘জওয়ান’। এখনও দৌড় বাকি। ‘পাঠান’-এর তো বটেই, বক্স অফিস রেকর্ডের নিরিখে হলিউড ছবির সঙ্গেও পাল্লা দেবে ‘জওয়ান’, আশাবাদী ছবির নির্মাতারা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Jawan Pathaan Shah Rukh Khan Atlee
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE