Advertisement
১৮ মে ২০২৪
Rashid Khan

রাশিদ খানের অবস্থা সঙ্কটজনক, ভর্তি রয়েছেন হাসপাতালে

সর্বশেষ খবর অনুযায়ী, শিল্পীর অবস্থা যথেষ্ট সঙ্কটজনক। ক্যানসার এবং ব্রেনস্ট্রোক জনিত সমস্যা পরস্পরের সঙ্গে সম্পর্কিত। আইটিইউতে ভর্তি রয়েছেন।

Ustad rashid khan is hospitalized suffering from brain stroke and cancer.

উস্তাদ রাশিদ খান। — ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৩ ডিসেম্বর ২০২৩ ১১:২৯
Share: Save:

ভারতীয় শাস্ত্রীয় সঙ্গীতের অন্যতম জনপ্রিয় শিল্পী উস্তাদ রাশিদ খান অসুস্থ। বেশ কিছু দিন ধরে হাসপাতালে ভর্তি। সূত্রের খবর, তাঁর অবস্থা সঙ্কটজনক। গত কয়েক বছর ধরে শিল্পী প্রস্টেট ক্যানসারে ভুগছিলেন। চিকিৎসায় সাড়াও দিচ্ছিলেন। এর মধ্যে সম্প্রতি তাঁর মস্তিষ্কে রক্তক্ষরণ (স্ট্রোক) হয়। সেখান থেকেই অবস্থার অবনতি শুরু। ৫৫ বছর বয়সি শিল্পীকে দক্ষিণ কলকাতার একটি হাসপাতালে ভর্তি করানো হয়েছে।

রাশিদের শারীরিক অবস্থার খবর নিতে আনন্দবাজার অনলাইন শিল্পীর পরিবারের সঙ্গে যোগাযোগ করেছিল। কিন্তু তাঁরা কেউ ফোন তোলেননি। শিল্পীর ঘনিষ্ঠ মহল এবং হাসপাতালের একটি সূত্রে রাশিদের শারীরিক অবস্থা সম্পর্কে তথ্য পাওয়া গিয়েছে। সর্বশেষ খবর অনুযায়ী, শিল্পীর অবস্থা যথেষ্ট সঙ্কটজনক। ক্যানসার এবং ব্রেনস্ট্রোক জনিত সমস্যা পরস্পরের সঙ্গে সম্পর্কিত। আইটিইউতে ভর্তি রয়েছেন। স্নায়ুচিকিৎসকেরা দেখছেন। মেডিসিন এবং ক্যানসারের চিকিৎসকদের একটি দলও তাঁকে পর্যবেক্ষণে রেখেছে। নতুন করে অবস্থার অবনতি না-হলেও পরিস্থিতি যে যথেষ্ট জটিল, তা মেনে নিচ্ছেন ঘনিষ্ঠমহল।

উত্তরপ্রদেশের বদায়ূঁতে জন্ম রাশিদের। তিনি রামপুর-সাসওয়ান ঘরানার শিল্পী। যে ঘরানার প্রতিষ্ঠা করেছিলেন ইনায়েত হুসেন খাঁ-সাহিব। রাশিদ তালিম নিয়েছেন এই ঘরানারই আর এক দিকপাল উস্তাদ নিসার হুসেন খাঁ-সাহিবের কাছ থেকে। যিনি ছিলেন রাশিদের দাদু। রাশিদের মামা গোয়ালিয়র ঘরানার উস্তাদ গুলাম মুস্তাফা খাঁ-সাহিবের থেকেও তালিম নিয়েছেন রাশিদ। মূলত শাস্ত্রীয় সঙ্গীত গাইলেও ফিউশন বা বলিউড এবং টলিউডের ছবিতে বহু জনপ্রিয় গানও গেয়েছেন শিল্পী।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Ustad Rashid Khan health update
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE