Advertisement
১৯ মে ২০২৪
The Kashmir Files Controversy

মানহানির মামলার হুঁশিয়ারির পরে এ বার মুখ্যমন্ত্রী মমতাকে আইনি নোটিস বিবেক অগ্নিহোত্রীর

যেমন বলা, তেমন কাজ। ‘দ্য কাশ্মীর ফাইল্‌স’ ছবির বিষয়ে আপত্তিকর মন্তব্য করেছেন মমতা বন্দ্যোপাধ্যায়। এই মর্মে অভিযোগ তুলে মুখ্যমন্ত্রীকে আইনি নোটিস পাঠালেন পরিচালক বিবেক অগ্নিহোত্রী।

Vivek Agnihotri along with The Kashmir Files makers send legal notice to West Bengal CM Mamata Banerjee for her allegedly defamatory remarks on the film

মানহানির অভিযোগ তুলে মুখ্যমন্ত্রী মমতাকে আইনি নোটিস পাঠালেন পরিচালক বিবেক অগ্নিহোত্রী। — ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
মুম্বই শেষ আপডেট: ০৯ মে ২০২৩ ১৭:০৯
Share: Save:

প্রেক্ষাগৃহে মুক্তির পর থেকে বিতর্কের কেন্দ্রে ‘দ্য কেরালা স্টোরি’। বাঙালি পরিচালক সুদীপ্ত সেন পরিচালিত এই ছবির প্রদর্শনে ইতিমধ্যেই নিষেধাজ্ঞা জারি করেছে পশ্চিমবঙ্গ রাজ্য সরকার। সোমবার নবান্ন থেকে এই নির্দেশ জারি করেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। ‘দ্য কেরালা স্টোরি’ প্রসঙ্গে বলতে গিয়ে ‘দ্য কাশ্মীর ফাইল্‌স’ প্রসঙ্গও টেনে আনেন মমতা। একটি বিশেষ সম্প্রদায়কে হেনস্থা করার জন্য তৈরি করা হয়েছে ‘দ্য কাশ্মীর ফাইল্‌স’, মন্তব্য করেন তিনি। মমতার এই মন্তব্যের পরিপ্রেক্ষিতে সোমবারই মানহানির মামলা করার হুঁশিয়ারি দিয়েছিলেন ‘দ্য কাশ্মীর ফাইল্‌স’ ছবির পরিচালক বিবেক অগ্নিহোত্রী। মঙ্গলবার মমতাকে আইনি নোটিস পাঠালেন পরিচালক।

‘দ্য কেরালা স্টোরি’র উপর নিষেধাজ্ঞা জারি করার আগে সোমবার নবান্নে একটি সাংবাদিক বৈঠকে ছবি প্রসঙ্গে বলতে গিয়ে ‘দ্য কাশ্মীর ফাইল্‌স’ প্রসঙ্গে মমতা বলেন, ‘‘রাজনৈতিক দলগুলি আগুন নিয়ে খেলছে। তারা জাত-ধর্ম-বর্ণ নিয়ে ভেদাভেদ তৈরির চেষ্টা করছে। ‘দ্য কাশ্মীর ফাইলস’ কেন? একটি সম্প্রদায়কে হেনস্থা করার জন্য। ‘দ্য কেরালা স্টোরি’? সে-ও এক অসত্য এবং বিকৃত কাহিনি।’’ মমতা আরও বলেন, ‘‘বিজেপি মনোনীত কিছু তারকা এখানে এসেছিলেন। তাঁরা বলেছিলেন, ‘বেঙ্গল ফাইল্‌স’ খুলবেন। যদি এঁরা ‘দ্য কাশ্মীর ফাইল্‌স’ করে থাকেন কাশ্মীরের মানুষকে খাটো করে দেখানোর জন্য, কেরলের মানুষের ক্ষেত্রে একপেশে বক্তব্য দিয়ে ‘দ্য কেরালা স্টোরি’ তৈরি করেন, বাংলাকেও তা হলে এ ভাবেই দেখাবেন।’’ মমতার এই বক্তব্যের তীব্র বিরোধিতা করে সোমবারই সমাজমাধ্যমের পাতায় তোপ দেগেছিলেন ‘দ্য কাশ্মীর ফাইল্‌স’-এর পরিচালিক বিবেক অগ্নিহোত্রী। মমতার সাংবাদিক বৈঠকের একটি ভিডিয়ো রিটুইট করে বিবেক লেখেন, ‘‘আমার মনে হয়, মমতা দিদির আমাকে নিয়েই কথা বলছেন। হ্যাঁ, আমি কয়েক দিন আগে বাংলায় গিয়েছিলাম খিলাফৎ দ্বারা সংঘঠিত গণহত্যায় প্রভাবিতদের সাক্ষাৎকার নিতে। আর সেই গণহত্যায় গোপাল পাঁঠার কী ভূমিকা, সেই বিষয়ে জানতে। তাতে আপনি এত ভয় পাচ্ছেন কেন?’’ মমতাকে উদ্দেশ্য করে বিবেকের আরও প্রশ্ন, ‘‘কিসের ভিত্তিতে আপনি বলছেন যে, ‘দ্য কাশ্মীর ফাইল্‌স’ ছবিতে কাশ্মীরিদের ছোট করে দেখানো হয়েছে? এই ছবি কোনও একটি রাজনৈতিক দলের মদতপুষ্ট, এমন তথ্যই বা আপনি পেলেন কোথা থেকে? আপনার বিরুদ্ধে এ বার আমি মানহানির মামলা কেন করব না?’’ সোমবার এমন টুইট করার পরে মঙ্গলবারই মমতাকে আইনি নোটিস পাঠালেন বিবেক। সমাজমাধ্যমের পাতায় সে কথা জানিয়ে বিবেক লেখেন, ‘‘বাংলার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় তাঁর সম্পূর্ণ ভুল ও আপত্তিকর মন্তব্যের দ্বারা ‘দ্য কাশ্মীর ফাইল্‌স’ ও আমাদের আগামী ছবি ‘দ্য দিল্লি ফাইল্‌স’-এর ভাবমূর্তি নষ্ট করার চেষ্টা করছেন। এই মর্মে আমি, অভিষেক আগরওয়াল ও পল্লবী জোশী তাঁকে আইনি নোটিস পাঠিয়েছি।’’

উল্লেখ্য, দিন কয়েক আগেই রাজ্যে এসেছিলেন ‘দ্য কাশ্মীর ফাইলস’ খ্যাত পরিচালক বিবেক অগ্নিহোত্রী। সঙ্গে ছিলেন অভিনেতা অনুপম খেরও। বাংলায় এসে জানিয়েছিলেন, খুব শীঘ্রই ‘দ্য দিল্লি ফাইল্‌স’ নামেও একটি ছবি করতে চলেছেন তাঁরা। ওই ছবিতেই নাকি ‘বেঙ্গল ফাইলস’ অর্থাৎ বাংলার গোপন তথ্য প্রকাশ্যে আনবেন তাঁরা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE