Advertisement
০৬ মে ২০২৪
Twinkle Khanna

‘আমি সমকামী’, বাজারে যাওয়ার সময় বোনের স্বীকারোক্তি শুনে নিজের গল্প বললেন টুইঙ্কল

টুইঙ্কলের উপলব্ধি, প্রতি দিনের সংসারে কৃত্রিম বুদ্ধিমত্তার ব্যবহার বাড়তে থাকলে সমস্যা বাড়বে, ভুল বাড়বে। তবে সদাগম্ভীর মানুষও হয়তো সারা ক্ষণ হাসতে থাকবেন।

Twinkle Khanna

টুইঙ্কল খন্না। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
মুম্বই শেষ আপডেট: ২৬ জুন ২০২৩ ১৩:৫৬
Share: Save:

অভিনয়জগতে তিনি প্রাক্তন। তবে লেখক হিসাবে ইতিমধ্যেই মানুষের মন ছুঁয়েছেন টুইঙ্কল খন্না। পাঠককে কী ভাবে ধরে রাখতে হয়, তা ভাল ভাবেই জানেন তিনি। আবারও টাটকা লেখনীতে সাম্প্রতিক অভিজ্ঞতা ভাগ করে নেটদুনিয়ায় হাসির ফোয়ারা ছোটালেন ‘মিসেস ফানিবোন্‌স’। সেই নামেই লেখেন তিনি।

তাঁর ছদ্মনাম সার্থক, এটিই বলাবলি করছেন সকলে। কী লিখেছেন টুইঙ্কল? দেখা যায়, ইনস্টাগ্রামে একটি রোবটের সঙ্গে নিজের ছবি দিয়েছেন অক্ষয়-ঘরনি। মিউজিয়ামে তোলা সেই ছবির ক্যাপশনে তিনি লিখেছেন, “রোবট আসলে প্রহসন। রসিকতা করতে পারে না, এ দিকে নেতাদের মতো মিথ্যা বলতে পারে।” স্পষ্টত, রাজনৈতিক নেতাদের ঠুকেই এই মন্তব্য করেছেন টুইঙ্কল। কিন্তু কী এমন ঘটল, যাতে কৃত্রিম বুদ্ধিমত্তার উপরে তিতিবিরক্ত তিনি?

টুইঙ্কলের নতুন অভিজ্ঞতা অ্যাপল-এর ফোন থেকেই। কৃত্রিম বুদ্ধিমত্তা সব সময়েই যে রোবটের মতো অবয়ব পাবে, তার কোনও ধরাবাঁধা নিয়ম নেই। প্রযুক্তির গভীরেও থাকে কৃত্রিম বুদ্ধিমত্তার প্রয়োগ, যাকে বলে ‘বট’। তারা নাকি মানুষের চেয়েও বেশি দক্ষ? বেশি সঠিক? সম্প্রতি বিপরীত অভিজ্ঞতাই হয়েছে টুইঙ্কলের।

বোন রিঙ্কি তাঁকে মেসেজ করছিলেন ফোনের চ্যাটবট ব্যবহার করে। সেখানে লিখতে চাইলেন এক আর লেখা হল আর এক! অ্যাপলের নতুন এআই-চালিত স্বয়ংক্রিয় সংশোধন আপগ্রেডই এর জন্য দায়ী। টুইঙ্কল তুলে ধরেন সেই চ্যাট। যেখানে ইংরেজিতে কথোপকথনের একাংশে রিঙ্কি লেখেন, “বাজারে যাচ্ছি, পরে ফোন করো। ওকে আই অ্যাম লেসবিয়ান।” হঠাৎ বোনের এ ধরনের স্বীকারোক্তিতে চমকে গেলেন টুইঙ্কল। উত্তরে লিখলেন, “মানে? এত দিনে বুঝতে পারলে তুমি? মা জানে? হায় ভগবান!” এতে রিঙ্কি ফের লেখেন, “আরে না, বলতে চেয়েছিলাম আমি লেসবিয়ান, আমি লেসবিয়ান নই!” এতে আরও ধন্দে পড়ে যান টুইঙ্কল। হচ্ছেটা কী! শেষে রিঙ্কি কালো বড় হরফে লেখেন, “আই অ্যাম লিভিং (আমি চলে যাচ্ছি)— এটাই বলতে চাইছিলাম। সমকামী নই।”

এর পর ফিরে ফোন করে হাসিতে ফেটে পড়েন দুই বোন। কৃত্রিম বুদ্ধিমত্তা যে নির্ভেজাল কৌতুক পরিবেশন করতে পারে, তা নিয়েই চলল চর্চা। টুইঙ্কল বলেন, “রোবট যত মজার গল্প বলতে পারে, তার মধ্যে ৯০ ভাগই পুনরাবৃত্তি। হাবিজাবিও কম নেই। এক রাজনীতিবিদের দাবি, মোদি সরকার ক্ষমতায় আসার পর নাকি মহিলাদের উচ্চতা বেড়েছে! এই সব চ্যাটজিপিটির মাথায় ঢোকানো হয়, ভাবুন!”

এর পরই টুইঙ্কলের উপলব্ধি, প্রতি দিনের সংসারে কৃত্রিম বুদ্ধিমত্তার ব্যবহার বাড়তে থাকলে সমস্যা বাড়বে, ভুল বাড়বে। তবে দুই সদাগম্ভীর মানুষও হয়তো সারা ক্ষণ হাসতে থাকবেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Twinkle Khanna Bollywood Actor Lesbian
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE