Advertisement
২১ মে ২০২৪
Shridevi

বিখ্যাত ছবিতে অভিনয়ের প্রস্তাব দিয়েছিলেন স্পিলবার্গ! তবু হলিউডে কেন যাননি শ্রীদেবী?

‘মম’ই শ্রীদেবী অভিনীত শেষ ছবি। সে ছবির প্রচার অনুষ্ঠান নানা কারণে স্মরণীয় হয়ে থেকে গিয়েছে। শ্রীদেবীর দুঃসাহসিকতার গল্প তাঁর মুখ থেকে শোনার অপেক্ষায় ছিলেন অনুরাগীরা।

Sridevi rejected Steven Spielberg’s Jurassic Park

এমন সুযোগ কেন হেলায় হারালেন অভিনেত্রী? —ফাইল চিত্র

আনন্দবাজার অনলাইন ডেস্ক
মুম্বই শেষ আপডেট: ২৭ মে ২০২৩ ২১:৩৬
Share: Save:

বলিউডের ছবিতে তো বটেই, দক্ষিণের তামিল, তেলুগু, মালয়ালম ছবিতেও শ্রীদেবীর অভিনয় মন কেড়েছিল দর্শকদের। অনেকেই জানেন না, পশ্চিমি ছবির জগতেও নিজের প্রতিভার ছাপ রাখতে পারতেন তিনি। ‘মম’ (২০১৭) ছবির প্রচারে শ্রীদেবী নিজেই বলেছিলেন তাঁর হলিউড-যাত্রার সম্ভাবনার কথা।

‘মম’ই শ্রীদেবী অভিনীত শেষ ছবি। সে ছবির প্রচার অনুষ্ঠান নানা কারণে স্মরণীয় হয়ে থেকে গিয়েছে। শ্রীদেবীর দুঃসাহসিকতার গল্প তাঁর মুখ থেকে শোনার অপেক্ষায় ছিলেন অনুরাগীরা। কেন হলিউডে গেলেন না তিনি? কৌতূহল মেটান নায়িকা। সাফ জানান, সে সময়ে হলিউডের তেমন গুরুত্ব ছিল না তাঁর কাছে।

শ্রীদেবী জানান ১৯৯৩ সালের ঘটনার কথা। সে বার বিশ্বখ্যাত পরিচালক স্টিভেন স্পিলবার্গ স্বয়ং প্রস্তাব দিয়েছিলেন শ্রীদেবীকে। ছবিটি ছিল ‘জুরাসিক পার্ক’! কিন্তু রাজি হননি শ্রীদেবী। এমন সুযোগ কেন হেলায় হারালেন অভিনেত্রী? সহ-অভিনেতা অক্ষয় খন্না জানতে চেয়েছিলেন। শ্রীদেবী স্পষ্ট বলেন, “তখনকার দিনে হলিউড ছবিতে অভিনয় করা এমন কিছু বড় বিষয় ছিল না। হালে এটা গর্বের ব্যাপার হয়েছে।”

মুক্তি পাওয়ার পর ‘জুরাসিক পার্ক’ যেমন সমালোচকদের প্রশংসা পেয়েছিল, তেমনই বাণিজ্যিক ভাবেও সফল হয়েছিল। বিশ্ব জুড়ে ৯০০ মিলিয়ন ডলার ছিল এই ছবির বক্স অফিস সংগ্রহ। শুধু ‘জুরাসিক পার্ক’-ই নয়, তাঁর কেরিয়ারের সেরা সময়ে আর একটি গুরুত্বপূর্ণ ছবি ছেড়ে দিয়েছিলেন অভিনেত্রী। ‘ডর’ ছবিতে যে চরিত্রে পরে জুহি চাওলা অভিনয় করেন, সেটির প্রস্তাব পেয়েছিলেন শ্রীদেবী। তিনি এক সাক্ষাৎকারে বলেন, ‘‘‘চাঁদনি’ এবং ‘লমহে’ করার পর ‘ডর’- এর চরিত্রটা আমার কাছে সাদামাঠা মনে হয়েছিল। বরং শাহরুখ খানের চরিত্রটা পেলে আনন্দ করে করতাম।”

শ্রীদেবীর দাবি ছিল, জুহি যে চরিত্রটা করেছিলেন, সেটা তাঁর জন্য নতুন রকমের ছিল, তাঁর উপযুক্তও ছিল।

২০১৮ সালের ২৪ ফেব্রুয়ারি শ্রীদেবীর রহস্যমৃত্যু তাজ্জব করে দেয় মায়ানগরীকে। সেই ধাক্কা এখনও কাটিয়ে উঠতে পারেনি কপূর পরিবার।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Shridevi Jurassic Park
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE